তিন মাস আগে বেহালার পুজো থেকে বাদ! অভিমানী সনাতন ব্যস্ত বেলেঘাটা সন্ধানীতে

সৌম্য নিয়োগী, কলকাতা: শিল্পীকে না জানিয়ে থিমমেকার বদল! আগেও এমন অভিযোগ উঠেছে দুর্গাপুজোয়। এবার সেই একই ঘটনা ঘটল শিল্পী সনাতন দিন্ডার সঙ্গে। ‘আসছে বছর আবার হবে... সনাতন দিন্ডা’— গত বছর দশমীতেই ফেসবুকে ছবি পোস্ট করে জানিয়ে দিয়েছিল বেহালা নূতন সংঘ। টানা চার বছর ধরে ১৪ নম্বর বাসস্ট্যান্ডের কাছে এই দুর্গাপুজোর সঙ্গে জড়িয়ে বিখ্যাত এই শিল্পী। স্বাভাবিকভাবেই আগ্রহের পারদ চড়ছিল। গত আগস্ট মাসে হঠাৎই জানা গেল সনাতন নন, বেহালা নূতন সংঘের এবারের থিম মেকার বাংলাদেশের শিল্পী শেখ তাঞ্জিলুর রহমান হিমেল। সহযোগী আরও চারজন— মধুসূদন রায়, বিশাল ভৌমিক, সৌমিক দেওয়ান এবং সৈকত রায়। অথচ এই সিদ্ধান্তের ব্যাপারে অন্ধকারেই রাখা হয়েছিল সনাতন দিন্ডাকে। এমনই অভিযোগ তুলেছেন শিল্পীর ঘনিষ্ঠরা। তাঁদের দাবি, সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে নূতন সংঘের পুজো থেকে ‘বাদ’ পড়ার খবর জানতে পারেন সনাতন। চলতি বছর ‘দুর্গাপুজো শিল্পে’ তাঁর ২৫ বছর পূর্ণ হচ্ছে। সেই সময়েই এমন অভিমানে চলতি বছর দুর্গাপুজো থেকেই নিজেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত একরকম নিয়েই ফেলেছিলেন। পরে অবশ্য বেলেঘাটা সন্ধানী ক্লাবের থিম ভাবনার দায়িত্বে থাকা আশিস সাহার অনুরোধে প্রতিমা গড়েছেন শিল্পী। যাবতীয় বিতর্কের জবাবে সাফ জানাচ্ছেন, ‘এটাই আমার সেরা কাজ!’
জানা গিয়েছে, বেহালা আর্ট ফেস্টের হাত ধরেই নূতন সংঘের সঙ্গে যোগাযোগ হিমেলের। সেখান থেকে সোজা এপার বাংলার শারদোৎসবে হাতেখড়ি। সেই আর্ট ফেস্টের সঙ্গে প্রথম থেকেই ওতপ্রোতভাবে জড়িত সনাতন এবং বেহালা নূতন দল। ফলে তাঁকে না জানিয়ে ক্লাবের থিম মেকার বদলের সিদ্ধান্তে স্বাভাবিকভাবে বিতর্ক দানা বেঁধেছে। বেহালা নূতন সঙ্ঘের অন্যতম কর্মকর্তা অভিষেক ভট্টাচার্য অবশ্য সাফ জানাচ্ছেন, সনাতন দিন্ডাকে বাদ দেওয়া হয়েছে, বিষয়টা এমন নয়। দশমীর সময় তাঁকেই পরবর্তী বছরের দায়িত্ব দেওয়ার কথা প্রাথমিকভাবে স্থির হয়েছিল। পরে বেহালা আর্ট ফেস্টে হিমেলের সঙ্গে যোগাযোগ হয়। কলকাতার দুর্গাপুজোয় কোনওদিন বাংলাদেশের শিল্পীরা কাজ করেনি। সেই কারণেই তাঁকে এবছরের থিম মেকার হিসেবে বেছে নেওয়া হয়েছে। সনাতনদার সঙ্গে কোনও সমস্যা হয়নি।
শিল্পী সনাতন অবশ্য প্রথমে এই বিতর্ক নিয়ে মুখ খুলতে চাননি। ‘এটা ক্লাবের ব্যাপার’ বলে এড়িয়ে গিয়েছেন। পরে সুনির্দিষ্ট প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বেহালা নূতন সংঘের থিমের দায়িত্ব যে হিমেলকে দেওয়া হচ্ছে, তা আমাকে কেউ কিছু বলেনি। ক্লাবের তরফে একটা ফোনও করা হয়নি।’ তাঁর ঘনিষ্ঠরা আরও একধাপ এগিয়ে বলছেন, বাংলাদেশ যোগের চমক দিতে গিয়ে আসলে সনাতনের মতো শিল্পীকে অসম্মান করা হয়েছে। আগেও এমন ঘটনা ঘটেছে তাঁর সঙ্গে। যদিও সেসবকে তিনি পাত্তা দেন না। বরং শিল্পী মেতে রয়েছেন বেলেঘাটা সন্ধানীর পুজো নিয়েই। সেখানে এবারের থিম, ‘আমি কে?’ সোশ্যাল মিডিয়ার দৌলতে আজকের প্রজন্মের অন্তঃসারশূন্য অবস্থা, আইডেন্টিটি ক্রাইসিসকেই ফাঁকা মণ্ডপে ফুটিয়ে তুলেছেন আশিস সাহা। তাঁর সঙ্গে সাযুজ্য রেখেই প্রতিমা গড়েছেন সনাতন। একটি পিলার ফাটিয়ে মহীরুহের মতো বেরিয়ে আসছেন দেবী দুর্গা। পিলারের গায়ে চক দিয়ে লেখা বিভিন্ন মেয়ের নাম... সনাতনের সেরা প্রতিমা! 
11Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা