বিকিকিনি

 টুকরো  খবর

এভারেডির সাইরেন টর্চ 
বাজারজাত হল সুরক্ষা অ্যালার্মযুক্ত ফ্ল্যাশলাইট এভারেডি সাইরেন টর্চ। সদ্য একটি অনুষ্ঠানে ভারতের প্রথম মহিলা আইপিএস অফিসার ডঃ কিরণ বেদির হাত ধরে এই টর্চ বাজারে আনল এভারেডি ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বিপদে পড়লে টর্চের সঙ্গে যুক্ত চেন ধরে টানলেই এর সাইরেন ফ্ল্যাশলাইট জোরালো ১০০ ডিবিএ সুরক্ষা অ্যালার্ম বাজবে। প্রাত্যহিক জীবনের সুরক্ষা ও নিরাপত্তা বাড়ানোই এর লক্ষ্য। অনুষ্ঠানে কিরণ বলেন, ‘একজন মহিলার মানসিক স্বাস্থ্যের সুরক্ষার জন্য এটি প্রয়োজন। সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অনির্বাণ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘মহিলাদের সুরক্ষার কথা ভেবেই এমন এক যুগান্তকারী যন্ত্র তৈরি করা হয়েছে। গ্রামীণ ভারতের নির্জন খেতখামার থেকে শুরু করে শহুরে ভারতের একা রাতের সফর— সর্বত্র মহিলাদের আত্মরক্ষার শক্তি হবে এই যন্ত্র।’ এভারেডি সাইরেন টর্চে থাকছে ১২০ সেমি X ৩২ সেমি মাপের সাইরেন। এই প্রোডাক্ট পাওয়া যাচ্ছে তিনটি আধুনিক রঙে। সঙ্গে থাকছে ইউএসবি টাইপ-বি চার্জিং এবং তিনটে বৈচিত্র্যপূর্ণ লাইটিং মোড। দাম মাত্র ২২৫ টাকা।

সভ্যতার সঙ্কট ও সনাতনী ‘বোধি বৃক্ষ’
‘পৃথিবীর গভীর গভীরতর অসুখ এখন...’। আর সেই অসুখের জন্য দায়ী আমরাই। নির্বিচারে গাছ কেটে জলাভূমি ভরাট করে উন্নয়নের নামে চলছে ধ্বংসলীলা। দোসর অত্যাধুনিক প্রযুক্তিও। ভোগবাদী বিলাসযাপনে বাড়ছে বর্জ্যের পাহাড়। সভ্যতার জঞ্জালের সেই পাহাড়ে মাথা তুলে দাঁড়িয়েছে শিল্পী সনাতন দিন্দার ‘বোধি বৃক্ষ’! ই-ওয়েস্ট বা বৈদ্যুতিন বর্জ্য সামগ্রী দিয়ে তৈরি একটি গাছ, যা নিছক কোনও রূপক নয়। আমাদেরই হাতে তৈরি মূর্তিমান এক নাগরিক সঙ্কট। বিপন্ন সমাজকে সেই দুঃস্বপ্নের মুখোমুখি দাঁড় করিয়েছেন শিল্পী সনাতন। গত ১৩-১৯ জুলাই কলকাতায় অ্যাকাডেমি অব ফাইন আর্টসের নর্থ গ্যালারিতে হয়ে গেল তাঁর একক প্রদর্শনী ‘বোধি বৃক্ষ’। গোটা কর্মকাণ্ডটি তিনি উৎসর্গ করেছেন নিজের শিক্ষক তথা শিল্পী সমীর ভট্টাচার্যের নামে। প্রদর্শনী চলাকালীন তাঁর প্রয়াণে শোকস্তব্ধ সনাতন। বোধি শব্দের অর্থ জ্ঞান। বহু যুগ আগে বুদ্ধগয়ায় এক অশ্বত্থ গাছের তলায় বোধিলাভ করেছিলেন এক মহামানব, গৌতম বুদ্ধ। তারই বিনির্মাণ করেছেন শিল্পী সনাতন। পরমাণু বোমা বিস্ফোরণের পর যেমন আকাশ ফুঁড়ে দেয় ‘মাশরুম মেঘ’, ঠিক সেভাবেই মাথা তুলেছে তাঁর সৃষ্ট মহীরুহ। তার সারা শরীরে ল্যাপটপ-কম্পিউটারের সবুজ মাদারবোর্ড, এসএমপিএস, ইলেকট্রনিক রিমোট, হেডফোন, অ্যান্টেনা। গা বেয়ে নেমে আসছে টেলিফোনের পাকানো তারের ঝুড়ি। নীচে মাউস, কি-বোর্ড, পুরনো টেলিফোন এবং কালো তারের শিকড়ের জঙ্গল আঁকড়ে ধরেছে গুমরে ওঠা মাটি। হাওয়ায় উড়ছে অনাগত ভবিষ্যতের প্রতি ‘সনাতনী’ প্রশ্ন— সবুজের সৌন্দর্য কি শুধুমাত্র মাদারবোর্ডেই সীমাবদ্ধ থাকবে?

বৈদিক ভিলেজে বৃক্ষরোপণ 
গত ১১ জুলাই বৈদিক ভিলেজে আয়োজিত হয়েছিল বৃক্ষরোপণ উৎসব। সবুজ পৃথিবীর আহ্বানে এই অনুষ্ঠানের আয়োজন করেন বৈদিক ভিলেজ অ্যান্ড স্পা রিসর্টের কর্ণধার। বিকেল চারটের সময় অনুষ্ঠানের সূচনা করা হয়। সেই সময় বৈদিক ভিলেজে যে সব অতিথি ছিলেন তাঁরাও অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। অতিথিরাও নিজেদের ইচ্ছায় অনুষ্ঠান উপলক্ষ্যে বৃক্ষদান করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাঁচির সাংসদ সঞ্জয় শেঠ। যখন ইট কাঠ কংক্রিটের জঙ্গলে শহর ও শহরতলি ছেয়ে যাচ্ছে তখন সুস্থ জীবনধারণের জন্য সবুজের আরও বিশেষভাবে প্রয়োজন। সেই প্রয়োজনের ডাকে সাড়া দিতেই বৈদিক ভিলেজের এই প্রয়াস। 

বিশ্বব্যাপী দুর্গোৎসবের সম্মান প্রদানে জিএসওই
বাঙালির অন্তরের উৎসব দুর্গাপুজো। গোটা দুনিয়ায় যেখানে যত বাঙালি আছেন, সকলেই মেতে ওঠেন এই ঐতিহ্যবাহী শারদোৎসবে। প্রবাসী বাঙালিদের মধ্যেও এই পুজোকে ঘিরে উন্মাদনা থাকে চোখে পড়ার মতো। বিশ্বব্যাপী সেইসব দুর্গাপুজো ও তার আয়োজকদের স্বীকৃতি দিতে অনুষ্ঠিত হল ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ (জিএসওই) ২০২৪। এই কাজে এই সংস্থার সঙ্গে হাত মিলিয়েছে গ্লোবাল কানেক্ট এবং হেরিটেজ বেঙ্গল গ্লোবাল। সম্প্রতি আইসিসিআর-এ বসেছিল সম্মান ও পুরস্কার বিতরণের আসর। উপস্থিত ছিলেন অভিনেত্রী ও প্রাক্তন সাংসদ নূসরত জাহান, অভিনেতা ও পরিচালক বরুণ চন্দ, এশিয়ান পেইন্টসের পুরস্কার বিজয়ী শিল্পী অদিতি চক্রবর্তী এবং জিএসওই-এর সহ প্রতিষ্ঠাতা বোধিসত্ত্ব বন্দ্যোপাধ্যায় ও ডাঃ অর্ণব বসু। এবছর পুজোর আবেদন ও সাংস্কৃতিক গুরুত্ব বিচার করে গোটা বিশ্বের ৬০টি পুজোকে বেছে নেওয়া হয়েছিল। অস্ট্রেলিয়া, রাশিয়া, নাইজেরিয়া, ইন্দোনেশিয়া, ব্রাজিল, হংকং, ইংল্যান্ড ও আমেরিকা থেকে ৮টি সংগঠনের প্রতিনিধি উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। এবছর বাংলাদেশের সেরা পুজোকেও সম্মানিত করেছে এই সংস্থা। এই প্রসঙ্গে ডাঃ অর্ণব বসু ও বোধিসত্ত্ব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কলকাতার আভিজাত্যকে বিশ্বের দরবারে পৌঁছনো ও দুর্গাপুজোকে ঘিরে প্রবাসে যে উন্মাদনা, তা দেশবাসীর কাছে আনাই এই ধরনের অনুষ্ঠানের মূল লক্ষ্য। এবছর থেকে সীমান্ত পেরিয়ে বাংলাদেশের দুর্গাপুজোকে স্বীকৃতি দিয়ে দুই বাংলার সংস্কৃতির আদানপ্রদান করতে চেয়েছি আমরা।’        
         
‘ক্যানডেরে’-তে শুরু ব্লিং সেল
কল্যাণ জুয়েলার্স-এর লাইফস্টাইল জুয়েলারি ব্র্যান্ড ‘ক্যানডেরে’ তার এক যুগের পথ চলা সম্পন্ন করল। ১২ বছরের এই সাফল্যকে স্মরণীয় করে রাখতে এখানে শুরু হয়েছে দ্য বিগেস্ট ব্লিং সেল। চলবে ৩১ জুলাই পর্যন্ত। এই সেলে বিভিন্ন রেঞ্জের জুয়েলারিতে পাবেন বিশাল ছাড় ও তাৎক্ষণিক কিছু সুযোগ। আংটি, নেকলেস, দুল সহ নানা অলঙ্কারে সেজেছে এই কালেকশন। এই সময় এখানে হীরের দামে পাবেন ফ্ল্যাট ২০ শতাংশ ছাড়, এর সঙ্গেই পাবেন ৫ শতাংশ ইনস্ট্যান্ট ক্যাশ ব্যাক অফার। কিছু নির্বাচিত অলঙ্কারে বিনামূল্যে মিলবে মেকিং চার্জ এবং কেনাকাটার ৪৮ ঘণ্টার মধ্যে পাবেন হোম ডেলিভারির সুযোগ। কলেজের সময়ের হালকা গয়না ও হালফ্যাশনের নকশা ঠাঁই পেয়েছে এই কালেকশনে। গ্রাহকরা সহজ কিস্তিতে গয়না কেনার সুযোগও পাবেন। 

এলজি নিয়ে এল নতুন মাইক্রোওয়েভ 
নতুন রেঞ্জের মাইক্রো আভেন বাজারজাত করল এলজি ইলেকট্রনিক্স। স্টাইলিশ নকশা ও উন্নত কাটিং এজ টেকনোলজি সমৃদ্ধ ৯টি নতুন মাইক্রো আভেন মডেল প্রকাশ্যে আনল এই সংস্থা। এর মধ্যে ৭টি স্ক্যান টু কুক সিরিজের ও বাকি ২টি প্রিমিয়াম অবজেক্ট সিরিজের। প্রিমিয়াম সিরিজের ২৮ লিটারের মডেলটি ইতিমধ্যেই গ্রাহকরা কিনতে পারছেন। ৩২ লিটারের মডেলটি শীঘ্রই মিলবে। স্ক্যান টু কুক সিরিজের মডেলগুলি ফ্লোরাল, ওয়েভ, রিগাল ও গ্লসি ব্ল্যাক ফিনিশ নকশায় পাবেন। ২৮ ও ৩২ লিটারের ওয়াইফাই চারকোল মাইক্রোওয়েভে পাবেন যথাক্রমে ৩০১ ও ৪০১টি অটো কুক মেনু। ৩১ রকমের ফ্রোজেন ও রেডি টু ইট মিলের সুবিধা। নকশাদার মডেল ও উন্নত প্রযুক্তির ন’টি মডেলেই পাবেন সিমলেস অপারেশনের জন্য থিনকিউ কানেক্টিভিটি। চারকোল লাইটনিং হিটারে মিলবে ১০ বছরের ওয়ারেন্টি। এই ধরনের মডেলগুলির দাম শুরু ২৬,৪৯৯ টাকা থেকে।
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা