রাজ্য

ঘরের মেয়ের উপর পাশবিক অত্যাচার সোদপুরে আছড়ে পড়ল স্বতঃস্ফূর্ত ক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, বরানগর: ঘরের মেয়ের উপর নৃশংস, পাশবিক অত্যাচার। ক্ষোভে ফুঁসছিল নাটাগড় সহ গোটা পানিহাটি। বুধবার মধ্যরাতে সোদপুরের রাজপথে আছড়ে পড়ল সেই আগুন।
ট্রাফিক মোড়ে বিটি রোডের দখল নিলেন মহিলারা। গান, কবিতা, আবৃত্তির মাধ্যমে প্রতিবাদে সরব হলেন হাজার হাজার মানুষ। দোষীদের চরম শাস্তি না হওয়া পর্যন্ত প্রতিবাদে রাস্তায় থাকার শপথ নিলেন প্রত্যেকে। জানিয়ে দিল, শুধু রাতের দখল নিয়ে শান্ত থাকবে না সোদপুর। আজ ৭৮তম স্বাধীনতা দিবসের বিকেলে সোদপুরের ৪০টির বেশি সংগঠন একত্র হয়ে মিছিলের ডাক দিয়েছে। এইচ বি টাউন মোড়ে রাস্তায় গ্রাফিতি এঁকে প্রতিবাদ, গণস্বাক্ষরের মতো কর্মসূচি নেওয়া হয়েছে।
ঘরের মেয়ের মর্মান্তিক মৃত্যুতে দেশজুড়ে আন্দোলন শুরু হওয়ার পর পথে নেমেছিল সোদপুর। খুন হওয়া চিকিৎসকের প্রতিবেশী, স্কুল, নাগরিক সমাজ পথে নেমে প্রতিবাদ জানিয়েছিল। বিভিন্ন রাজনৈতিক দলও মোমবাতি মিছিল, ধর্না কর্মসূচি শুরু করেছিল। এরই মধ্যে ‘মেয়েরা রাত দখল করো’ কর্মসূচি ঘোষণা হওয়ায় আর ঘরে বসে থাকতে চায়নি পানিহাটি। রাত ১০টা থেকে সোদপুর ট্রাফিক মোড়ে জনতার ভিড় শুরু হয়। এলাকার শিল্পী ও সংস্কৃতি জগতের মানুষের গান, আবৃত্তি করে প্রতিবাদ শুরু করেন। ক্রমেই বাড়তে থাকে ভিড়ের বহর। কিছুক্ষণ পর শুরু হয় মূল কর্মসূচি। গান, কবিতা, আবৃত্তির মাধ্যমে প্রতিবাদে মুখর হয়ে ওঠে রাজপথ। জনপ্লাবনে ভেসে যায় ট্রাফিক মোড়। এদিন মহিলাদের আসার জন্য এগিয়ে এসেছিলেন এলাকার প্রচুর অটো, টোটো ও বাইক চালক। তাঁরা সমাজ মাধ্যমে পোস্ট দিয়ে বিনামূল্যে মহিলাদের সোদপুর ট্রাফিক মোড়ে পৌঁছে দেন ও বাড়ি ফিরেয়ে দেন। মহেন্দ্রনগর এলাকার বাসিন্দা সুমন কর্মকাররাও সমাজ মাধ্যমে পোস্ট দিয়ে বিনামূল্যে মিনিডর (ছোট হাতি) গাড়ি রাখার ব্যবস্থা করেছিলেন। সুমনবাবু বলেন, আমরা একটি ছোট হাতি গাড়িতে কয়েক দফায় সোদপুরে নিয়ে যাওয়ার পাশাপাশি নিয়ে এসেছি। টাকা নেওয়ার প্রশ্নে বলেন, আমার ঘরের বোনের উপর পাশবিক অত্যাচার হয়েছে। ঘরের মেয়েরা রাস্তায় নামছে। আমরা ঘরে চুপ করে বসতে পারি। নিজেরা চাঁদা তুলে এই পরিষেবা দিয়েছি। অন্যদিকে, আজ স্বাধীনতা দিবসের বিকেলে সোদপুরের ৪০টি সংস্থা প্রতিবাদ মিছিল বের করবে। তাতে স্থানীয় ক্লাব, নাট্য সংস্থা, বিজ্ঞান মঞ্চ, প্রাথমিক শিক্ষক সংগঠনের মতো নানান সংস্থা যোগ দেবে। এই মিছিল ভোম্বলার মোড় থেকে এসবি টাউন মোড় হয়ে সোদপুর ট্রাফিক মোড় পর্যন্ত পদযাত্রা হবে।  এরপর পথসভার মাধ্যমে কঠোর শাস্তির দাবি জানাবে সোদপুর।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা