রাজ্য

বিদায়বেলাতেও গলল না বরফ, মুখ ফিরিয়েই সিঙ্গুর

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: প্রায় ১৫ বছর পেরিয়েছে। বরফ গলেনি। শেষদিনেও গলল না বরফ। ক্ষোভ, হতাশা আবার কোথাও তীব্র রাগে, বর্ষার আকাশের মতোই মুখ ভার করে রইল সিঙ্গুর। বৃহস্পতিবার সকাল সকালই বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণের খবর জেনে গিয়েছিল সিঙ্গুর। কিন্তু মধ্যদুপুরেও নবীন থেকে প্রবীণ প্রজন্ম, সাধারণ কৃষকের দরবারে বেদনার তীব্র আভাস মেলেনি। উল্টে ছাইচাপা আগুনের গনগনে আঁচ বৃষ্টিভেজা দিনেও ছিল স্পষ্ট। কৃষিজমি কাড়ার প্রয়াস, ভুল শিল্প পরিকল্পনার জন্য অন্তিমক্ষণেও বুদ্ধদেব ভট্টাচার্যকে কাঠগড়াতেই ‘ধরে রেখেছে’ সিঙ্গুর। সময়ের ধুলো অভিযোগের সুর কিছুটা কমালেও বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী আজও ‘অভিযুক্ত’ই দুর্গাপুর এক্সপ্রেসওয়ে ঘেঁষে বেড়ে ওঠা এক কৃষিনির্ভর জনপদে।
মধ্যদুপুরে তখন বৃষ্টি একটু ধরেছে। কথা হচ্ছিল নাট্যনির্দেশক সৃজিত ঘোষের সঙ্গে। সিঙ্গুরের শিল্প বনাম কৃষি, সংঘাতের সেই উত্তাল দিনে সৃজিত স্কুল পড়ুয়া ছিলেন। বললেন, ব্যক্তিজীবনে প্রাক্তন মুখ্যমন্ত্রী কেমন ছিলেন, তা আমার কাছে বিবেচ্য নয়। রাজ্যের সর্বোচ্চ পদে আসীন একটি মানুষ সিঙ্গুরের বুকে যে ক্ষতচিহ্ন এঁকে দিয়েছেন, সেটিই তাঁর পরিচয়। তাঁর পরিকল্পনার ত্রুটির খেসারত আজও সিঙ্গুরের মানুষ দিয়ে যাচ্ছেন। তাঁর প্রয়াণের মতো সেই খেসারতের ইতিবৃত্তও ইতিহাস হয়ে থাকবে। 
বয়স ষাট পেরিয়েছে তারকবালা কোলের। সিঙ্গুরের অনিচ্ছুক কৃষক পরিবারের প্রবীণা গৃহবধূ হলুদ-সবুজ শাড়ি পরে বাড়ির কাজ সারছিলেন। বললেন, বুদ্ধদেববাবুর কথা বললেই আমার সেই ভয়ঙ্কর দিনগুলো মনে পড়ে। জোর করে জমি নিয়ে নেওয়া হয়েছিল। প্রতিদিন বাড়িতে হুমকি জুটত। এখনও সেসব ভুলিনি। 
বয়সের ভার জমেছে শরীরে। তাই হয়তো গলার স্বরে উত্তেজনা কম। কিন্তু প্রবীণা বলে যান, সকলের সঙ্গে আলোচনা করলে কী হতো, তুমি তো মুখ্যমন্ত্রী ছিলে। করলে না কেন? সেই ক্ষোভ সেই বিরাগেরই সুর আরেক অনিচ্ছুক কৃষক অমিয় ধাড়ার গলায়। বলেন, আমরা কখনোই তাঁর মৃত্যুকামনা করিনি কিন্তু আমাদের সেদিন মৃত্যুর মুখে সেদিন দাঁড়াতে হয়েছিল। সেসব ভুলব কী করে?
মানুষের মতো কিছু আপত্তি ছিল হুগলি সিপিএমেরও। সেসব লেখা রয়েছে ২০০৯ সালের রিষড়া সম্মেলনের সম্পাদকীয় প্রতিবেদনে। সেসব ইতিহাস।  যেমন ইতিহাস ছুঁয়ে দাঁড়িয়ে আছে কংক্রিটে ঘেরা সবুজ একটি প্রান্তর। দুর্গাপুর এক্সপ্রেস ওয়ের মসৃণ রাস্তার পাশে থাকা সেই জমি এখনও আগুন ঝরায়। মৃত্যুর প্রশান্তি বৃহস্পতিবারও সেই জমির মতোই সিঙ্গুরকেও ছুঁয়ে গেল না। সেও এক ইতিহাস।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা