খেলা

স্মৃতি ও হরমনপ্রীতের দাপটে স্বস্তির জয় পেল টিম ইন্ডিয়া

দুবাই: মহিলাদের টি-২০ বিশ্বকাপে শেষ চারে ওঠার সম্ভাবনা উজ্জ্বল হল ভারতের। শ্রীলঙ্কার বিরুদ্ধে শুধু জয় নয়, নেট রান রেট বাড়িয়ে রেখে জেতাই ছিল ভারতের লক্ষ্য। সেই পরিকল্পনা সফল টিম ইন্ডিয়ার। দ্বীপরাষ্ট্রটির বিরুদ্ধে ৮২ রানে জিতলেন হরমনপ্রীত কাউররা। রানের ভিত্তিতে এই আসরে এটাই ভারতের বৃহত্তম জয়। গ্রুপ এ’র ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে তিন উইকেটে হরমনপ্রীতরা তুলেছিলেন ১৭২। চলতি বিশ্বকাপে এটাই কোনও দলের সর্বাধিক রান। জবাবে শ্রীলঙ্কা ১৯.৫ ওভারে শেষ ৯০ রানে। এই জয়ের সুবাদে তিন ম্যাচে ৪ পয়েন্টে দ্বিতীয় স্থানে উঠে এল ভারত। নেট রান-রেটও (০.৬৭৬) ভরসা দিচ্ছে সেমি-ফাইনালের দৌড়ে।
বিশ্বকাপ অভিযানের শুরুতেই নিউজিল্যান্ডের কাছে ৫৮ রানে হেরেছিল নীল জার্সিধারীরা। ওই পরাজয়ে নেট রান-রেট জোর ধাক্কা খেয়েছিল। মর্যাদার ম্যাচে রবিবার পাকিস্তানকে হারালেও নেট রান-রেটে বিশেষ উন্নতি হয়নি। ‘মাইনাস’ই ছিল তা। গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচে নামার আগে তাই শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারানো জরুরি ছিল। কিন্তু ওপেনারদের নিয়েই চিন্তা বাড়ছিল। স্মৃতি মান্ধানা ও শেফালি ভার্মা সেরা ফর্মে ছিলেন না। তবে এদিন যাবতীয় সংশয় উড়িয়ে দিলেন দু’জনে। শুরুতে বেশি আক্রমণাত্মক ছিলেন শেফালি। কিন্তু ক্রমশ মান্ধানা ঝড় তুললেন। তাঁর হাফ-সেঞ্চুরি এল ৩৬ বলে। প্রথম উইকেটে ১২.৪ ওভারে ওঠে ৯৮। রান আউট হওয়া স্মৃতির ৩৮ বলের ইনিংসে রয়েছে চারটি চার ও একটি ছয়। পরের বলেই ফেরেন শেফালি (৪৩)। তাঁর ইনিংসেও চারটি চার। এরপর পুরোটাই হরমনপ্রীতের পাওয়ারহিটিং। জেমাইমা রডরিগেজ (১৬) দ্রুত ফিরলেও তাঁকে থামানো যায়নি। ২৭ বলে ঝড়ের গতিতে  ৫২ রানে অপরাজিত থাকেন তিনি। মহিলাদের টি-২০ বিশ্বকাপে এটাই কোনও ভারতীয়ের দ্রুততম পঞ্চাশ। ‘ম্যাচের সেরা’ হরমনপ্রীত টপকে গেলেন ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মান্ধানার ৩১ বলে অর্ধশতরানকে। ১৯২.৫৯ স্ট্রাইক রেটে ভারতীয় ক্যাপ্টেনের ইনিংসে ছিল আটটি চার ও একটি ছক্কা। উল্টোদিকে রিচা ঘোষ অপরাজিত থাকেন ৬ রানে।
রান তাড়ায় কখনই স্বস্তিতে ছিল না শ্রীলঙ্কা। নিয়মিত পড়তে থাকে উইকেট। প্রথম ওভারে রেণুকা সিংয়ের বলে ভিশমি গুনরত্নের (০) ক্যাচ অবিশ্বাস্য দক্ষতায় তালুবন্দি করেন আরপি যাদব। শ্রীলঙ্কার অধিনায়ক চামারি আতাপাত্তু (১) ফেরেন পরের ওভারে। রেনুকা ফের আঘাত হানেন পরের ওভারে। তাঁর বলে হর্ষিতা সমরবিক্রমার (৩) ক্যাচ করেন রিচা। ৬ রানে তিন উইকেট খুইয়ে চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। সেই চাপ আর কাটানো যায়নি। কবিশা ডিলহারি (২১), অনুষ্কা সমরবিক্রমাকে (২০), কাঞ্চনা (১৯) ছাড়া কেউ দুই অঙ্কের রানেই পৌঁছননি। ভারতের হয়ে বল হাতে সফল আশা শোভনা (৩-১৯), অরুন্ধতী রেড্ডি (৩-১৯), রেনুকারা (২-১৬)। এই জয় হয়ে উঠল কয়েক মাস আগে এশিয়া কাপের ফাইনালে পরাজয়ের মধুর বদলাও।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা