দেশ

‘খাদ্যের মূল্যবৃদ্ধি রুখতে পারব না’, দাম আরও বাড়বে, ব্যর্থতা স্বীকার রিজার্ভ ব্যাঙ্কের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: খাদ্যে মূল্যবৃদ্ধি কমা তো দূর অস্ত! বরং দাম আরও বাড়বে। উৎসবের মরশুমেই জানিয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। তাদের সাফ কথা, মূল্যবৃদ্ধির হার কবে কমবে সেটা এখনও অনিশ্চিত। এমনকী আগামী কয়েক মাসে তেমন কোনও সম্ভাবনা নেই। সেটাও বুধবার স্পষ্ট করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। কার্যত কেন্দ্রের কোর্টেই বল ঠেলে দিয়েছেন তিনি। তাতে আরও প্রকট হয়ে গিয়েছে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে মোদি সরকারের ব্যর্থতা। এদিন শেষ হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি বৈঠক। সেখানেও মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে না আসার যুক্তিতে রেপো রেট বা ব্যাঙ্কগুলিকে দেওয়া ঋণে সুদের হার অপরিবর্তিত রইল। বৈঠক শেষে শক্তিকান্ত দাস বলেন, ‘এতদিন ধরে খাদ্যে মূল্যবৃদ্ধি অন্যতম প্রধান সঙ্কট ছিল। অন্য পণ্যের মূল্যবৃদ্ধির হার ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসছিল। কিন্তু এবার অন্য সমস্যা দেখা দিয়েছে। পশ্চিম এশিয়ায় আবার যুদ্ধ পরিস্থিতি। সুতরাং তেল সহ অন্য পণ্যের উপর প্রভাব পড়বে। তাই রেপো রেট কমানো হল না।’ অর্থাৎ আম জনতা ব্যাঙ্কঋণের উপর ধার্য হওয়া চড়া সুদের হার দিতে বাধ্যই থাকবে। দু’বছরের বেশি সময় ধরে এই অবস্থার কোনও পরিবর্তন হচ্ছে না।
সম্প্রতি আমেরিকার ফেডারেল রিজার্ভ রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট কমিয়েছে। মনে করা হয়েছিল, এবার হয়তো ভারতে তার প্রভাব পড়বে। রিজার্ভ ব্যাঙ্ক কমাতে চলেছে রেপো রেট। কিন্তু নীতি নির্ধারণ কমিটির বৈঠকে আবার সিদ্ধান্ত হল যে, রেপো রেটে কোনও বদল হবে না। সুতরাং তা থাকবে সাড়ে ৬ শতাংশই। শুধু তা-ই নয়, চলতি ২০২৪-২৫ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধিহারের পূর্বাভাসও দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। তা হতে চলেছে ৭.২ শতাংশ। 
রেপো রেট না কমানোর কারণ হিসেবে মূল্যবৃদ্ধির হারকে ঢাল করার অজুহাত চলছে ২০২২ সাল থেকে। তার জেরে সবথেকে ক্ষতি হচ্ছে আম জনতার। একদিকে মূল্যবৃদ্ধির জেরে সাধারণ মানুষ চরম দুর্দশার মুখোমুখি। আবার অন্যদিকে গাড়ি-বাড়ির জন্য যে ঋণ নেওয়া হয়েছে, তার উপর সুদের হার অনেক বেশি। সেই ঋণশোধের মাসিক কিস্তি বা ইএমআই এখন আকাশছোঁয়া। আর এই পরিস্থিতি থেকে যে নিস্তার নেই, সেটা উৎসবের মাসে আবারও সরাসরি জানিয়ে দিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর। বুঝিয়ে দিলেন, খাদ্যের মূল্যবৃদ্ধির রাশ টানা যায়নি। যাচ্ছেও না। যাবেও না আপাতত। অতএব মূল্যবৃদ্ধি এমন এক অসুর, যার নিধন এই দশমীতে অন্তত হচ্ছে না। 
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা