খেলা

সিরিজ জয়ের হাতছানি ভারতের

নয়াদিল্লি: গতির ক্রিকেটে তারুণ্যের জয়গান। টি-২০ ফরম্যাটে এটাই এখন টিম ইন্ডিয়ার রিং টোন। বিশের বিশ্বকাপ জয়ের পর রোহিত শর্মা, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজার মতো সিনিয়ররা অবসর নিয়েছেন। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজে নেই যশস্বী জয়সওয়াল, শুভমান গিল। বিশ্রাম দেওয়া হয়েছে ঋষভ পন্থ, অক্ষর প্যাটেল ও যশপ্রীত বুমরাহকে। তাঁদের অবর্তমানে সুযোগ পাচ্ছেন একঝাঁক উদীয়মান প্রতিভা। যেমন গোয়ালিয়রে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যানদের পায়ের তলার মাটি কাঁপিয়ে দিয়েছিলেন পেসার মায়াঙ্ক যাদব। ব্যাট হাতে ভরসা জুগিয়েছিলেন নীতীশ রেড্ডি। অধিনায়ক সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, সঞ্জু স্যামসনরা তো আছেনই। তবে তরতাজা একঝাঁক ক্রিকেটার যেভাবে নীল জার্সি গায়ে জয়ধ্বজা ওড়াচ্ছেন, তা সত্যিই গর্ব করার মতোই। প্রথম ম্যাচে টাইগার বাহিনী বুঝতে পেরেছে ঘরের মাঠে ভারতীয় দল কতটা ভয়ঙ্কর। সাত উইকেটের সহজ জয়ে তারই নিদর্শন। বুধবার রাজধানী দিল্লিতে দ্বিতীয়  ম্যাচে মুখোমুখি দুই দল। ফিরোজ শাহ কোটলায় সিরিজ জয়ের হাতছানি সূর্যকুমারদের সামনে। অপেক্ষার প্রহর দীর্ঘায়িত না করে বাঘেদের খাঁচাবন্দি করার কাজ শেষ করতে চান কোচ গৌতম গম্ভীর। না হলে যে আবার ‘নাগিন... নাগিন...’ নাচ দেখতে হবে ডাগ আউটে বসে। সেই সুযোগ প্রতিপক্ষকে দিতে রাজি নয় ভারতীয় টিম ম্যানেজমেন্ট।
গত ম্যাচে সঞ্জু স্যামসন ওপেন করেছিলেন। তাঁর কাছে এই সিরিজ খুবই গুরুত্বপূর্ণ। অতীতে বার বার সুযোগ পেয়েও সেভাবে কাজে লাগাতে পারেননি। তার উপর তারুণ্যের জোয়ার বইছে। এই পরিস্থিতিতে কেরলের তারকা উইকেটরক্ষক ব্যাটসম্যানটি দ্বিতীয় ম্যাচে বড় রানের খোঁজে। ওপেনিংয়ে তাঁর সঙ্গী অভিষেক শর্মাই হবেন। তিনে সূর্যকুমার যাদব। চার নম্বরে নীতীশের জায়গায় তিলক ভার্মাকে খেলানো হতে পারে। ভারতের ব্যাটিং অর্ডার বেশ লম্বা। মিডল অর্ডারে হার্দিকের সঙ্গে রিয়ান পরাগ, রিঙ্কু সিংও সেরাটা দেওয়ার জন্য তৈরি।
হাতে আর একটা ম্যাচ থাকায় রিজার্ভ বেঞ্চও হয়তো দেখে নিতে পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তাই অভিষেক হতে পারেন পেসার হর্ষিত রানার। দুরন্ত ফর্মে স্পিনার বরুণ চক্রবর্তী। পেসার অর্শদীপও ছন্দ খুঁজে পেয়েছেন। জাদেজার বিকল্প হিসেবে নিজেকে মেলে ধরতে তৈরি ওয়াশিংটন সুন্দর। ফলে রবি বিষ্ণোইকে সম্ভবত এই ম্যাচেও বসতে হচ্ছে ডাগ আউটে। সার্বিকভাবে ভারতীয় দল অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে বাংলাদেশের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়তে তৈরি।
তবে অতিথি দেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত গত ম্যাচের পর ব্যাটিং নিয়ে হতাশা প্রকাশ করেছিলেন। তা সতীর্থদের কতটা নাড়া দিয়েছে, সেটাই দেখার।
ম্যাচ শুরু সন্ধ্যা ৭টায়। স্পোর্টস ১৮ চ্যানেলে সম্প্রচার।
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা