রাজ্য

বন্ধ আউটডোর, রোগী ভোগান্তি অব্যাহত একাধিক হাসপাতালেই
 

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: আর জি কর কাণ্ডের জেরে রাজ্যজুড়ে চিকিৎসকদের আন্দোলন অব্যাহত। কর্মবিরতির জেরে রোগী ভোগান্তি ক্রমশ বাড়ছে। বুধবারও বিভিন্ন হাসপাতালে অচলাবস্থা দেখা গিয়েছে। হাওড়া ও দুই ২৪ পরগনার বিভিন্ন হাসপাতালে সমস্যায় পড়তে হয়েছে রোগীদের। তবে খোলা ছিল ইমার্জেন্সি। 
হাওড়া জেলা হাসপাতালের আউটডোর কার্যত চিকিৎসকশূন্য হয়ে পড়ে। প্রচুর সংখ্যক রোগী টিকিট কেটে নাম নথিভুক্ত করালেও দীর্ঘক্ষণ আউটডোরে অপেক্ষা করে ফিরে যান। চোখের যন্ত্রণা নিয়ে চিকিৎসা করাতে এসেছিলেন সত্তরোর্ধ্ব যোগমায়া হালদার। প্রায় দেড় ঘণ্টা ধরে অপেক্ষা করার পর ফিরে যান। বলেন, ‘গত দু’দিন ধরে চোখে ভীষণ যন্ত্রণা হচ্ছে। অনেকক্ষণ অপেক্ষা করার পর বলল ডাক্তারবাবু নেই।’ বেলুড়ের বাসিন্দা বিপুল নন্দী বলেন, ‘ভাইয়ের ইসিজি করানোর ছিল। কিন্তু হল না। পরিষেবা নেই, অথচ আউটডোরের টিকিট কেন দেওয়া হচ্ছে বুঝলাম না।’ উলুবেড়িয়া মেডিক্যাল কলেজের জুনিয়র এবং সিনিয়র রেসিডেন্ট চিকিৎসকরাও হাসপাতালের আউটডোর পরিষেবা বয়কটের সিদ্ধান্ত নিয়েছিলেন। যদিও এদিন হাসপাতালের সিনিয়র চিকিৎসকরা আউটডোর পরিষেবা চালু রাখেন। চিকিৎসক কম থাকায় ভোগান্তির শিকার হতে হয় রোগী এবং পরিবারের লোকজনদের। 
বারাসত মেডিক্যাল কলেজ ও হাসপাতালের আউটডোরে প্রতিটি বিভাগেই হাতেগোনা চিকিৎসক ছিলেন। অনেকেই চিকিৎসা না পেয়ে ফিরে গিয়েছেন। এদিন সকালের দিকে হাসপাতালের টিকিট কাউন্টার খোলা ছিল। কিন্তু দুপুর থেকে তা বন্ধ। ফলে অনেকেই টিকিট করাতে না পেরে ক্ষোভ প্রকাশ করেছেন। বারাসত হাসপাতালের সুপার সুব্রত মণ্ডল বলেন, আমরা কোনও চিকিত্সককে চাপ দিইনি। নিজের ইচ্ছাতে যাঁরা এসেছেন, তাঁরা আউটডোরে বসে রোগী দেখেছেন। বারুইপুর, সোনারপুর, ক্যানিং, মথুরাপুর, জয়নগর, রায়দিঘি সর্বত্রই এদিন হাসপাতালের আউটডোর বন্ধ ছিল। ডায়মন্ডহারবার হাসপাতালে রোগীদের হয়রানি ছিল চরমে। গত তিনদিন ধরে সেখানে পরিষেবা ব্যাহত। এদিনও পরিস্থিতির খুব একটা বদল হয়নি।  
কল্যাণী মেডিক্যাল কলেজের বহির্বিভাগের পরিষেবা বন্ধ রয়েছে চারদিন ধরে। রোগীদের হয়রানির শিকার হতে হচ্ছে বলে অভিযোগ। অনেকে বাধ্য হয়ে জরুরি বিভাগে ডাক্তার দেখিয়েছেন। আন্দোলনকারী এক চিকিৎসক পড়ুয়া বলেন, আমাদের কলেজের প্রাক্তন ছাত্রী ছিলেন আর জি করের ওই দিদি। তাঁর পাশে থেকে আমরা আন্দোলন করছি। সঠিক বিচার না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে। চাকদহ স্টেট জেনারেল হাসপাতালেও বন্ধ ছিল বহির্বিভাগ। বনগাঁ সুপারস্পেশালিটি হাসপাতালের চিকিৎসকরা প্রতিবাদে শামিল হন। তবে চিকিৎসা পরিষেবা স্বাভাবিক ছিল। কালো ব্যাজ পরে রোগী দেখেন চিকিৎসকরা। এদিন ঘরের বাইরে হাসপাতালের করিডরে রোগী দেখেন চিকিৎসকরা। চিকিৎসক তুষারকান্তি বিশ্বাস বলেন, আমরা এদিন কালো ব্যাজ পরে রোগী দেখেছি। একই ইস্যুতে হরিণঘাটার মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজি, ম্যাকাউটের বিভিন্ন বর্ষের পড়ুয়ারা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মৌন মিছিল করেন। কল্যাণী এইমস, কল্যাণী শিল্পাঞ্চলের একটি বেসরকারি নার্সিং কলেজ ও জেএনএম প্যারামেডিক্যাল কলেজ থেকেও হাতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখানো হয়। বারাসাত আদালতে মহিলা আইনজীবীরা দোষীদের গ্রেপ্তার ও উপযুক্ত শাস্তির দাবিতে বারাসত আদালত চত্বরে মৌন মিছিলের আয়োজন করে। মিছিলে উপস্থিত ছিলেন বারাসত আদালতের সিনিয়র এবং জুনিয়র মহিলা আইনজীবীরা। বনগাঁ আদালতের আইনজীবীরা শহরে প্রতিবাদ ধিক্কার মিছিল করেন। মিছিলে সামিল হন ল’ক্লার্করাও।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা