রাজ্য

পাখির চোখ ছাব্বিশের নির্বাচন, জঙ্গলমহলে পা রেখেই ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক মমতার

প্রীতেশ বসু, ঝাড়গ্রাম: পাখির চোখ আগামী বিধানসভা নির্বাচন। এই লক্ষ্যে নেতা-কর্মীদের এখন থেকেই কাজে ঝাঁপানোর নির্দেশ দিলেন শীর্ষ নেতৃত্ব। লোকসভা ভোটের পর প্রথম জেলা সফরে জঙ্গলমহলে এসেও সেই লক্ষ্যেই সকলকে জোট বেঁধে কাজ করার বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 
বৃহস্পতিবার বিকেলে ঝাড়গ্রাম পৌঁছন মুখ্যমন্ত্রী। ১৬৩ কিমি যাত্রাপথের দু’ধারেই মানুষ তাঁকে শুভেচ্ছা জানায়। ডেবরা, খড়্গপুর মোড় প্রভৃতি জায়গায় কনভয় থামিয়ে অনেকের সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। তাঁদের সুখ-দুঃখের কথা জানতে চান তিনি। ঝাড়গ্রামে ঢোকামাত্রই শ্রীরামকৃষ্ণ সারদাপীঠ কন্যা গুরুকুলের আশ্রমিকদের সঙ্গে কথা বলেন মমতা। সেখান থেকে রাজবাড়িতে গিয়ে আদিবাসী প্রতিনিধি এবং দলের জেলা নেতৃত্বের সঙ্গে কথা বলেন নেত্রী। ছিলেন তৃণমূলের জেলা সভাপতি দুলাল মুর্মু সহ অনেকে। তাঁদের উদ্দেশে মুখ্যমন্ত্রীর বার্তা, সংগঠন আরও মজবুত করার জন্য সকলকে নিয়েই কাজ করতে হবে। সুনিশ্চিত হওয়া চাই আদিবাসী উন্নয়নও। নয়াগ্রামের প্রাক্তন তৃণমূল ব্লক সভাপতি উজ্জ্বল কুণ্ডু অভিযোগ করেন, তাঁকে দলের কাজে নেওয়া হচ্ছে না। তারপরেই জেলা নেতৃত্বকে এই নির্দেশ দেন নেত্রী। তবে, রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বার্তাটি আসলে সব জেলার উদ্দেশেই। এই বিষয়ে দুলাল মুর্মুর বক্তব্য, জঙ্গলমহলে তৃণমূলের ফল অনেক ভালো হয়েছে। আরও ভালো করতে হবে। সেই বার্তাই দিদি দিয়েছেন। 
২০২৪-এর মহারণে জঙ্গলমহলের ছ’টি লোকসভা কেন্দ্রের মধ্যে চারটিতে জিতেছে মমতার দল। অথচ ২০১৯-এ পাঁচটি পেয়েছিল বিজেপি। বিধানসভা নির্বাচনের পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাচ্ছে, জঙ্গলমহলে হারানো মাটি একুশেই ফিরে পেতে শুরু করেন মমতা। ৪২টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ২৪টিতে জিতেছিল তৃণমূল। তবে লোকসভা ভোটে রাজ্যের অন্যান্য প্রান্তের মতো পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরেও পুরো এলাকা যথেষ্ট চিন্তায় রেখেছে তৃণমূল শিবিরকে। 
জঙ্গলমহলের এক নেতার কথায়, কে কোথায় প্রার্থী হবেন তা নিয়ে ‘জল্পনা কল্পনা’ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। নেতৃত্ব মনে করেন, আসন সংখ্যা একুশের চেয়ে বাড়াতে পুরো এলাকার রাস্তা সংস্কারসহ যাবতীয় পরিষেবা উন্নত করতেই হবে। পাশাপাশি দলের নেতা-কর্মীদের সার্বিকভাবেও ঐক্যবদ্ধ হওয়া দরকার। ফলে আজ, শুক্রবার ঝাড়গ্রামে বিশ্ব আদিবাসী দিবসের মঞ্চ থেকে সকলের উদ্দেশে কী বার্তা দেন মুখ্যমন্ত্রী, সেদিকেই নজর সকলের।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা