দেশ

ধরাশায়ী ‘৩৭০ প্রচার’, কাশ্মীরে ক্ষমতায় ‘ইন্ডিয়া’, হরিয়ানায় অপ্রত্যাশিত জয় বিজেপির

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ডাল লেকে তুষারপাতের আগেই, শনিবার নরেন্দ্র মোদির জন্য প্রত্যাখ্যানের শৈত্যবার্তা পাঠাল কাশ্মীর। সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদের অবলুপ্তি কিংবা নয়া কাশ্মীর নির্মাণের ঢক্কানিনাদ বিজেপির কোনও কাজেই এল না। প্রধানমন্ত্রী মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দফায় দফায় গিয়েছেন ভূস্বর্গে। বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর সুশাসন, আর্থিক সমৃদ্ধি ফেরার দাবি করেছেন বুক ফুলিয়ে। এমনকী, প্রধানমন্ত্রী তো একধাপ এগিয়ে কাশ্মীরকে রাজ্যের তকমা ফিরিয়ে দেওয়ার আশ্বাস পর্যন্ত দিয়েছেন। তারপরও বিধানসভা ভোটের ফলাফল—মোদির সাধের উপত্যকায় বিজেপি শূন্য। তারা চিরকাল যেখানে শক্তিশালী, সেই জম্মু একমাত্র মুখরক্ষা করেছে। ত্রিশঙ্কুর পূর্বাভাস উড়িয়ে ক্ষমতায় আসতে চলেছে ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেসের জোট। সুতরাং ৩৭০ পরবর্তী জম্মু ও কাশ্মীরে প্রথম সরকার হবে ‘ইন্ডিয়া’র। 
অপ্রত্যাশিত ফল হয়েছে হরিয়ানায়। সেখানে কার্যত পুনরাবৃত্তি গত বছরের ছত্তিশগড় মডেলের। তাবৎ জনমত সমীক্ষা এবং এক্সিট পোল উল্টে জিতে গিয়েছিল বিজেপি। হরিয়ানায় বিধানসভা ভোটেও ঠিক সেরকম ঘটল। এদিন গণনা শুরুর প্রথম থেকে কংগ্রেস একাই ৭০ আসন স্পর্শ করে ফেলে। কিন্তু কয়েক ঘণ্টার মধ্যেই উলট পুরাণ। বাজিমাত করলেন মোদিই। হরিয়ানায় আবার নিয়ে এলেন বিজেপিকে। রাহুল গান্ধীর দল অবশ্য গণনা প্রক্রিয়ায় সন্দেহজনক কিছু ঘটার ব্যাপারে নালিশ জানিয়েছে নির্বাচন কমিশনে। কংগ্রেস এবং বিজেপি দু’দলের প্রাপ্ত ভোটের শতকরা হার একই,  প্রায় ৪০ শতাংশ। অথচ মোদির দল ১১টি আসন বেশি পেয়েছে। ২০১৯ সালের তুলনায় আসন বেড়েছে দু’দলেরই। কীভাবে? ধরাশায়ী দুষ্যন্ত চৌতালা। তাঁর ভোটব্যাঙ্ক ভাগ হয়ে গিয়েছে কংগ্রেস ও বিজেপির মধ্যে। 
এই ফলাফলে একটি বিষয় স্পষ্ট। মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরিওয়াল, এম কে স্ট্যালিন, অখিলেশ যাদব, ওমর আবদুল্লারা বিজেপিকে রুখতে পারছেন। কিন্তু কংগ্রেস সেকাজে ব্যর্থ। লোকসভা অথবা বিধানসভা ভোট, যেখানেই পদ্ম বনাম হাত সরাসরি দ্বিমুখী লড়াই সেখানেই আটকে যাচ্ছে রাহুল গান্ধীর দল। হরিয়ানায় ১০ বছর ধরে সরকার চালানো বিজেপিকে পরাস্ত করতে ব্যর্থ হল কংগ্রেস। একইভাবে জম্মুতে তারা আটকাতে পারেনি গেরুয়া শিবিরকে। অথচ কাশ্মীর উপত্যকায় সেকাজে সফল ন্যাশনাল কনফারেন্স। এই ফলাফল রাহুল গান্ধীকে আগামী দিনের দেশনেতা হিসেবে তুলে ধরার মরিয়া প্রচারে বড় ধাক্কা। বরং মোদি প্রমাণ দিলেন, তিনি শেষ হয়ে যাননি। মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ডের ভোটের ঠিক আগে দলকে জোগালেন কাঙিক্ষত অক্সিজেন। 
এদিন ফের ব্যর্থ এক্সিট পোল। সব পূর্বাভাসই ভুল ছিল। তাহলে কি মোদির কোনও ক্ষতি হয়নি হরিয়ানায়? হয়েছে। অযোধ্যায় পরাজয়, বারাণসীতে ভোটে ধস, বদ্রীনাথ হাতছাড়ার হওয়ার পর এবার কুরুক্ষেত্রেও বিপর্যয় বিজেপির!
23h 23m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা