রাজ্য

ডাক্তার ধর্মঘটে বাড়ছে মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘পরিষেবা বন্ধ রেখে আন্দোলন কেন?’ ‘ন্যায়বিচারের জন্য প্রতিবাদ হোক, কিন্তু রোগী পরিষেবা চালু রেখে।’ আর জি কর মেডিক্যাল কলেজের তরুণী চিকিৎসককে খুন-ধর্ষণের প্রতিবাদে তোলপাড় গোটা দেশ। সেই আর জি কর হাসপাতালের ঠিক বাইরে টাঙানো বিভিন্ন পোস্টারে লেখা রয়েছে এসব কথা। আর লেখা থাকলেই বা কি! গত কয়েক দশকের চিকিৎসক আন্দোলনের ইতিহাসে এই প্রথম বিক্ষোভকারীরা ইমার্জেন্সি রোগীদের চিকিৎসা পাওয়ার অধিকারটুকুও কেড়ে নিয়েছেন! শুধু আর জি কর নয়, রাজ্যের বেশ কিছু মেডিক্যাল কলেজে মঙ্গলবারও কাতারে কাতারে ইমার্জেন্সি রোগী ফিরে যেতে বাধ্য হয়েছেন। জুনিয়র ডাক্তারদের ১০০ ঘণ্টা পেরনো কর্মবিরতির জেরে শুরু হয়েছে একের পর এক রোগীমৃত্যু। এমনকী, চিকিৎসকের মৃত্যুর সিবিআই তদন্ত এবং আন্দোলনকারীদের সিংহভাগ দাবি পূরণের পরও ইমার্জেন্সিতে ডাক্তাররা রোগী দেখা শুরু করেননি। 
জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতির জেরে এদিন আর জি কর হাসপাতালের ট্রমা কেয়ারে ৩৭ বছরের এক ব্যক্তির মৃত্যু হয় বলে অভিযোগ। ওই ব্যক্তি উত্তর ২৪ পরগনার গোপালনগরের বাসিন্দা। গাফিলতিতে রোগীমৃত্যুর অভিযোগ উঠেছে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালেও। বিদ্যাসাগর সরকার (৩২) নামে সাপে কাটা এক রোগীর মৃত্যু হয় সেখানে। বহরমপুর থানার চরমহুলা এলাকার বাসিন্দা তিনি। তাঁর পরিবারের দাবি, মঙ্গলবার ভোরে ঘুমন্ত অবস্থায় সাপ কামড়ালে তাঁরা বিদ্যাসাগরবাবুকে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যান। সেখানে দু’টি ইঞ্জেকশন দিয়ে বিছানায় হাত-পা বেঁধে ফেলে রাখা হয়। কোনও ডাক্তারবাবু দেখেননি। হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতিতেই এই মৃত্যু বলে অভিযোগ পরিবারের। 
কর্মবিরতির কারণে এদিনও রাজ্যের একাধিক মেডিক্যাল কলেজে রোগী ও তাঁদের পরিজনদের চূড়ান্ত দুর্ভোগে পড়তে হয়। সোদপুরের বাসিন্দা প্রদীপ বন্দ্যোপাধ্যায় একজন হার্টের রোগী। জুনিয়র ডাক্তারদের অবস্থানমঞ্চেই ক্লান্ত হয়ে বসে পড়তে দেখা গেল তাঁকে। বললেন, ‘কার্ডিওলজিতে একজনও ডাক্তার পেলাম না। আর এখানে কয়েকশো চিকিৎসক, কিন্তু আমাদের দেখার কেউ নেই।’ ভাঙড়ের বাসিন্দা জাহাঙ্গির মোল্লা বলেন, ‘মেয়ে হয়েছে। কিন্তু মা-মেয়েকে দেখতেই পেলাম না ভালো করে। এতটা কড়াকড়ি যে বাড়ির লোককেও ঢুকতে দিল না!’ আন্দোলনের জেরে বর্ধমান মেডিক্যাল কলেজে ইনডোরে ভর্তি রোগীদের কোনও ডাক্তারবাবু দেখতে আসছেন না বলে অভিযোগ। রামপুরহাট মেডিক্যাল কলেজে বন্ধ ছিল আউটডোর। স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম এদিন সাংবাদিক সম্মেলন করে আন্দোলনকারীদের কর্মবিরতি তুলে নেওয়ার আবেদন জানান। রাজ্য মেডিক্যাল কাউন্সিলের পক্ষেও বিবৃতি জারি করে পরিষেবা স্বাভাবিক রাখার আবেদন করা হয়। 
এই পরিস্থিতিতে বিজেপি এবং এসএফআই-ডিওয়াইএফআই বাইরে থেকে মিছিল এনে গোলমাল ও অশান্তি পাকানোর চেষ্টা করছে বলে অভিযোগ। ঘটনাস্থলের তথ্যপ্রমাণ লোপাট হচ্ছে দাবি করে তাদের সমর্থকরা এদিন সন্ধ্যায় ব্যারিকেড ঠেলে ভিতরে ঢুকে পড়েন। আজ, বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টে পর্যন্ত কর্মবিরতির ডাক দিয়েছে চিকিৎসক সংগঠন ওয়েস্টবেঙ্গল ডক্টরস ফোরাম।
চিকিৎসার অপেক্ষায়। আর জি কর হাসপাতালে তোলা নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা