বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

টুকরো খবর

পোলট্রি মেলায় ডিম উৎপাদনে জোর মন্ত্রী স্বপন দেবনাথের
• সম্প্রতি অনুষ্ঠিত হল নবম কলকাতা আন্তর্জাতিক পোলট্রি মেলা। তিন দিন ব্যাপী এই মেলার আয়োজন হয় সায়েন্স সিটিতে। সৌজন্যে ‘ওয়েস্ট বেঙ্গল পোলট্রি ফেডারেশন’। সহযোগিতা করে পশ্চিমবঙ্গ সরকারের প্রাণিসম্পদ উন্নয়ন বিভাগ। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ উন্নয়ন বিভাগের মন্ত্রী স্বপন দেবনাথ, বেলুড় রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক স্বামী কালেশানন্দ,  ওয়েস্ট বেঙ্গল  পোলট্রি ফেডারেশন-এর সাধারণ সম্পাদক মদন মোহন মাইতি প্রমুখ। পশ্চিমবঙ্গ সহ উত্তর-পূর্বাঞ্চল ও অন্যান্য রাজ্যে পোলট্রি শিল্পের উন্নয়ন ও উৎপাদন বৃদ্ধি করাই ছিল মেলার লক্ষ্য। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে আগত ৪০ হাজার পোলট্রি খামার ও প্রতিনিধি মেলায় উপস্থিত ছিলেন। বাংলাদেশ, নেপাল, ভুটান, নাইজেরিয়া, মায়ানমার থেকেও প্রতিনিধিরা এসেছিলেন। মন্ত্রী স্বপন দেবনাথ ডিম উৎপাদনে স্বনির্ভর হওয়ার লক্ষ্যমাত্রা হিসেবে এই বছরটিকে নির্দিষ্ট করে দেন।

হীরের ব্রেসলেট কালেকশন আনল মহাবীর দানওয়ার
• হীরের প্রতি নারীর ভালোবাসা পুরনো হয় না। তাই তাঁদের জন্য এবার হীরকখচিত ব্রেসলেটের সংগ্রহ আনল অলংকার প্রস্তুতকারী ব্র্যান্ড মহাবীর দানওয়ার। সংস্থার দাবি, অনেক মেয়েরই ধারণা, গয়নার বাক্সে একখানা হীরের ব্রেসলেট না থাকলে সাজে আলাদা মাত্রা যোগ হয় না। তাঁদের কথা ভেবেই এবার ‘খনক’ সংগ্রহে প্রস্তুত হয়েছে পসরা। আনশেপড, স্পাইরাল, রোজ গোল্ড, ওভারল্যাপ নানা ভ্যারাইটিতে এই সংগ্রহের ব্রেসলেটগুলো সেজেছে। রয়েছে ফিউশন নকশারও ব্রেসলেট। নানা মাপ ও কাটিংয়ের হীরে দিয়ে তৈরি সেগুলো। সংস্থার ডিরেক্টর সন্দীপ সোনির মতে, ‘কোনও পার্টি হোক বা ঘরোয়া গেট টুগেদার, কিংবা অফিস হোক বা ক্লাব— সর্বত্রই এই ব্রেসলেট সাজে আলাদা আভিজাত্য এনে দেয়।’ বাছাই করা সার্টিফায়েড হীরে দিয়ে তৈরি এই চোখ ধাঁধানো কালেকশন দেখতে চাইলে বিধাননগরের ফ্ল্যাগশিপ স্টোর অথবা পার্ক স্ট্রিটে নতুন শাখায় ঢুঁ মারতে পারেন। কিনতে পারেন সংস্থার অনলাইন সাইট থেকেও। 
ঠিকানা: শপ বি১০৫/১০৬/২০৪, ১এ ক্রস রোড, ডি সি ব্লক, সেক্টর ১, বিধাননগর এবং ৪২এ, পার্ক স্ট্রিট, প্রথম তল, শ্রীলেখা অ্যাপার্টমেন্ট।

ফাল্গুনীর ডিজিটাল ছবির প্রদর্শনী
 • শিল্পী ফাল্গুনী মুখোপাধ্যায়ের ডিজিটাল পেন্টিংয়ের একক প্রদর্শনী অনুষ্ঠিত হল গগনেন্দ্র শিল্পপ্রদর্শশালায়। তিন দিন ব্যাপী এই অনুষ্ঠানের উদ্বোধন করেন বেলুড় রামকৃষ্ণ মিশন সারদাপীঠের মহারাজ স্বামী শাস্ত্রজ্ঞানন্দ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ রীমা মুখোপাধ্যায়, বাড়তি অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয়ী পর্বতারোহী পিয়ালি বসাক ও ক্রেতাসুরক্ষা দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি রোশনি সেন। শিল্পী ফাল্গুনী মুখোপাধ্যায় পেশায় ব্রেনওয়্যার বিশ্ববিদ্যালয়ের আচার্য। পেশাদারভাবে কখনও রং-তুলি ধরেননি। নেই প্রথাগত প্রশিক্ষণও। তার পরেও তাঁর রঙের আঁচড়, স্কেচের টান ও রংভাবনার স্বাতন্ত্র্য দর্শকদের মুগ্ধ করে। ২০২১-এ প্রথম প্রদর্শনীতে অংশ নিয়েছিলেন শিল্পী। প্রথম থেকেই তাঁর কাজ ছিল নজরকাড়া।

ফ্যাশন ডিজাইনার অর্ণবের কালেকশনে বসন্তের পোশাক ‘আব্রু’
• আব্রু। এককথায় বললে ইজ্জত। পোশাকের কাজই তো আব্রু রক্ষা। সেই নামেই এবার স্প্রিং-সামার কালেকশন আনলেন ফ্যাশন ডিজাইনার অর্ণব সেনগুপ্ত। প্রায় পাঁচ বছর পর নিজের শহর কলকাতায় ফ্যাশন শো-এর আয়োজন করলেন অর্ণব। লন্ডন ফ্যাশন উইক, দুবাই ফ্যাশন উইক-এ একটা সময় নিজের কালেকশন নিয়ে সাড়া ফেলেছিলেন ডিজাইনার অর্ণব সেনগুপ্ত। বহু ছবি ও নাটকের পোশাক রূপায়ণ করেছেন অর্ণব। ইংল্যান্ডে নবজাগরণের সময় ‘বারোক মুভমেন্ট’ থেকে অনুপ্রাণিত হয়ে ‘আব্রু’-র নকশা তৈরি করেছেন অর্ণব। গরম আর বসন্ত মানেই যেহেতু সুতি, তাই মূলত সুতির উপর হলুদ রঙের আধিক্যতেই সেজেছে তাঁর পোশাক। বসন্ত বলেই কি হলুদ বেছে নিলেন? ডিজাইনারের কথায়, ‘ঠিকই। হলুদ হল ‘কালার অব সিজন’, তাই হলুদ নিয়ে কাজ করেছি।’ কলকাতা তথা ভারতের নামী মডেলরা এই কালেকশন পরে মাতিয়ে দিয়েছিলেন ফ্যাশন মঞ্চ। আগুনরঙা পোশাকে সেজেছিলেন মাধবীলতা, কুশল মেহেতা, তারিক আহমেদদের মতো নামী মডেল। চমক হিসেবে মঞ্চে হাঁটলেন অভিনেতা তথা প্রিয়া সিনেমার কর্ণধার অরিজিৎ দত্ত। ফাগুনছোঁয়া বসন্তকে এভাবেই শহরে ছড়িয়ে দিলেন অর্ণব।

 

18th     February,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ