রাজ্য

আর জি করে তাণ্ডব: ‘২১ দিনের শিশুর নাক থেকে অক্সিজেনের নল খুলে দিল দুষ্কৃতীরা’

নিজস্ব প্রতিনিধি, বারাসত: ভাঙচুর চলছে। কাচ ভাঙার শব্দ সোনা যাচ্ছে। ভেসে আসছে হামলাকারীদের আওয়াজ। ২১ দিনের অসুস্থ সন্তানকে বুকে আঁকড়ে ভয়ে কাঁপছেন মা। এক দুষ্কৃতী এসে জানিয়ে গেল, শিশুদেরও রেয়াত করা হবে না। বলে ওইটুকু বাচ্চার নাক থেকে খুলে দিল নলটা। এরপর আর জি করে থাকতে আর ভরসা পাননি মা। রাজ্যের প্রথম সারির হাসপাতালে ছেড়ে ভর্তি হলেন হাবড়ায় রাজ্য সাধারণ হাসপাতালে। সেখানে ভেন্টিলেশনে ভর্তি করা হয়েছে শিউটিকে। চিকিৎসা চলছে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, শিশুটির বিপদ পুরোপুরি কাটেনি।
আর জি কর হাসপাতালেই সন্তান প্রসব করেছিলেন হাবড়ার এক গৃহবধূ। সদ্যোজাতের শরীরের ওজন অনেকটাই কম হয়। সঙ্গে শ্বাসকষ্টজনিত সমস্যা ছিল। পরিস্থিতি সঙ্কটজনক। হাসপাতালে চিকিৎসাধীন ছিল শিশুটি। এরপর চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনার পর পরিস্থিতি দ্রুত বদলাতে থাকে। কর্মবিরতি শুরু হয়। তখনও সন্তানকে নিয়ে আর জি করেই থাকছেন মা। বুধবার হাসপাতালে হামলার পর তৈরি হল সত্যিকারের আতঙ্ক। ওই রাতে হাসপাতালের বাইরে ছিলেন শিশুটির বাবা। চোখের সামনে তাণ্ডব চলতে দেখলেন তিনি। আর দুষ্কৃতীদের সামনে অসুস্থ ২১ দিনের সন্তানকে নিয়ে ওয়ার্ডে বসে ঠকঠক করে কাঁপলেন অসহায় স্ত্রী। 
এরপর বৃহস্পতিবার রাতে সদ্যোজাতকে নিয়ে হাবড়া রাজ্য সাধারণ হাসপাতালে চলে আসে পরিবারটি। তাঁরা জানিয়েছে, কোনও আপত্তি করেননি আর জি করের শিশুবিভাগের চিকিৎসকরা। শিশুটির মা বলেন, ‘তাণ্ডব দেখে আমার ভিতরটা শুকিয়ে গিয়েছিল। ভেবেছিলাম আক্রান্ত হতে পারি। দুষ্কৃতীরা বলছিল, শিশুদেরও রেয়াত করা হবে না। তাই কোনও ঝুঁকি না নিয়ে বৃহস্পতিবার রাতে চিকিৎসকের অনুমতি নিয়েই হাবড়া হাসপাতালে চলে এসেছি।’ শিশুটির বাবা বলেন, ‘সন্তানকে নল দিয়ে খাওয়ানো হচ্ছিল। অক্সিজেন চলছিল। তাও খুলে দেয় দুর্বৃত্তরা। এই অবস্থায় বাচ্চার চিকিৎসা কিভাবে হবে, এই ভেবে দুশ্চিন্তা হচ্ছিল। হাবড়া হাসপাতালে কর্মবিরতি নেই বলে এখানে এনে ভর্তি করিয়েছি। যেভাবে তাণ্ডব চলেছে হাসপাতালে অনান্য রোগীদেরও ভয় ধরেছে মনে।’
ঘটনার কথা শোনার পর সকলের বক্তব্য, দুধের শিশুর অক্সিজেনের নল যারা খুলে দেয়, তারা দানব। তাদের ক্ষমা নেই। এই দুষ্কৃতীদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তুলেছেন সাধারণ নাগরিকরা।
শিশুকে নিয়ে হাবড়া হাসপাতালের পথে মা। -নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা