দেশ

রতন টাটার জীবনাবসান

মুম্বই: প্রয়াত শিল্পপতি রতন টাটা। বার্ধক্যজনিত সমস্যার কারণে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে  তাঁকে ভর্তি করা হয়। বুধবার রাতে সেখানেই মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। রতন টাটার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে গোটা দেশে। গত সোমবার সোশ্যাল মিডিয়ায় রটে যায়, রতন টাটা অসুস্থ। সেই খবরকে গুজব বলে উড়িয়ে দিয়েছিলেন রতন টাটা স্বয়ং। কিন্তু শেষ পর্যন্ত আর বাড়ি ফেরা হল না তাঁর। 
রতন টাটার মৃত্যুতে শোকপ্রকাশ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রতন টাটার মৃত্যুতে ভারতীয় শিল্পজগতের বিরাট ক্ষতি হল বলে জানিয়েছেন মমতা। শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।  রতন টাটাকে তিনি দূরদর্শী শিল্পপতি বলে উল্লেখ করেছেন তিনি। রতন টাটার মৃত্যুতে সমবেদনা জানিয়েছেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীও।
১৯৩৭ সালের ২৮ ডিসেম্বর মুম্বইয়ে পারসিক পরিবারে জন্ম রতন টাটার। ১৯৫৯ সালে স্থাপত্য নিয়ে স্নাতকস্তরে তিনি কর্নেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।  ১৯৯১ সালে গোষ্ঠীর চেয়ারম্যানের দায়িত্বভার পান তিনি।  রতন টাটার আমলেই গোষ্ঠীর আয় ৪০ গুণ বৃদ্ধি পেয়েছিল। ২০১২ সালে টাটা গোষ্ঠীর দায়িত্ব ছেড়ে দেন তিনি।  পরে ফের অন্তর্বর্তীকালীন দায়িত্ব সামলান।
২০০০ সালে পদ্মভূষণ সম্মান পান রতন টাটা। ২০০৮ সালে তাঁকে পদ্মবিভূষণ সম্মান দেয় ভারত সরকার। কাজের স্বীকৃতিস্বরূপ দেশে ও বিদেশে বিভিন্ন সম্মান পেয়েছেন তিনি। সারা জীবন সমাজসেবামূলক কাজের সঙ্গে জড়িয়ে ছিলেন রতন টাটা। শিল্পগোষ্ঠীর প্রধান হয়েও তাঁর সহজসরল জীবনযাপন সকলের নজর কেড়েছিল।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা