দেশ

আজ জম্মু ও কাশ্মীরে প্রথম দফায় ২৪টি আসনে নির্বাচন

শ্রীনগর: এক দশকের অপেক্ষার অবসান। আজ জম্মু ও কাশ্মীরে প্রথম দফার ভোট। বিধানসভার ৯০টির মধ্যে প্রথম দফায় ২৪টি আসনে নির্বাচন। জম্মু অঞ্চলের তিনটি এবং কাশ্মীরের চারটি জেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ন্যাশনাল কনফারেন্স (এনসি), পিডিপি, বিজেপি, কংগ্রেস সহ বিভিন্ন রাজনৈতিক দল ও নির্দল মিলিয়ে মোট ২১৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ। 
নির্বাচন কমিশন জানিয়েছে, প্রথম দফায় মোট ২৩ লক্ষ ২৭ হাজার ৫৮০ জন নাগরিক ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১১ লক্ষ ৭৬ হাজার ৪৬২ জন পুরুষ, ১১ লক্ষ ৫১ হাজার ৫৮ জন মহিলা এবং ৬০ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। এবারের ভোটারদের মধ্যে একটি বড় অংশ হল যুব সমাজ। সংখ্যাটা প্রায় ১ লক্ষ ২৩ হাজার। তাঁদের বয়স ১৮-১৯ বছরের মধ্যে। এছাড়াও রয়েছেন ২৮ হাজার ৩০৯ জন বিশেষভাবে সক্ষম ভোটার। এদিন ৩ হাজার ২৭৬টি ভোটকেন্দ্রে মোট ১৪ হাজারের বেশি ভোটকর্মী নিযুক্ত থাকবেন। এবার ৩৫ হাজারের বেশি বাস্তচ্যুত কাশ্মীরি পণ্ডিতও ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের জন্য দিল্লি, উধমপুর ও জম্মু মিলিয়ে মোট ২৪টি বিশেষ ভোটগ্রহণ কেন্দ্র খোলা হয়েছে। কাশ্মীর জোনের আইজিপি ভি কে বিরদি বলেন, ভোট প্রক্রিয়া সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে আঁটোসাঁটো করা হয়েছে নিরাপত্তা। জঙ্গি হামলা এড়াতে সতর্ক রয়েছে সিআরপিএফ ও জম্মু-কাশ্মীর পুলিস। 
৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর প্রথমবার ভোট ঘিরে সব দলের তৎপরতা তুঙ্গে। প্রথম পর্বের নির্বাচনে দক্ষিণ কাশ্মীরের চার জেলা— পুলওয়ামা, কুলগাঁও, অনন্তনাগ ও সোপিয়ানের ১৬টি এবং জম্মুর ডোডা, কিস্তওয়ার ও রামবনের আটটি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে। দক্ষিণ কাশ্মীর বরাবরই মেহবুবা মুফতির দল পিডিপির শক্তঘাঁটি বলে পরিচিত। ২০১৪ সালের বিধানসভা নির্বাচনে ৮৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে ২৮টি আসনে জয়লাভ করেছিল পিডিপি। তারমধ্যে অনন্তনাগ জেলার ৪টি, পুলওয়ামায় ৪টি, সোপিয়ান ও কুলগাঁও ২টি করে আসনে জয়লাভ করেছিলেন পিডিপি প্রার্থীরা। এবারও এই জেলাগুলিকে পাখির চোখ করেছে পিডিপি। দলের সুপ্রিমো মেহবুবা মুফতি অবশ্য প্রার্থী হননি। তাঁর মেয়ে ইলতিজা মুফতি প্রথমবার দলের টিকিটে লড়ছেন। অনন্তনাগের বিজবেহারা থেকে প্রার্থী হয়েছেন তিনি। এবার ফারুক আবদুল্লার দল এনসির সঙ্গে জোট গড়েছে কংগ্রেস। রাজনৈতিক মহলের বক্তব্য, কাশ্মীরে ভোটব্যাঙ্ক না থাকায় নতুন খেলা শুরু করেছে বিজেপি। সরাসরি নয়, পিডিপিকে পিছনের দরজা দিয়ে সমর্থন করে চলেছে তারা। সেইসঙ্গে নির্দল প্রার্থীদেরও মাথার উপরও পদ্মশিবিরের ‘অদৃশ্য’ হাত রয়েছে বলে অনেকেই মনে করছেন। -পিটিআই
1d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা