পুজোয় পরিবেশ সচেতনতার  বার্তা নিয়ে হাজির হরিদেবপুর

স্বার্ণিক দাস, কলকাতা: প্রকৃতি ও পরিবেশের মেলবন্ধনেই মানব সভ্যতার ক্রমবিবর্তন। সেই চিরন্তন প্রকৃতি ও পরিবেশ নিয়েই নানান অভিনব ভাবনায় সেজে উঠছে হরিদেবপুর এলাকার বিভিন্ন মণ্ডপ। মাতৃ আরাধনায় একে অপরকে থিমে জারিজুরিতে টেক্কা দিতে প্রস্তুত পুজো উদ্যোক্তোরা। 
হরিদেবপুর ৪১ পল্লির মণ্ডপে প্রবেশ করলেই দেখা মিলবে বিরাট জলাশয়ের। পাশে রয়েছে ঘাটও। দেখা যাবে জলস্তর কমছে, আবার কিছুক্ষণ পর তা বাড়ছে। এভাবেই চলবে জলস্তরের হ্রাস-বৃদ্ধি। শিল্পী সম্রাট ভট্টাচার্যের কথায়, প্রকৃতির অমোঘ নিয়মে প্রতিদিন চলছে জোয়ার-ভাটা। চলছে চন্দ্রগ্রহণ-সূর্যগ্রহণও। সবটাই মণ্ডপের সাজসজ্জার মধ্যে দেখানো হবে। আলোসজ্জায় কখনও প্রকাশ পাবে সূর্যের গ্রহণ আবার কখনও চাঁদের ‘কেতুগ্রাসে’ চলে যাওয়ার দৃশ্য। শিল্পী জানান, এবছরের থিম ‘অবগাহন’। প্রকৃতি নিয়েই মূলত হরিদেবপুর ৪১ পল্লির এবারের মণ্ডপসজ্জা। পুজোর এক কর্মকর্তা বলেন, সিলিকনের প্রতিমা তৈরি করা হয়েছে এবার। শুধু তাই নয়, মণ্ডপে থাকবে সিলিকনের তৈরি বিভিন্ন মূর্তিও। অজেয় সংহতির মণ্ডপে প্রবেশ করলেই নজর কাড়বে হাজার হাজার পাখি। কিন্তু মুক্ত পরিবেশে কেন তারা আবদ্ধ? শিল্পী অমর সরকারের বিশ্লেষণ, বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, অভিভাবকরা ছেলেমেয়েদের  নিজেদের ইচ্ছা মতো বড়ো করতে চান। সন্তানদের নির্দিষ্ট গণ্ডির মধ্যে বেঁধে রাখাই লক্ষ্য। এই ভাবনাকে বদলের উদ্দেশ্য নিয়েই এবছরে আমাদের থিম ‘ইচ্ছে ডানা’। পাশাপাশি, অজেয় সংহতির মণ্ডপসজ্জায় থাকবে পরিবেশের বার্তা। প্রচুর সংখ্যায় গাছ থাকছে এই চত্বরে। 
১৮ তম বর্ষে পরিবেশ বাঁচানোর বার্তায় মাতৃ আরাধনায় ব্রতী হয়েছে হরিদেবপুর নিউ স্পোর্টিং ক্লাব। উদ্যোক্তাদের কথায়, মানুষ এখন ভোগবিলাসে ব্যস্ত। খোলা আকাশ কিংবা মুক্ত, বিশুদ্ধ বাতাসে কারও ভ্রুক্ষেপ নেই। তাই পরিবেশ বাঁচানোর লড়াইয়ে শামিল হয়েছে হরিদেবপুরের এই ক্লাব কর্তৃপক্ষ। শিল্পী পূর্ণেন্দু দে বলেন, ‘পণ্যদ্রব্যের প্রচারে বিজ্ঞাপনের বিরাট হোর্ডিং ঢেকে দিয়েছে নীল আকাশ। গ্রীষ্মে, বর্ষায়, শরতে, শীতে, বসন্তে প্রকৃতির নিজের নিয়মেই এই আকাশের বাহারি রূপ দেখা যায়। কখনও কচি সবুজ পাতায় গাছ ভরে যায়, আবার কখনও ফুলে ফলে ভরে ওঠে বৃক্ষ। কিন্তু, শহরের মানুষ এসব থেকে বঞ্চিত। তাই গ্রামের একটুকরো চিত্র তুলে আনা হয়েছে মণ্ডপসজ্জায়।
 নিজস্ব চিত্র
11Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা