কলকাতা

জ্বর-জমা জল-লার্ভা খুঁজতে বাড়ি বাড়ি ডেঙ্গু অভিযান শুরু

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: পরিবারের কোনও সদস্য কী জ্বরে ভুগছেন? কতদিন ধরে জ্বর? বাড়ির কোনও পাত্রে জল জমে থাকছে? তাতে লার্ভা জন্ম নিয়েছে? বর্ষার মুখে এই সমস্ত তথ্য সংগ্রহ করার জন্য বাড়ি বাড়ি ডেঙ্গু অভিযান শুরু করেছে বিধাননগর পুরসভার স্বাস্থ্য বিভাগ। লক্ষ্য, শুরু থেকেই ডেঙ্গু সংক্রমণ রোধ করা। সেই সঙ্গে ডেঙ্গু রুখতে নাগরিকদের কী  করণীয়, সেই বিষয়েও বাড়ি বাড়ি গিয়ে একটি গাইড লাইন দেওয়া হচ্ছে। পুরসভার দাবি, এখনও পর্যন্ত সব থেকে বেশি ডেঙ্গু আক্রান্ত ২০২২ সালে। ২০২৩ সালে তার থেকে সংক্রমণ কমেছে। চলতি বছরে সংক্রমণ আরও কমানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।
প্রতি বছর এক জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এক বছরের ডেঙ্গু সংক্রমণের হিসেব রাখা হয়। ডেঙ্গু সংক্রমণে বিধাননগরের নাম বরাবরই উপরের দিকে থাকে। ২০১৭ সালে এই পুরসভা এলাকার ৩১০৫ জন বাসিন্দা ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন। তখনও পর্যন্ত ২০১৭ সাল ছিল সর্বোচ্চ। তারপর ২০১৮, ২০১৯, ২০২০ এবং ২০২১ সালের রেকর্ড ভাঙে ২০২২ সালে। মোট চার হাজার ২২২জন ডেঙ্গুতে আক্রান্ত হন। ২০২৩ সালে এক জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই পুরসভায় ৩৯৫৬ জন আক্রান্ত হন। অর্থাৎ আগের বছরের তুলনায় ২৬৬ জন কম আক্রান্ত হন।
এই পুরসভায় ৪১টি ওয়ার্ড রয়েছে। এক সপ্তাহ আগে জোরকদমে বাড়ি বাড়ি অভিযান শুরু হয়েছে। কোনও বাড়িতে জ্বরের তথ্য পেলে রোগীকে রক্ত পরীক্ষা করানোরও পরামর্শ দেওয়া হচ্ছে। বিধাননগর পুরসভার মেয়র পারিষদ (স্বাস্থ্য) বাণীব্রত বন্দ্যোপাধ্যায় বলেন, ‘রাজ্য সরকারের নির্দেশে ডেঙ্গু নিয়ন্ত্রণে সারা বছরই নানা কর্মসূচি চলছে। বর্ষার আগে থেকে বাড়ি বাড়ি অভিযান আমাদের চলে। এবারও চলছে। প্রতিটি বাড়ির তথ্য পুরসভায় লিপিবদ্ধ থাকবে। যাতে আমাদের কাজের সুবিধা হয়। পুরসভার পক্ষ থেকে যা যা করণীয়, তাই করা হচ্ছে। আমরা বাসিন্দাদের কাছে অনুরোধ করব, তাঁরাও যেন আমাদের সহযোগিতা করেন। তা হলে আমরা গত ২০২৩ সালের থেকে এ বছর ডেঙ্গু সংক্রমণ আরও কমাতে পারব।’
26d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা