কলকাতা

স্টেটাস রিপোর্ট সুপ্রিম কোর্টে দিল সিবিআই

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আর জি কর কাণ্ডে সিবিআই তদন্তের স্টেটাস রিপোর্ট দেখে উদ্বেগ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। তবে কেন্দ্রীয় গোয়েন্দাদের ভূমিকায় দেশের প্রধান বিচারপতির বেঞ্চ মোটের উপর সন্তুষ্ট। তাই সত্য উদ্‌ঘাটনে এজেন্সিকে সময় দেওয়ার পক্ষেই মঙ্গলবার মত দিল শীর্ষ আদালত। ভারতীয় ন্যায় সংহিতা অনুযায়ী ধর্ষণের ঘটনায় ৬০ দিন এবং খুনের মামলায় ৯০ দিনের মধ্যে চার্জশিট জমা দিতে হয়। সেই হিসেবে সিবিআইয়ের হাতে এখনও সময় রয়েছে। তার মধ্যেই সুপ্রিম কোর্টের নির্দেশমতো মুখবন্ধ খামে তদন্তের স্টেটাস রিপোর্ট জমা দিয়েছে তারা।
তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুনের পাশাপাশি আর জি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির তদন্ত করছে সিবিআই। তাদের পক্ষ থেকে ডিআইজি সত্যবীর সিং এদিন দেশের সলিসিটর জেনারেল তুষার মেহতার মাধ্যমে স্টেটাস রিপোর্ট জমা দেন শীর্ষ আদালতে। সেই রিপোর্ট পড়ে দুই বিচারপতি জে বি পার্দিওয়ালা এবং মনোজ মিশ্রকে পাশে নিয়ে দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, ‘রিপোর্টে সিবিআই যা বলছে, তা অত্যন্ত বিচলিত হওয়ার মতো বিষয়।’ শুনানি চলাকালীন প্রধান বিচারপতি আরও বলেন, ‘তদন্তের স্বার্থে রিপোর্টের বিস্তারিত উল্লেখ করছি না। তবে সিবিআই সবদিক খতিয়ে দেখছে। তথ্য প্রমাণ লোপাট, ক্রাইম সিনে কোনও তথ্য নষ্ট করা হয়েছে কি না, মৃতদেহের ‘বডি চালান’ ময়নাতদন্তের সঙ্গে পাঠানো হয়েছিল কি না, ক্রাইম সিনে অন্য আর কে কে ঢুকেছে—সবই খতিয়ে দেখা হচ্ছে।’
নির্যাতিতার বাবা গত ১২ সেপ্টেম্বর সিবিআই঩কে একটি চিঠি দিয়েছেন। তাঁর আইনজীবী বৃন্দা গ্রোভার সেই চিঠি শীর্ষ আদালতের হাতে তুলে দেন। তা দেখে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় সিবিআইয়ের উদ্দেশে বলেন, ‘বাবা-মা খুবই চিন্তিত। উদ্বেগ প্রকাশ করে বেশ কিছু কথা বলেছে নিহত চিকিৎসকের পরিবার। তদন্তের স্বার্থে বিষয়গুলি খতিয়ে দেখতে হবে। ওই পরিবারের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় পদক্ষেপ নিন।’ আগামী ২৭ সেপ্টেম্বর পরবর্তী শুনানি হবে। সেদিনও সিবিআইকে নতুন করে তদন্তের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।
তদন্তের প্রয়োজনে কলকাতা পুলিস যাবতীয় তথ্য সিবিআইকে তুলে দিয়েছে কি না, তা নিয়েও এদিন শুনানিতে বিতর্ক জিইয়ে রইল। সিবিআইয়ের আইনজীবী তুষার মেহতা জানান, মাত্র ২৭ মিনিটের ভিডিও ফুটেজ দেওয়া হয়েছে। ডিজিটাল ভিডিও রেকর্ডারের পুরো ফুটেজ পাইনি। যদিও রা঩জ্যের আইনজীবী কপিল সিবাল তা মানতে চাননি। বলেন, ৩২ জিবির চারটি পেন ড্রাইভ এবং হার্ড ড্রাইভে আট ঘণ্টার ফুটেজ দেওয়া হয়েছে। আর মৃতদেহের বডি চালানের যে কথা বলা হচ্ছে, ১৯৯৭ সাল থেকে সেই নিয়ম বদলে গিয়েছে। রাজ্য কিছু গোপন করছে না বলেই জানান সিবাল। 
1d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা