দেশ

বিজেপির কাছে ৩৭০ অনুচ্ছেদ ফেরানোর দাবি অর্থহীন: ওমর

শ্রীনগর: সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মূল কারিগর বিজেপির নেতৃত্বাধীন কেন্দ্রের মোদি সরকার। তাদের কাছেই এই ধারা ফেরতের দাবি জানানো ‘বোকামি’ ছাড়া আর কিছু নয়। বুধবার এমনই মন্তব্য করলেন জম্মু-কাশ্মীরের ভাবি মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্সের সহ সভাপতি ওমর আবদুল্লা। তবে ইস্যুটিকে একেবারে বাতিলের খাতায় না ফেললেও আপাতত তিনি জোর দিচ্ছেন জম্মু-কাশ্মীরকে ‘রাজ্যের’ মর্যাদা ফিরিয়ে আনার উপরে। মন্ত্রিসভার প্রথম বৈঠকে এই সংক্রান্ত একটি প্রস্তাব গ্রহণ করা হবে বলে জানিয়েছেন তিনি।
এরইমধ্যে বিধানসভায় পাঁচ জন মনোনীত বিধায়ক ইস্যুতে সংঘাতের পথে যাওয়ার বার্তা দিয়েছেন। মোদি সরকার কোনও একতরফা সিদ্ধান্ত নিলে প্রযোজনে সুপ্রিম কোর্টে যাওয়ার হুমকি দিয়েছেন তিনি। ২০১৯ সালের জম্মু-কাশ্মীর পুনর্গঠন আইনে বিধানসভায় ৫ জনকে মনোনীত করার ক্ষমতা দেওয়া হয়েছে লেফটেন্যান্ট গভর্নরকে। তিনি সেই ক্ষমতা প্রয়োগ করলে আইনসভার মোট আসন সংখ্যা বেড়ে ৯০ থেকে ৯৫ হবে। স্বাভাবিকভাবে বাড়বে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় আসন সংখ্যা। ৪৬ থেকে তা বেড়ে দাঁড়াবে ৪৮। পাঁচটি আসনেই বিজেপি সদস্যদের মনোনীত করার উদ্যোগ চলছে বলে জানা গিয়েছে।  বিজেপি এবার ভোটে ২৯টি আসন পেয়েছে।
তবে বিধায়ক সংখ্যা নিয়ে জম্মু ও কাশ্মীরর বিধানসভায় স্বস্তিতে ‘ইন্ডিয়া’ শিবির।  বিধানসভার ৯০টির মধ্যে এনসি একাই ৪২টি আসন পেয়েছে। এছাড়া তাদের জোটসঙ্গী কংগ্রেস জিতেছে ছ’টি আসনে। সিপিএমের দখলে গিয়েছে একটি আসন। এছাড়া দলে ফিরতে চেয়ে এনসি নেতৃত্বের কাছে আবেদন জানিয়েছেন নির্বাচিত ৪ নির্দল বিধায়ক। দলের টিকিট না পেয়ে নিজেদের ক্ষমতায় ভোটে দাঁড়িয়ে জয় নিশ্চিত করেছেন তাঁরা।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা