রাজ্য

বেনাপোলে ঢেকে দেওয়া হল বঙ্গবন্ধুর প্রতিকৃতি, জোর চর্চা
 

নিজস্ব প্রতিনিধি, পেট্রাপোল: বৃহস্পতিবার সাতসকালে বেনাপোল বন্দরের গেটে থাকা শেখ মুজিবুর রহমানের ছবি ঢেকে দেওয়া হল। এলাকার মানুষের সেটা নজরে আসতেই শোরগোল পড়ে যায়। কে বা কারা বঙ্গবন্ধুর ছবিটি ঢেকে দিল, তা নিয়েই ধোঁয়াশা তৈরি হয়। এনিয়ে অবশ্য কেউই মুখ খুলতে চাননি। পাশাপাশি দেখা যায়, ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে ভারত-বাংলাদেশ সার্বিক পরিষেবা। এদিন সকাল থেকেই পেট্রাপোল স্থলবন্দরে শুরু হয় দুই দেশের আমদানি, রপ্তানি ও বাস পরিষেবা।
সোমবার থেকেই বাংলাদেশ নৈরাজ্যের পরিবেশ চলছে। চলছে লুটতরাজ, ভাঙচুর। বাদ যায়নি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূর্তিও। অস্থিরতার এই আবহের মধ্যেও অক্ষত ছিল বাংলাদেশের বেনাপোল বন্দরের গেটে বঙ্গবন্ধুর ছবি। প্রতি বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিনে শেখ মুজিবুরের ছবির সামনে করা হয় শহিদ বেদি। সেখানে মিলিত হন দুই দেশের প্রতিনিধিরা। বৃহস্পতিবার সেখানে দেখা গেল বঙ্গবন্ধুর ছবি ঢাকা। নিরাপত্তার কারণে দুই দেশের যাত্রী ছাড়া কাউকেই পেট্রাপোল বন্দরে বিএসএফ ঘেঁষতে দেয়নি। কে বা কারা এই কাজ করেছে, সেই উত্তর অধরা। সকাল থেকেই এনিয়ে পেট্রাপোল বন্দরের গেটের বাইরে জোর চর্চা শুরু হয়েছে।
অশান্তির জেরে অস্থির প্রভাব পড়েছিল দুই দেশের আন্তর্জাতিক বাণিজ্য ও পরিবহণে। বৃহস্পতিবার সকাল থেকে বাণিজ্য শুরু হওয়ায় খুশির পরিবেশ দেখা গিয়েছে বন্দরে। বাণিজ্যের জন্য ট্রাকের চাকা গড়াতেই খুশি মজদুর থেকে বাণিজ্যের সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা। বন্দর সূত্রে জানা গিয়েছে, ভারত থেকে রপ্তানির জন্য যাওয়া ৭২৪টি পণ্যবোঝাই ট্রাক বাংলাদেশে রয়েছে। সেগুলি এখনও পণ্য খালি করা হয়নি। তবে ট্রাক এবং চালকদের ইতিমধ্যেই ফিরিয়ে আনা হয়েছে। দুই দেশের বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পরেই বৃহস্পতিবার থেকে পেট্রাপোল বন্দরে শুরু হয়েছে আমদানি-রপ্তানি। সকাল ৯টার সময় প্রথম ভারতীয় একটি ট্রাক রপ্তানির জন্য বেনাপোলে যায়। একই সময়ে বাংলাদেশ থেকে আমদানিও শুরু হয়। দুই দেশের শুল্কদপ্তর থেকে বাণিজ্যের সঙ্গে যুক্ত আধিকারিক এবং কর্মীরা কাজে যোগ দিয়েছেন। ফলে, এদিন সকাল থেকেই স্বাভাবিক ছন্দে ফিরেছে প্রতিবেশী দুই দেশের বৈদেশিক বাণিজ্য। ভারত থেকে ১৫০টি ট্রাক বাংলাদেশে গিয়েছে। ওপার থেকে ৭৮টি ট্রাক পণ্য নিয়ে এদেশে ঢুকেছে। পেট্রাপোল শুল্ক দপ্তরের ক্লিয়ারিং এজেন্ট সংস্থার সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, ভারত থেকে প্রায় ৩৫০ ট্রাক রপ্তানি করা হবে। বাংলাদেশ থেকেও এদিন ১০০টি ট্রাক আমদানির জন্য এদেশে এসেছে। দুই দেশের বাণিজ্য স্বাভাবিকের দিকেই ফিরছে।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা