কলকাতা

পুজোর মণ্ডপে বিচারের স্লোগান! ক্ষুব্ধ দর্শনার্থীরা, ম্যাডক্স স্কোয়ারের ঘটনায় চটে লাল ব্যবসায়ীরাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠীর বিকেল বলে কথা! ভিড় জমেছে দক্ষিণ কলকাতায় পুজো জমায়েতের ‘এপি সেন্টার’ ম্যাডক্স স্কোয়ারে। মণ্ডপের ভিতরেই জায়গায় জায়গায় তরুণ-তরুণীরা বসে আড্ডা-গল্প করছেন। মাইকের গানের সুর আর হাসাহাসির আওয়াজে কল্লোলিত ম্যাডক্স চত্বর। সূত্রের খবর, আচমকাই একদল তরুণ-তরুণী এসে গান গাওয়া শুরু করেন। তারপরেই ফ্লেক্স-পোস্টার বার করে শুরু হয়ে যায় ‘বিচার চাওয়া’র স্লোগান। শুরু হয়ে যায় বিপ্লবীদের সরকার বিরোধী স্লোগান। যা দেখে থতমত খেয়ে গেলেন আগত দর্শনার্থীরা। সঙ্গে সঙ্গে কলকাতা পুলিসের দক্ষিণ পূর্ব ডিভিশনের উচ্চপদস্থ আধিকারিকরা এসে উপস্থিত হন।
ঠাকুর দেখতে এসে, এরকম স্লোগান শুনে বেশ বিরক্তই হলেন দর্শনার্থীরা। শিশুকে কোলে নিয়ে এক ব্যক্তি বলছিলেন, ‘আমরা ঠাকুর দেখতে এসেছি। আমরা তো রাজনীতিতে নেই। ঠিক না বেঠিক বলতে পারব না। কিন্তু দেখে তো ভ্যাবাচ্যাকা খেয়ে গিয়েছি।’ পুজো মণ্ডপে এত পুলিস দেখে স্বাভাবিকভাবেই দর্শনার্থীদের মধ্যেও প্রশ্ন জাগে, এখানে কী হচ্ছে? আড্ডা দিতে থাকা এক তরুণী তানিয়া মুখোপাধ্যায় বলছিলেন, ‘আমরা এখানে আড্ডা মারছি। এরকম দৃশ্য আগে দেখিনি। একটা কথা, ঝামেলা না পাকালেই হল। আমরা তো আনন্দ করতে এসেছি। আবার দু’দিন পর থেকে অফিস’। কেষ্টপুরের বাসিন্দা সৌভিক পাল বলছিলেন, ‘মণ্ডপের বাইরে গিয়ে করতে পারেন ওঁরা। এখানে বয়স্ক-বাচ্চা সকলে থাকেন। একেবারে মণ্ডপে ঢুকে এগুলো না করলেই ভালো।’ কথায় কোন সংগঠনের হয়ে তাঁরা এসেছেন? স্লোগানরত তরুণদের কথায়, ‘কয়েকটা মিছিলে গিয়ে অনেকের সঙ্গে আলাপ হয়েছে। খোঁজ পেয়ে এখানে এসেছি।’ কেউ নিজের পরিচয় দিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র, কেউ আবার বললেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের। ওই দলের এক ব্যক্তি কুশল কর বলছিলেন, ‘আমরা কোনও সংগঠন থেকে নই। আমি বাড়িতে ছাত্র পড়াই। অভয়ার বিচারের দাবিতে এখানে স্লোগান দিচ্ছিলাম।’
সবচেয়ে ক্ষুব্ধ হয়েছেন মণ্ডপ ঘিরে বসা দোকানীরা। তাঁরা বলছেন, ‘আমরা তো সকলেই এর প্রতিবাদ করছি। কিন্তু পুজোর চারটে দিন ছাড়লে হতো না? কত লোক পরিবার নিয়ে আসেন। আমাদের ব্যবসা মার খাবে তো!’ কিন্তু কে কার কথা শোনে। আবার ঠাকুর দেখতে আসা কয়েকজন ওই ভিড়ে মিশে গিয়ে স্লোগান দেওয়া শুরু করেন। তাঁদের কিছু জিজ্ঞেস করতে গেলেই, কথা না বলে পালিয়ে যান তাঁরা। তবে শুধুই যে ‘বিচার’-এর স্লোগান ছিল এমনটা নয়। তার সঙ্গে ‘সরকার বিরোধী’ স্লোগানও আন্দোলনকারীদের কণ্ঠে শোনা যায়। তবে জায়গাটা ম্যাডক্স স্কোয়ার! একদিকে যখন স্লোগান চলছে, তখন ঠিক পাশেই মা দুর্গাকে ব্যাকগ্রাউন্ডে রেখে সেলফি চলল দেদার।
ম্যাডক্স স্কোয়ারে পুজোর আমেজ। -নিজস্ব চিত্র
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা