দেশ

‘এক দেশ, এক ভোট’-এ গ্রিন সিগন্যাল কেন্দ্রীয় মন্ত্রিসভার

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর: ‘এক দেশ-এক ভোট’-এর প্রস্তাবে এবার সায় দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। শীঘ্রই এই নীতি কার্যকর করতে আগামী শীতকালীন অধিবেশনেই সংসদে বিল আনা হতে পারে বলে সূত্রের দাবি। আজ বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে, প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ কমিটির এই বিষয়ক সুপারিশকে গ্রিন সিগন্যাল দেওয়া হয়।
প্রসঙ্গত, ‘এক দেশ, এক ভোট’-এর বাস্তবতা খতিয়ে দেখতে গত বছরের সেপ্টেম্বর মাসে রামনাথ কোবিন্দের নেতৃত্বে একটি কমিটি গড়েছিল মোদি সরকার। চলতি বছরের মার্চে বর্তমান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে গিয়ে এবিষয়ে রিপোর্ট জমা দিয়েছিল ওই কমিটি। সেই রিপোর্টে ‘এক দেশ, এক ভোট’-এর পক্ষেই মত দেওয়া হয়েছিল কমিটির তরফে।
এর পরবর্তী পদক্ষেপ হিসেবেই এদিন এই প্রস্তাবে অনুমোদন দিল কেন্দ্রীয় কমিটি। ‘এক দেশ, এক ভোট’ লাগু হলে দেশে একইসঙ্গে লোকসভা ও বিভিন্ন রাজ্যের বিধানসভা নির্বাচন অনুষ্ঠান হবে। কেন্দ্র সরকারের দাবি এর ফলে নির্বাচনের খরচ কমবে ও সরকারের নানা উন্নয়নমূলক কাজে গতি আসবে। এর আগে লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময়ও ‘এক দেশ, এক ভোট’-এর পক্ষে সওয়াল করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যদিও কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের মতো দলগুলো প্রথম থেকেই এর বিরুদ্ধে সওয়াল করেছে। ফলে আগামী অধিবেশনে সংসদে এই বিল আনলে বিজেপিকে যে তীব্র বিরোধিতার মধ্যে পড়তে হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।
1d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা