শহরের দুই প্রান্তে অবাক করা থিমের লড়াই
পুরাণের কাহিনি জীবন্ত কিংবা শান্তির বার্তা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর থেকে দক্ষিণ। যেদিকেই তাকানো যায়, কেবলই চোখ ধাঁধানো আলো আর নানা সুদৃশ্য মণ্ডপসজ্জা। কে কাকে টেক্বা  দেবে, যেন তারই এক অসম লড়াই।
কাঁকুড়গাছির স্বপ্নার বাগান যুবকবৃন্দের ভাবনা—‘ছত্রছায়া’। একজন আদর্শ পিতা কীভাবে সংসারের হাল ধরে পরিবারকে বাঁচিয়ে রাখেন, সেই  মিশ্র অনুভূতিকেই তুলে ধরা হয়েছে মণ্ডপে। এখানকার মণ্ডপ তৈরি হয়েছে লোহা, ফাইবার আর প্লাই দিয়ে। বেলেঘাটা সরকার বাজার মিলন সঙ্ঘের নিবেদন—‘রাস্তার মাস্টার’। একজন শিক্ষক অবসর জীবনে নিরক্ষতা দূরীকরণের জন্য কীভাবে লাগাতার লড়াই করে চলেছেন, তারই ছবি ফুটে উঠেছে মণ্ডপসজ্জায়। বরানগর ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের বানিয়েছে ‘অর্ধনারীশ্বর’। ফাইবার ও মাটির টেরাকোটার বিভিন্ন সামগ্রী দিয়ে সাজিয়ে তোলা হয়েছে মণ্ডপ। আলো-আঁধারি মণ্ডপের প্রবেশ পথে গেলে দেখা যাবে, সুদৃশ্য বিশাল শিব ও কালভৈরবের মূর্তি। তার সঙ্গে আছে নির্জন গা ছমছমে পরিবেশ। বেলগাছিয়া সাধারণ দুর্গোৎসব পুজো কমিটির থিম ‘মুখোমুখি’। মূলত বালি ও স্টোন চিপস দিয়ে তৈরি হয়েছে প্যান্ডেল। শঙ্খকে মাঝামাঝি কাটার পর ভিতরে দৃশ্যমান প্যাঁচকেই স্থাপত্যের আকারে তুলে ধরেছে দক্ষিণপাড়া দুর্গোৎসব কমিটির মণ্ডপ। বিষয় ভাবনার নাম দেওয়া হয়েছে ‘আলাপন’। বরানগর ছাত্র সম্মিলনীর ভাবনা ‘মৎস্যরূপে কন্যা এলেন অনন্যা’। দেবীদুর্গার বৃত্তান্ত নানা প্রদেশে বিস্তারের কাহিনিই এই পুজোর ভাবনা। মারাঠি লোককাহিনি অনুসারে এক দৈত্যকে বধ করবেন বলে দেবী মৎস্যরূপ ধারণ করেছিলেন। লোককথা মতে, এই দেবী রক্ষা করেছিলেন মৎস্যজীবীদের। ফুটিয়ে তোলা হয়েছে সেই অভিব্যক্তিই। 
রাখাল মুখার্জি রোডের অবসর সর্বজনীন দুর্গোৎসব সমিতির পুজোর ভাবনা—‘মায়ের আগমন’। এই পুজোয় বাড়তি আকর্ষণ হল ৩০ জন ঢাকির দলের ঢাক বাজানো ও ২০ জন তরুণীর ধুনুচি নৃত্য। ডানলপে সীতারাম দাস ওঙ্কারনাথদেব প্রবর্তিত মহামিলন মঠে এবারও অনুষ্ঠিত হচ্ছে দুর্গাপুজো। অত্যন্ত ধর্মীয় মর্যাদায় ভাব ও ভক্তির মধ্য দিয়েই এই পুজো অনুষ্ঠিত হয়। ঢাকুরিয়ার শহিদনগরের সর্বজনীন দুর্গোৎসবের পুজোও নজরকাড়া। গোয়াবাগানে দে বাড়ির পুজো বহু প্রাচীন। শিবের কোলে মাদুর্গা—এই প্রতিমার বৈশিষ্ট্য। দেবীকে এখানে হরগৌরীরূপে পুজো করা হয়। বিজয়গড় পল্লিশ্রীর মণ্ডপ সেজেছে অজস্র মাটির হাঁড়ি, কৃত্রিম পাখি ও গাছ গাছালি দিয়ে। মণ্ডপে প্রবেশ করলেই শোনা যাবে পাখির কিচিরমিচির। অস্থির সময়ে শান্তির বার্তা দিতেই এই ভাবনা। বরানগর পাঠবাড়ি লেনে সপ্তমী-দশমী পর্যন্ত, বাড়িতে নিত্যপূজিত  নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতিকৃতির সামনে দেওয়া হয় নানাপ্রকার ফল-মূল ও ভোগ। পদ্মপুকুর বারোয়ারি সমিতির থিম ‘উৎস’। টিন, কাগজ, পাটকাঠি, কাপড় ও দড়ি দিয়ে তৈরি হয়েছে এখানকার মণ্ডপ। ‘অন্ধকারের উৎস হতে উৎসারিত আলো, সেই তো তোমার আলো’—বার্তাই ধ্বনিত হয়েছে মণ্ডপজুড়ে। সরকার বাগান সম্মিলিত সঙ্ঘের নিবেদন ‘তপস্বিনী’। এখানকার মাতৃ প্রতিমা ধ্যানমগ্ন, স্নিগ্ধরূপে বিরাজমান। পঞ্চভূতের তত্ত্বকে  তুলে ধরা হয়েছে এই পুজোয়। 
শহরতলির কিশোর অ্যাথলেটিক ক্লাব ও ব্যানার্জি পাড়া সর্বজনীন দুর্গোৎসব কমিটির পুজো এবারও হচ্ছে ধুমধামসহকারে।  এখানকার প্রতিমা, আলো, মণ্ডপ সবেতেই রয়েছে চমক। পোস্তা পল্লিসমিতির পুজোর ভাবনা ‘খামখেয়ালি’। মণ্ডপে ঢুকলেই দেখা যাবে আঁকাবাঁকা রূপ আর রঙের নানান খেলা। শিশুসুলভ এই আঁকা দিয়েই তৈরি হয়েছে এখানকার মণ্ডপসজ্জা।
11Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা