দেশ

সত্যের জয়, জুলানা দখলের পর মন্তব্য ভিনেশ ফোগাটের

নয়াদিল্লি: মাত্র একশো গ্রাম ওজন বেশি থাকার জন্য ওলিম্পিক্সের নিশ্চিত পদক হাতছাড়া হয়েছিল। তবে প্রথমবার ভোটের ময়দানে নেমে জয়ের স্বাদ পেলেন কুস্তিগীর ভিনেশ ফোগাট। হরিয়ানা বিধানসভা নির্বাচনে জুলানা আসনে ৬ হাজারের বেশি ভোটে জিতেছেন কংগ্রেস প্রার্থী ভিনেশ। শেষবার ২০০৫ সালে ওই আসন দখল করেছিল কংগ্রেস। মঙ্গলবার ভিনেশের হাত ধরে ১৯ বছর পর ওই আসনে ফের জিতল হাত শিবির। এদিন জয়ের পর ফোগাট বলেন, ‘প্রত্যেক মহিলা, যারা লড়াইয়ের পথ বেছে  নিয়েছেন, এটা তাঁদের জয়। এটা প্রত্যেক লড়াই ও সত্যের জয়। এই দেশ আমায় যে ভালোবাসা দিয়েছে ও বিশ্বাস করেছে, তার মর্যাদা দেওয়ার চেষ্টা করব।’
তবে ভিনেশের জয়ের পরও তাঁকে কড়া আক্রমণের পথে হেঁটেছেন প্রাক্তন বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিং। ভারতীয় কুস্তি ফেডারেশনের প্রাক্তন সভাপতি ব্রিজভূষণের বিরুদ্ধে মহিলাদের কুস্তিগীরদের যৌন হেনস্তার প্রতিবাদে রাস্তায় নেমেছিলেন ভিনেশ। এদিন ভিনেশর জয়ের প্রসঙ্গে ব্রিজভূষণ জানান, তথাকথিত প্রতিবাদী কুস্তিগীররা যে হরিয়ানায় ‘হিরো’ নয়, তা প্রমাণ হয়ে গিয়েছে। ওঁরা জুনিয়র কুস্তিগীরদের কাছেও ভিলেন। তাঁর বক্তব্য, ‘উনি (ভিনেশ) যদি আমার নাম ব্যবহার করে জেতেন, তাহলে বোঝা যায়, আমি একজন বিরাট মানুষ।’ এরপরই তাঁর আক্রমণ, ‘উনি যেখানে যাবেন, সেখানেই সর্বনাশই হবে।’ আর এক ওলিম্পিক্স পদক জয়ী কুস্তিগীর তথা বিজেপি নেতা যোগেশ্বর দত্ত বলেছেন, বজরং পুনিয়া, সাক্ষী মালিক ও ভিনেশ ফোগাট—এরা হরিয়ানার পরিবেশ নষ্ট করার চেষ্টা করেছে। হরিয়ানার মানুষ তাঁদের জবাব দিয়েছে। ভিনেশের জেতা বা হারাটা গুরুত্বপূর্ণ নয়। বাকি ৮৯টি আসনে এই কুস্তিগীরদের কোনও প্রভাবই নেই। হরিয়ানায় শুধু এই তিনজন কুস্তিগীর নেই। 
ওলিম্পিক্স ফাইনাল থেকে অপ্রত্যাশিতভাবে ছিটকে যাওয়ার কিছুদিনের মধ্যেই ভিনেশকে প্রার্থী  করে কংগ্রেস। তাঁর বিরুদ্ধে ভারতীয় সেনার প্রাক্তন ক্যাপ্টেন তথা বাণিজ্যিক পাইলট যোগেশ বৈরাগীকে প্রার্থী করে বিজেপি। আপের প্রার্থী হয়েছিলেন ভারতের প্রথম ডব্লুডব্লুই প্রতিযোগী কবিতা দালাল। এদিন গণনা শুরু হতেই বেশ কয়েকবার পিছিয়ে পড়েছিলেন ভিনেশ। তবে কুস্তির ম্যাটের মতোই শেষ হাসি হাসেন তিনি।
জয় নিশ্চিত হতেই উচ্ছ্বাস ভিনেশ ফোগাটের। পিটিআই
23h 23m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা