খেলা

কামব্যাকের দিনেও বেলজিয়ামকে চিন্তায় রাখল ভেদশক্তির অভাব

সৌগত গঙ্গোপাধ্যায়: অঘটন তো আর রোজ ঘটে না! তাই শনিবার ছন্নছাড়া রোমানিয়ার বিরুদ্ধে জয় পেতে অসুবিধা হয়নি বেলজিয়ামের। প্রথম ম্যাচে হারের ধাক্কা সামলে দারুণভাবে ঘুরে দাঁড়াল ডমিনিকো টেডেস্কোর দল। মরণ-বাঁচন ম্যাচে প্রতিপক্ষকে ২-০ ব্যবধানে হারিয়ে নক-আউটের দৌ঩ড়ে প্রবলভাবে ফিরে এলেন কেভিন ডি’ব্রুইনরা। কিন্তু দাপুটে জয়ের মধ্যেও ভেদশক্তির অভাব চিন্তায় রাখছে বেলজিয়ামকে। একাধিক সহজ গোলের সুযোগ নষ্ট করলেন রোমেলু লুকাকু। অফ সাইডের কারণে তাঁর একটি গোল বাতিলও হয়। দুই ম্যাচ মিলিয়ে সংখ্যাটা দাঁড়াল তিন। অর্থাত্, চলতি ইউরোতে সর্বাধিক গোলদাতার মোট লক্ষ্যভেদের (২) থেকেও বেশি গোল বাতিল হয়েছে লুকাকুর!
প্রথম ম্যাচে স্লোভাকিয়ার কাছে বেলজিয়ামের হারটা মেনে নিতে পারেননি কেভিন ডি’ব্রুইনরা। সেই রাগ যেন শনিবার রোমানিয়ার বিরুদ্ধে মেটালেন তাঁরা। পুরো ম্যাচে একের পর এক আক্রমণ হেনে প্রতিপক্ষের নাভিশ্বাস তুলে দিয়েছিলেন জেরেমি ডকুরা। পরিসংখ্যান বলছে, রোমানিয়ার গোলে মোট ২০টি শট নিয়েছিল বেলিজিয়ানরা। তার মধ্যে ৯টি লক্ষ্যে ছিল। অর্থাত্ প্রাপ্ত সুযোগ কাজে লাগাতে পারলে অন্তত হাফ-ডজন গোলে জিততে পারত টেডেস্কো-ব্রিগেড। কিন্তু বাদ সাধল সেই লুকাকুর ভাগ্য। তারকা স্ট্রাইকার শনিবারও একের পর এক সুযোগ হেলায় হারাচ্ছিলেন, আর মাথায় হাত দিয়ে বসে পড়ছিলেন। মনে হচ্ছিল, কোনও অভিশাপ যেন তাঁকে তাড়া করছে। ৬৪ মিনিটে ডি’ব্রুইনের সাজিয়ে দেওয়া বল থেকে জাল কাঁপিয়ে ক্ষণিকের জন্য স্বস্তি ফিরে পেয়েছিলেন তারকা স্ট্রাইকার। কিন্তু ভার প্রযুক্তিতে তা বাতিল হয়।
কোচ টেডেস্কো প্রথম একাদশে চারটি পরিবর্তন করেন। তারমধ্যে অন্যতম টাইলেম্যানসকে মাঝমাঠে ফেরানো। ৭৫ সেকেন্ডেই লুকাকুর পাস থেকে জাল কাঁপান তিনি। এরপর একচেটিয়া দাপট দেখালেন টেডেস্কোর ছেলেরা। আলাদা করে প্রশংসা করতে হবে জেরেমি ডকুর। লেফট উইং থেকে বারবার গতির বিস্ফোরণ ঘটিয়ে প্রতিপক্ষ ডিফেন্সকে তছনছ করে দিচ্ছেল তিনি। সেই সঙ্গে মাঝমাঠে ফুল ফোটালেন কেভিন ডি’ব্রুইন। ম্যান সিটির তারকা মিডিও ছন্দে থাকলে তাঁর দল সচরাচর হারে না। এদিন তো আবার ডি’ব্রুইনের গোলেই বেলজিয়ামের জয় নিশ্চিত হল। ৭৯ মিনিটে গোলরক্ষকের লম্বা শট ধরে ঠান্ডা মাথায় জাল কাঁপান তিনি। ম্যাচের পর কোচ টেডেস্কো বলেন, ‘দলের জয়ে খুশি। কিন্তু একাধিক সুযোগ নষ্ট করেছে ছেলেরা। এই সমস্যা দ্রুত কাটিয়ে উঠতে না পারলে ভুগতে হবে।’
4d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৮০ টাকা৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা