দেশ

দেশে প্রথম বন্দে ভারত স্লিপার ট্রেন ছুটবে দিল্লি-শ্রীনগর রুটে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ১৩ ঘণ্টায় দিল্লি থেকে শ্রীনগর। নতুন বছরের গোড়াতেই চালু হতে চলেছে প্রথম বন্দে ভারত স্লিপার ট্রেন। যার রুট হিসেবে চিহ্নিত হয়েছে দিল্লি-শ্রীনগর। টিকিটের দাম হতে পারে দু’হাজার টাকা থেকে তিন হাজার টাকা পর্যন্ত। এমনই জানিয়েছেন গোটা প্রক্রিয়ার সঙ্গে যুক্ত রেলমন্ত্রকের এক বিশ্বস্ত সূত্র। যদিও বুধবার পর্যন্ত সরকারিভাবে এবিষয়ে কিছু জানানো হয়নি। 
গত সেপ্টেম্বরে বেঙ্গালুরুতে বন্দে ভারত স্লিপার ট্রেনের থার্ড এসির প্রোটোটাইপ কোচের উদ্বোধন করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তার পরও যাত্রী পরিষেবা শুরু করতে কেন আরও চার মাস অপেক্ষা করতে হচ্ছে, সেই প্রশ্ন উঠছে। তাহলে বন্দে ভারত ট্রেনের রূপকার এস মনির অভিযোগই কি সঠিক? গত সেপ্টেম্বরে প্রোটোটাইপ কোচ উদ্বোধনের পরেই মনি দাবি করেন, বন্দে ভারত স্লিপার ট্রেনের সেকেন্ড এসি এবং ফার্স্ট এসি কোচ এখনও তৈরিই করে উঠতে পারেনি রেলমন্ত্রক। যা ঘিরে সেইসময় প্রবল বিতর্কের সৃষ্টি হয়। যদিও মনি তাঁর মন্তব্য থেকে সরেননি। 
রেল সূত্রের খবর, দিল্লি-শ্রীনগর রুটের বন্দে ভারত স্লিপার ট্রেনের থার্ড এসির ভাড়া হতে চলেছে মাথাপিছু দু’হাজার টাকা। সেকেন্ড এসির ভাড়া হতে চলেছে যাত্রীপিছু আড়াই হাজার টাকা। এবং ফার্স্ট ক্লাস এসিতে টিকিট কাটতে গেলে যাত্রীদের গুণতে হতে পারে তিন হাজার টাকা করে। দিল্লি থেকে ছাড়ার পর শ্রীনগরের মাঝে ট্রেন থামবে আম্বালা ক্যান্টনমেন্ট, লুধিয়ানা, কাঠুয়া, জম্মু তাওয়াই এবং মাতা বৈষ্ণোদেবী কাটরাতে। প্রাথমিকভাবে স্থির হয়েছে, দিল্লি থেকে সন্ধ্যা ৭টায় ট্রেনটি ছাড়বে। শ্রীনগর পৌঁছবে পরেরদিন সকাল ৮টায়।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা