কলকাতা

শেষ হয়নি প্যাচওয়ার্ক, পুজোর মুখে বৃষ্টিতে বিপর্যস্ত রাস্তা সারাইয়ের কাজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উল্টোডাঙা মোড়ে আইল্যান্ড ডান হাতে রেখে স্টেশনগামী রাস্তা ঘুরতেই একটুর জন্য পড়ে যাচ্ছিলেন এক বাইক চালক। সেখানে রাস্তার মাঝে একটা অংশে বড় গর্ত। সেখানে জমেছে জল। দু-চাকার গাড়ি টাল সামলাতে না পেরে মাঝে মাঝেই পড়ছে সেই গর্তে। ইএম বাইপাসে মাঠপুকুর মোড়ে কয়েক মাস আগেই নতুন পিচের প্রলেপ পড়েছে। কিন্তু সেটাও কিছু কিছু জায়গায় উঠে গিয়েছে। মোমিনপুর মোড়েও রাস্তার অবস্থা যথেষ্ট বেহাল। জায়গায় জায়গায় খানাখন্দে ভর্তি।
শহরজোড়া এমন অজস্র উদাহরণ রয়েছে। শহরের বুকে অনেক জায়গাতেই কমবেশি রাস্তার ছালচামড়া উঠেছে। প্রতিবছরই এমন হয় এবং পুজোর আগে সেইসব রাস্তায় প্রয়োজনীয় প্যাচওয়ার্ক করা হয়। এবারও, সেই কাজে হাত লাগিয়েছে কলকাতা পুরসভার সড়ক বিভাগ। কিন্তু, নিয়মিত বৃষ্টিতে ধাক্কা খাচ্ছে রাস্তা সারাইয়ের কাজ। কোথাও কোথাও প্যাচওয়ার্ক হয়ে যাওয়ার পরেও বৃষ্টিতে তা উঠে গিয়েছে। ফের সেখানে নতুন করে পিচ ঢালতে হবে। গত তিন-চার দিন ধরে লাগাতার বৃষ্টি হয়েই চলেছে। পুজোর এক মাসও বাকি নেই। তার মধ্যে এই আবহাওয়ায় শহরের রাস্তা সারাইয়ের কাজ ধাক্কা খাচ্ছে। 
ইতিমধ্যেই লালবাজারের তরফে শহরের বিভিন্ন প্রান্তের বিভিন্ন রাস্তার ৩০০টি ‘স্পট’ চিহ্নিত করে পুরসভাকে দেওয়া হয়েছে। পুরসভার সড়ক বিভাগ সূত্রে খবর, এর মধ্যে অধিকাংশ রাস্তার কাজ হয়েছে। কিন্তু গত কয়েকদিন ধরে সেই কাজ ঠিকমতো করা যাচ্ছে না। পাশাপাশি শহরের বিভিন্ন পাড়া, অলিগলিতেও পুজোর আগে কোথাও পিচের, কোথাও আবার কংক্রিটের ঢালাই রাস্তা তৈরি হয়। সেই কাজও গতি হারিয়েছে বলে দাবি পুরকর্তাদের। এই প্রসঙ্গে এক আধিকারিক বলেন, টানা কয়েকদিন খটখটে রোদ চাই। তা না হলে পিচের রাস্তা করেও লাভ নেই। বৃষ্টিতে ধুয়ে যাচ্ছে। এভাবে লাগাতার বৃষ্টি চলতে থাকলে শহরে সর্বত্র প্যাচওয়ার্কের কাজ পুজোর আগে কতটা করা সম্ভব হবে, তা নিয়ে সন্ধিহান তিনি। পাশাপাশি, সিমেন্টের রাস্তার ক্ষেত্রেও অন্তত ২৪ ঘণ্টা শুকনো আবহাওয়া চাই। সেটাও মিলছে না। তার জেরে একাধিক বড় রাস্তা বা গলিপথের প্যাচওয়ার্ক থেকে শুরু করে অনেক জায়গায় ঢালাই রাস্তা তৈরির কাজও আটকে রয়েছে।
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা