খেলা

শীর্ষে চোখ ফ্রান্সের, অস্ট্রিয়ার মুখোমুখি নেদারল্যান্ডস

ডর্টমুন্ড: কাতার বিশ্বকাপের ফাইনালে ৭৯ মিনিট পর্যন্ত ০-২ ব্যবধানে পিছিয়ে ছিল ফ্রান্স। সেখান থেকে কিলিয়ান এমবাপের জোড়া গোলে মেগা ম্যাচ অতিরিক্ত সময়ে নিয়ে যায় দিদিয়ের দেশঁর দল। ২০১৮ বিশ্বকাপ ফাইনালেও বিপক্ষের জাল কাঁপিয়েছিলেন তারকা স্ট্রাইকার। সাম্প্রতিক সময়ে এমবাপেই ফ্রান্সের মুশকিল আসান। আর তিনি না খেললে? ফ্রান্স ও ছোট দলের মধ্যে পার্থক্য বোঝা যায় না। তাই এমবাপের চোট রীতিমতো চিন্তায় ফেলেছে ফরাসি কোচ দিদিয়ের দেশঁকে। কারণ, মঙ্গলবার পোল্যান্ডের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচেও তাঁর খেলা নিয়ে ধোঁয়াশা রয়েছে।
প্রথম দল হিসেবে চলতি টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছে পোল্যান্ড। তবে নক-আউটের দৌড়ে গ্রুপ ডি-এর বাকি তিন দল প্রবলভাবে রয়েছে। দুই ম্যাচে নেদারল্যান্ডস ও ফ্রান্সের পয়েন্ট সমান (৪)। গোল পার্থক্যের নিরিখে শীর্ষস্থানে ডাচরা। তিনে অস্ট্রিয়া। মঙ্গলবার পোল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে শীর্ষে থেকে নক-আউটে যাওয়াই লক্ষ্য ফরাসি-ব্রিগেডের। কিন্তু প্রশ্নটা হল, এমবাপে না খেললে গোল করবে কে? আঁতোয়া গ্রিজম্যান, কোলো মুয়ানিরা চেনা ছন্দের ধারেকাছেও নেই। তাই পরিস্থিতি কঠিন হলে পোল্যান্ডের বিরুদ্ধে পরিবর্ত হিসেবে এমবাপেকে খেলানোর ঝুঁকি নিতে পারেন ফরাসি কোচ। উল্লেখ্য, রবিবার মাস্ক পরে প্রস্তুতি ম্যাচে ভালোই খেলেছেন এমবাপে। এই প্রসঙ্গে দেশঁ বলেন, ‘প্রস্তুতি ম্যাচে ওকে দেখে মনে হল, মাস্কের সঙ্গে দ্রুত মানিয়ে নিচ্ছে। তবে ম্যাচের আগেই এমবাপেকে খেলানোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।’ অন্যদিকে, পোল্যান্ডের আর হারানোর কিছু নেই। তাই মর্যাদার ম্যাচে জান লড়িয়ে দিতে তৈরি রবার্ট লিওয়ানডস্কিরা।
মঙ্গলবার একই সময়ে গ্রুপের অপর ম্যাচে অস্ট্রিয়ার মুখোমুখি হচ্ছে নেদারল্যান্ডস। তারাও চাইবে বড় ব্যবধানে জিতে গ্রুপে শীর্ষস্থান মজবুত করতে। গত ম্যাচে বিতর্কিত গোল বাতিলে ফ্রান্সের বিরুদ্ধে জয় থেকে বঞ্চিত হয়েছেন ডাচরা। সেই জ্বালা 
অস্ট্রিয়ার বিরুদ্ধে মেটাতে চাইবে রোনাল্ড কোম্যান-ব্রিগেড। আক্রমণভাগে তাদের বড় ভরসা মেম্ফিস ডিপে, কডি গাকপোরা। অন্যদিকে, পোল্যান্ডকে হারিয়ে চমক দিয়েছে অস্ট্রিয়া। এবার ডাচদের বিরদ্ধে অঘটনের আশায় বুক বাঁধছে রালফ রাংনিকের দল। তবে অস্ট্রিয়া হারলেও তাদের নক-আউটের আশা জিইয়ে থাকবে। কারণ, গ্রুপ পর্বে টেবিলের তিন নম্বরে থাকা সেরা চার দলও শেষ ষোলোর টিকিট পাবে।
25d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা