দেশ

কিছুদিনের মধ্যেই আরব সাগরে তৈরি হতে পারে ঘূর্ণিঝড়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্ষা পরবর্তী সময়ে অক্টোবর-নভেম্বর মাসে বঙ্গোপসাগর ও আরব সাগরে ঘূর্ণিঝড় তৈরি হয়। এইসময়ের প্রথম ঘূর্ণিঝড়টি দিনকয়েকের মধ্যেই আরব সাগরে তৈরি হতে পারে। এমনই ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। ইতিমধ্যে আরব সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আজ, বুধবার সেটি শক্তি বাড়িয়ে লাক্ষাদ্বীপ সংলগ্ন দক্ষিণ-পূর্ব ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর নিম্নচাপে পরিণত হবে। তারপর দিন তিনেকের মধ্যে নিম্নচাপটি আরও শক্তিশালী হবে। তখন মধ্য আরব সাগরে সৃষ্টি হবে গভীর নিম্নচাপ। জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। 
আবহাওয়া দপ্তরের ঘূর্ণিঝড়ের পূর্বাভাস সংক্রান্ত বিশেষ কেন্দ্র থেকে দীর্ঘকালীন পূর্বাভাসে ইতিমধ্যেই জানানো হয়েছে, আবহাওয়া সংক্রান্ত একাধিক মডেল বলছে, ১৬-১৮ অক্টোবর নাগাদ আরব সাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হবে। সেটি কোন দিকে যাবে, সেই ব্যাপারে অবশ্য এখনও কিছু জানানো হয়নি। ঘূর্ণিঝড় তৈরি হলে সেটির নাম হবে ‘দানা’। এই নামকরণটি করেছে উপসাগরীয় দেশ কাতার। 
আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানান, আরব সাগরে আগামী কয়েকদিনের মধ্যেই ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। এটির কোনোরকম প্রভাবে এখানে পড়বে না। বঙ্গোপসাগরে নতুন করে কোনও নিম্নচাপ তৈরির সম্ভাবনার কথা আপাতত আবহাওয়া দপ্তর জানায়নি। তবে বঙ্গোপসাগরে কোনও নিম্নচাপ আগামী দিনে সৃষ্টি হলে সেটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা থাকে। বর্ষা আসার আগের দু’মাস (এপ্রিল ও মে) এবং পরের দু’মাসে (অক্টোবর-নভেম্বর) বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হলে সেটি থেকে ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার প্রবণতা থাকে। 
দেশ থেকে বর্ষা বিদায়ের প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। অক্টোবরের তৃতীয় সপ্তাহের মধ্যে গোটা দেশ থেকে বর্ষা বিদায় নিতে পারে। গতবছর অক্টোবরে আরব সাগর ও বঙ্গোপসাগরে, মাত্র কয়েকদিনের ব্যবধানে দুটি ঘূর্ণিঝড় তৈরি হয়। ওই দুটি অবশ্য ভারতীয় উপকূলে আছড়ে পড়েনি। আরব সাগরের ঘূর্ণিঝড় ‘তেজ’ ইয়েমেন উপকূলে এবং বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় ‘হামান’ বাংলাদেশের কক্সবাজারে আছড়ে পড়েছিল। গত সেপ্টেম্বরে, অসময়ে আরব সাগরে সৃষ্টি হয়েছিল ঘূর্ণিঝড় ‘আসনা’। সেটি অবশ্য সমুদ্রের মধ্যেই দুর্বল হয়ে পড়ে।
23h 23m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা