রাজ্য

বেআইনি দাপট রুখতে এবার টোটোয় বসবে কিউআর কোড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহর হোক বা গ্রাম—রাজ্যের সর্বত্রই রাস্তাঘাটে এখন টোটোর বেআইনি দাপট। এই রমরমা রুখতে এবার নয়া নীতি আনছে নবান্ন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে এই ‘বেলাগাম’ যানকে লাগাম পরাতে তৎপর হয়েছে পরিবহণ দপ্তর। এই মুহূর্তে গোটা রাজ্যে ২০ থেকে ২২ লক্ষ অবৈধ টোটো রয়েছে। কিন্তু এর সঠিক ও পুঙ্খানুপুঙ্খ তথ্য সরকারের হাতে নেই। তাই প্রথমে ‘টোটো-সুমারি’র সিদ্ধান্ত হয়েছে। জেলা, ব্লক, পুরসভা কিংবা নির্দিষ্ট কোনও পঞ্চায়েত এলাকার কোথায় কত টোটো চলছে, তার পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করবে প্রশাসন। টোটো মোটর ভেহিকল আইনের আওতায় না পড়লেও বিকল্প উপায়ে তা নথিভুক্তির কাজ শুরু হবে। তারপর সমস্ত টোটোতে বসবে ‘কিউআর কোড’। সেই কোড স্ক্যান করলেই টোটোর মালিকের যাবতীয় তথ্য, চলাচলের পরিধি সহ সমস্ত বিবরণ সামনে চলে আসবে। সেই সঙ্গে অন্যান্য গাড়ির মতো বিশেষ নম্বর সম্বলিত স্টিকারও দেওয়া হবে টোটোগুলিকে। শুধু তাই নয়, বাস বা অটোর যেমন নির্দিষ্ট রুট পারমিট থাকে, টোটোর ক্ষেত্রেও আগামী দিনে সেভাবেই যাতায়াতের পরিসর বেঁধে দেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়েছে। 
পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন, ‘টোটোর জন্য রাস্তায় যানবাহনের গতি অবরুদ্ধ হয়ে পড়ছে বলে ভূরি ভূরি অভিযোগ আসছে। মুখ্যমন্ত্রীর সাফ নির্দেশ, রাজপথের মসৃণ গতি সুনিশ্চিত করতে হবে। তাই আইন মেনে টোটোকে নিয়মের মধ্যে আনার উদ্যোগ শুরু হয়েছে।’ সেই সঙ্গে মন্ত্রীর আশ্বাস, এর ফলে টোটো চালকদের জীবন-জীবিকা কোনওভাবেই ব্যাহত হবে না। বরং আরও উন্নত পরিষেবার লক্ষ্যে রাজ্য সরকার তাদের সবরকম সহায়তা করবে। প্রশাসন সূত্রে খবর, ৬ আগস্ট মুখ্যমন্ত্রী নবান্নে পরিবহণমন্ত্রী, সচিব ও বিভাগীয় কর্তাদের সঙ্গে এক বৈঠক করেন। সেখানে পুলিসের তরফে অভিযোগ করা হয়, যাবতীয় নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে রাজ্য কিংবা জাতীয় সড়কে যাত্রী নিয়ে ছুটছে টোটো। প্রায়শই দুর্ঘটনা ঘটছে। শুধু তাই নয়, টোটোর দৌরাত্ম্যে যাত্রী হারাচ্ছে বাস, অটো সহ বিভিন্ন গণপরিবহণ। সরকারকে রোড ট্যাক্স জমা দিয়ে যাত্রী পরিষেবা দেয় অটো, বাস ইত্যাদি। কিন্তু রাস্তায় চলা লক্ষ লক্ষ টোটো থেকে রাজ্য সরকারের  কোনও আয় নেই। এই প্রেক্ষাপটে রাজ্যজুড়ে টোটো নিয়ন্ত্রণের তোড়জোড় শুরু হয়। 
এ প্রসঙ্গে নবান্নের এক কর্তা বলেন, ‘কিউআর কোড এবং বিশেষ স্টিকার তৈরির দায়িত্বে থাকবে তথ্যপ্রযুক্তি দপ্তর। ওই দপ্তরই টোটো-সুমারির ভিত্তিতে তথ্যভাণ্ডার তৈরি করবে এবং প্রযুক্তিগত যাবতীয় সাহায্য করবে।’ তিনি আরও জানান, টোটো সংক্রান্ত একটি বিশেষ অ্যাপ তৈরি করা হবে। পরবর্তী সময়ে পুলিসকে তা ব্যবহারের অনুমতি দেওয়া হবে। অর্থাৎ, এখন যেমন মোবাইলে আঙুল ছুঁইয়ে ট্রাফিক পুলিস কোনও নির্দিষ্ট গাড়ির যাবতীয় তথ্য পেয়ে যান, আগামী দিনে সেভাবেই রাজ্যের সমস্ত টোটোর ‘ঠিকুজি’ প্রস্তুত রাখতে চাইছে সরকার।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা