কলকাতা

পুজোর মুখে দুই ক্রাইসিস ম্যানেজারই তুরুপের তাস,  কলকাতা পুলিসের মাথায় মনোজ ভার্মা,  রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষায় জাভেদ শামিম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি কর কাণ্ড নিয়ে টালমাটাল গোটা শহর। অভিযোগে, বিক্ষোভ, সিপির পদত্যাগের দাবি, পুলিস গ্রেপ্তারিতে জর্জরিত লালবাজার। একইসঙ্গে, ধর্ষণ ও খুনের মামলায় ওসি টালার গ্রেপ্তারিতে কলকাতা পুলিসের নিচুতলায় তীব্র ক্ষোভের সঞ্চার। ফাটল মনোবলেও। এই দুই প্রতিকূল পরিস্থিতির মধ্যেই মাত্র তিন সপ্তাহ পরে বছরের মেগা ইভেন্ট দুর্গাপুজো। ক্ষোভ প্রশমণ করে ফাটল ধরা মনোবলকে সেই পর্বে চাঙ্গা করাটাই নতুন নগরপালের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। 
এহেন চ্যালেঞ্জ সামলাতেই কলকাতা পুলিসের শীর্ষকর্তা পদের জন্য নবান্ন আস্থা রেখেছে সেই ‘ক্রাইসিস ম্যানেজার’এর উপরেই। লালবাজারের প্রধান সর্বোচ্চ চেয়ারের জন্য নানান সমীকরণে গত কয়েকদিন ধরে হাওয়ায় ভাসছিল একাধিক আইপিএস অফিসারের নাম। তবে রাজ্য পুলিসের এডিজি আইনশৃঙ্খলা পদে থাকা মনোজ ভার্মার উপরেই কলকাতার চ্যালেঞ্জ সামলানোর দায়িত্ব দিল সরকার। অন্যদিকে, প্রায় একই পরিস্থিতির মধ্যে পুজোর আগে রাজ্যের আইনশৃঙ্খলা সামলাতে আরেকবার এডিজি র‌্যাঙ্কের আইপিএস অফিসার জাভেদ শামিমের চওড়দ কাঁধেই ভরসা রাখল নবান্ন। মঙ্গলবার বিকেলে এই শীর্ষ দুই পদেই দায়িত্ব নিয়েছেন দুই দুঁদে অফিসার।  
কর্মজীবনের প্রথমদিকে কলকাতা পুলিসের ডিসি ২ (গোয়েন্দা বিভাগ) ও ডিসি ট্রাফিক পদে কাজ করেছেন মনোজ ভার্মা। দীর্ঘ কয়েকবছর পরে এবার সিপি পদে নিযুক্ত করা হল তাঁকে। কারণ প্রতিকূল পরিস্থিতি সামলানোর ক্ষেত্রে কার্যত ‘পিএইচডি’ করেছেন এই অফিসার। এরাজ্যের একাধিক টালমাটাল অবস্থা সামলেছেন ১৯৯৮ ব্যাচের এই অফিসার। মাওবাদী আমলের অশান্ত জঙ্গলমহল থেকে শুরু করে, বিমল গুরুং আমলের জ্বলন্ত দার্জিলিং ঠাণ্ডা করেছেন তিনি। ২০১৯’এর লোকসভা পরবর্তী বারাকপুর শিল্পাঞ্চল বিশেষ করে ভাটপাড়া এলাকার দুষ্কৃতী তাণ্ডব কড়া হাতে দমন করেছেন তিনি। দার্জিলিংয়ের অশান্তি পর্বে জাভেদ শামিমের ভূমিকাও কৃতজ্ঞচিত্তে স্মরণ করে শান্তিপ্রিয় মানুষ। আইন-শৃঙ্খলা রক্ষায় এই দু’জনেরই জুরি মেলা ভার বলে মত পুলিসের উচ্চপদের। বর্তমানে কলকাতার সার্বিক পরিস্থিতি পুলিসের প্রতিকূলে। সেকথা থানাগুলিতে পাঠানো ইমেলেই নিজেই স্বীকার করেছে লালবাজার।  আর জি কর কাণ্ডে তথ্য প্রমাণ লোপাটের অভিযোগে ওসি টালা অভিজিৎ মণ্ডলের গ্রেপ্তারির পরই নিচুতলায় একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছিল। হোয়াটসঅ্যাপ ডিপি কালো করে কার্যত ‘বিদ্রোহী’ হয় তারা। এমন পরিস্থিতিতে শহরের আইনশৃঙ্খলা ও অপরাধ দমন রীতিমত চ্যালেঞ্জ বলেই মনে করছে পুলিসের একাংশ। 
সোমবার বিকেল পৌনে ছ’টা নাগাদ নতুন দায়িত্ব নিতে লালবাজারে আসেন মনোজ ভার্মা। তাঁকে স্বাগত জানান অতিরিক্ত পুলিস কমিশনার (১) মুরলীধর শর্মা সহ অতিরিক্ত পুলিস কমিশনার পদমর্যাদার চারজন অফিসার। মনোজ ভার্মাকে ফুল দিয়ে অভিনন্দন জানিয়ে দায়িত্ব হস্তান্তর করেন বিনীত গোয়েল। প্রাক্তন সিপি মনোজ ভার্মাকে বলেন, ‘টেক দ্য চেয়ার। অল দ্য বেস্ট’। তবে এদিন দায়িত্ব গ্রহণের পরই লালবাজারের রীতি ভাঙলেন নতুন সিপি। আদিকাল থেকেই সিপি পদে দায়িত্ব নেওয়ার পর সব অফিসাররাই সাংবাদিক বৈঠক করে শহরবাসীর উদ্দেশে বার্তা দেন। প্রাক্তন সিপি বিনীত গোয়েলও ২০২১ সালের ডিসেম্বর মাসে দায়িত্ব নিয়ে শহরের নারী নিরাপত্তা সুনিশ্চিত করার বার্তা দিয়েছিলেন। তবে কলকাতা পুলিসের এই রীতি ভাঙল। লালবাজার জানায় ‘কোনও সাংবাদিক বৈঠক হবে না।’ 
1d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা