খেলা

উধাও জোগো বোনিতো, আটকে গেল ব্রাজিল

ব্রাজিল- ০                 :             কোস্টারিকা- ০

ক্যালিফোর্নিয়া: বন্যেরা বনে সুন্দর, ভিনিসিয়াস রিয়ালে। দেশের জার্সিতে ব্যর্থ হতেই মঙ্গলবার এভাবেই তিরস্কারের মুখে পড়তে হল তরুণ সেলেকাও উইঙ্গারকে। কোপা আমেরিকার গ্রুপ পর্বে প্রথম ম্যাচেই কোস্টারিকাকে হারাতে ব্যর্থ ব্রাজিল। ম্যাচের ফল গোলশূন্য। সিংহভাগ দাপট দেখিয়েও জয় তুলে নিতে ব্যর্থ ডোরিভাল জুনিয়রের ছেলেরা। এমনকী, পরিবর্ত হিসেবে মাঠে নেমেও সেভাবে কোনও কার্যকরী ভূমিকা নিতে পারেননি এনড্রিক। ব্রাজিল মানেই জোগো বোনিতো। দৃষ্টিনন্দন ফুটবল, স্কিলের তুবড়িতে বারবার মুগ্ধ হয়েছে গোটা বিশ্ব। তবে এই দলে তার ছিটেফোঁটাও নেই। স্বাভাবিকভাবেই এই পারফরম্যান্স আগামী দিনে চিন্তা বাড়াল ব্রাজিল কোচের। গ্রুপ পর্বে পরবর্তী দু’টি ম্যাচে সেলেকাওদের প্রতিপক্ষ প্যারাগুয়ে ও কলম্বিয়া।
চোটের কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছেন নেইমার। তবে জাতীয় দলের সতীর্থদের উৎসাহ জোগাতে এদিন গ্যালারিতে হাজির ছিলেন তিনি। ম্যাচে ভিনিসিয়াসদের পারফরম্যান্সে হতাশায় মুখ ঢাকলেন নেইমার। কোচ ডোরিভালকেও বেশ বিধ্বস্ত দেখাল। তাঁর প্রশিক্ষণে মঙ্গলবার প্রথম কোনও মেগা টুর্নামেন্টে খেলতে নেমেছিল ব্রাজিল। তবে কোপার আসরে নামের প্রতি সুবিচার করতে পারেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। একের পর এক সুযোগ তৈরি করেও ভুগতে হল তাদের। ভিনিসিয়াস বারবার মাথা গরম করলেন। সম্ভবত হতাশা থেকেই তাঁর এই আচরণ। তাই কিছুটা বাধ্য হয়েই ম্যাচের দ্বিতীয়ার্ধে ভিনিসিয়াসকে তুলে এনড্রিককে মাঠে নামান কোচ ডোরিভাল। তবে মাঝমাঠে থেকে সেভাবে বল না আসায় তাঁকেও খালি হাতেই ফিরতে হল। আসলে এই দলে রোনাল্ডিনহো, রিভাল্ডো কিংবা কাকার মতো একজন নেই, যে কঠিন দিনে একার কাঁধে দায়িত্ব তুলে নিয়ে দলকে জয় এনে দেবেন। রাফিনহা, পাকুয়াতেদের দেখে মনে হয়নি, পাঁচটি তারা বসানো জার্সি পরে মাঠে নেমেছেন। খুব অনায়াসেই তাঁদের যাবতীয় আক্রমণ রুখে দিলেন কোস্টারিকান ডিফেন্ডাররা।
জয় দিয়ে কোপা অভিযান শুরু করার লক্ষ্যে এদিন ৪-২-৩-১ ফর্মেশনে দল সাজিয়েছিলেন ব্রাজিল কোচ। সিঙ্গল স্ট্রাইকারে শুরু করেন ভিনিসিয়াস। ম্যাচে প্রতিপক্ষের গোল লক্ষ্য করে ১৯টি শট নেন সেলেকাও অ্যাটাকাররা। তার মধ্যে মাত্র ৩টি তিনকাঠির মধ্যে রাখতে সফল তারা। ৩৩ মিনিটে অবশ্য অফ-সাইডের কারণে মার্কুইনহোসের গোল বাতিল হয়। এরপর দ্বিতীয়ার্ধে লুকাস পাকুয়েতার শট পোস্টে লাগে। দল ড্র করলেও ছেলেদের খেলায় খুশি কোচ ডোরিভাল। তাঁর কথায়, ‘একাধিক সুযোগ তৈরি করেও আমরা তা কাজে লাগাতে ব্যর্থ। তবে ম্যাচে একাধিক ইতিবাচক দিক রয়েছে। যা আগামী দিনে আমাদের ভালো খেলতে সাহায্য করবে।’
দিনের অপর ম্যাচে প্যারাগুয়েকে ২-১ গোলে হারাল কলম্বিয়া। বিজয়ী দলের হয়ে স্কোরশিটে নাম তোলেন যথাক্রমে ড্যানিয়েল মুনোজ ও জেফারসন লেরমা। প্যারাগুয়ের একমাত্র গোলটি জুলিও এনসিসো।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চতর শিক্ষা ও গবেষণায় বিশেষ অগ্রগতি। নতুন কর্মপ্রাপ্তির খবর পেতে পারেন। প্রেম প্রণয় যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৮০ টাকা৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা