অস্ট্রেলিয়ান দম্পতি প্রথমবার দুর্গাপুজো দেখে আপ্লুত, কিনলেন ডোকরার মূর্তি

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: কেবলই বিস্ময়! মাতৃ প্রতিমার দিকে তাকিয়ে পলক পড়ছিল না দম্পতির। বিদেশি অতিথি দেখে এগিয়ে এলেন এক যুবক। আঙুল দিয়ে দেখালেন, মায়ের ডানদিকে যাঁরা রয়েছেন তাঁরা লক্ষ্মী ও গণেশ এবং বাঁদিকে সরস্বতী ও কার্তিক। আর নীচে যিনি ত্রিশূলবিদ্ধ, তিনিই অসুর। প্রতিমা থেকে মণ্ডপ, ভূয়সী প্রশংসা করলেন তাঁরা। কারণ, এতদিন কেবলমাত্র ছবিতেই দেখেছিলেন। এই প্রথমবার কলকাতায় পুজো দেখতে এসে আপ্লুত অস্ট্রেলিয়ান দম্পতি। বাংলার স্মৃতি ধরে রাখতে কিনে নিয়ে গেলেন ডোকরার দুর্গাও।
মহাষষ্ঠীর সন্ধ্যা। অস্ট্রেলিয়ান দম্পতি গ্রাহাম ও জেনিটের চোখেমুখে আনন্দের ছাপ। আনন্দনগরীতে তাঁরা এই প্রথমবার। তাও আবার পুজো দেখতে। এদিন প্রথমেই যান সল্টলেকের এফডি ব্লকের পুজোয়। সেখানে দেখলেন ডোকরার থিমের অপরূপ মণ্ডপসজ্জা। অন্য দর্শনার্থীদের সঙ্গেই লাইনে দাঁড়িয়েছিলেন। কিন্তু, বিদেশি অতিথি দেখে তাঁদের এগিয়ে যাওয়ার সুযোগ দিলেন সকলে। মণ্ডপের পাশে ডোকরার স্টলও রয়েছে। সেখানেই ডোকরার দুর্গা কিনলেন তাঁরা। 
তাঁরা বলেন, ‘এই প্রথমবার কলকাতায় পুজো দেখতে এসেছি। সত্যিই, আমরা আপ্লুত।’ পকেট থেকে বের করলেন একটি সাদা চিরকুট। তাতে শহরের আরও কিছু পুজোর নাম। সেসব মণ্ডপই তাঁদের এই রাতের গন্তব্য‌।
সন্ধ্যা নামার আগেই, সল্টলেকজুড়ে দর্শনার্থীর ঢেউ আছড়ে পড়ে। এফডি, একে, এই-পার্ট ওয়ান, এজে, বিজে, এএইচ, জিডি, এএ-সহ বিভিন্ন ব্লকের পুজো মণ্ডপে শুধু দর্শনার্থীর কালো মাথার ‘মহামিছিল’। 
একই দৃশ্য নিউটাউন, রাজারহাট, বাগুইআটি, কেষ্টপুর, দমদম থেকে লেকটাউন। শ্রীভূমিতে জনসুনামির আগাম পূর্বাভাস ছিল। সেইমতো প্রস্তুত ছিল পুলিসও। সন্ধ্যা নামতেই মিলে যায় পূর্বাভাস। মণ্ডপে দাঁড়িয়ে এক যুবক বলেন, ‘ধাক্কা খেয়ে খেয়ে কীভাবে যে চলে এলাম, বুঝতেই পারলাম না! এত ঢেউ আগে দেখিনি!!’
11Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা