রাজ্য

এদেশে আশ্রয়ের জন্য এক বুক জলে দাঁড়িয়ে হাজার বাংলাদেশি, স্লোগান উঠল ‘ভারতমাতা কি জয়’

সংবাদদাতা, শীতলকুচি (পাঠানটুলি): ভারতে আশ্রয়ের আর্জি নিয়ে কাঁটাতারের ওপারে একবুক জলে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছেন এক হাজারের বেশি বাংলাদেশি। মাঝে মাঝেই ভিড়ের মধ্যে থেকে স্লোগান উঠছে ‘ভারত মাতা কি জয়’। এই ছবি কোচবিহার জেলার শীতলকুচি ব্লকের পাঠানটুলি গ্রামে সীমান্তের নো ম্যানস ল্যান্ডে। এরা অধিকাংশই বাংলাদেশের লালমণিরহাট জেলার হাতিবান্ধা থানার বাসিন্দা। শুক্রবার সকালে সীমান্তের ওপারে গোটামারিতে বাংলাদেশিদের এই জমায়েত নজরে আসে বিএসএফের। খর্প নদী পেরিয়ে তাঁরা ভারতীয় ভূখণ্ডে ঢোকার চেষ্টা করলে জওয়ানরা আটকে দেয়। বিএসএফের কাছে বাংলাদেশি নাগরিকরা চিৎকার করে আশ্রয়ের আর্জি জানাতে থাকেন। সন্ধ্যা পর্যন্ত তাঁরা সেখানে ছিলেন। জানা যাচ্ছে, অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে কড়া পাহাড়ার ব্যবস্থা করা হয়েছে। বিএসএফের ৭৮ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা ঘিরে রেখেছে গোটা এলাকা। খবর পেয়েই চলে আসেন শীতলকুচির বিডিও সোফিয়া আব্বাস, মাথাভাঙা মহকুমার পুলিস আধিকারিক সমরেন হলদার এবং স্থানীয় থানার ওসি অ্যান্থনি হোড়ো সহ বিএসএফের উচ্চপদস্থ আধিকারিকরা। 
সূত্রের খবর, সীমান্তের ওপারের ওই বাসিন্দাদের নিজেদের গ্রামে ফিরিয়ে নিয়ে যেতে চেষ্টা চালায় বর্ডার গার্ড বাংলাদেশ। কিন্তু, তাঁরা ফিরে যেতে নারাজ। চিৎকার করে তাঁরা বলতে থাকেন, বাড়ি ভাঙচুর করে জিনিসপত্র লুট করা হয়েছে। মেরে ফেলার হুমকিও দেওয়া হচ্ছে। তাই ভারতে আশ্রয়ের আর্জি নিয়ে সীমান্তেই দাঁড়িয়ে থাকবেন তাঁরা। কিছুতেই ফিরে যাবেন না। স্বভাবতই কাঁটাতারের ওপারে জড়ো হওয়া লোকজনকে দেখতে ভিড় করেন পাঠানটুলির মানুষ। 
বিএসএফের গুয়াহাটি ফ্রন্টিয়ারের তরফে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রায় এক হাজার বাংলাদেশি নাগরিক ভারতে আশ্রয় চেয়ে সীমান্তের কাছে এসেছে। সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করতে বিএসএফ ও স্থানীয় প্রশাসনের সঙ্গে আলোচনা করেই যাবতীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা