বিকিকিনি

গ্রীষ্মেও দুরন্ত দুবাই

কে বলে মরুভূমির দেশ দুবাইয়ে গ্রীষ্মে বেড়ানো অসম্ভব? মোটেও না, বিভিন্ন অভিনব ভ্রমণের পসরা সাজিয়ে ভ্রামণিকদের আহ্বান জানাচ্ছে দুবাই। গ্রীষ্মেও তা হয়ে উঠছে ভারতীয়দের ফ্যামিলি ডেস্টিনেশন।
 
সম্পদের শহর দুবাই। বড় বড় আকাশচুম্বী বাড়ি, ঝাঁ চকচকে চওড়া রাস্তা, দামি গাড়ি, ব্যস্ততম বিমানবন্দর, নানা দেশের খাবার নিয়ে হাজির নামীদামি রেস্তরাঁ। সব মিলিয়ে প্রতি পদে নতুন কিছু খুঁজে পাওয়া। শহরের রোমাঞ্চে ৪২ ডিগ্রি তাপমাত্রাও যেন গায়ে লাগে না। শুধু শীতেই নয়, সকলকে তাক লাগিয়ে গ্রীষ্মেও এখন পৃথিবীর পর্যটন মানচিত্রে বড়সড় জায়গা করে নিয়েছে মরুশহর দুবাই। কারণ এই সময়েও পুরো মাত্রায় আনন্দ উপভোগ করার মতো নানা পরিকাঠামো গড়ে উঠেছে দুবাইয়ে। ফলে এখন থেকে পরিকল্পনা করে সাজালে খুব সহজেই পাঁচ-ছ’দিনের জন্য উপভোগ করে আসতে পারেন দুবাইয়ের সৌন্দর্য। আর সঙ্গে যদি কচিকাঁচার দল থাকে তাহলে তো আর কথাই নেই! দুবাই স্কি থেকে শুরু করে রিয়াল মাদ্রিদ ওয়ার্ল্ড। সব বয়সের মানুষের জন্যই পসরা সাজিয়ে বসে রয়েছে স্কি দুবাই। 
বাইরে তখন ৪০ থেকে ৪২ ডিগ্রি তাপমাত্রা। গাড়ি পার্ক করে ভিতরে যেতেই এগিয়ে এলেন এক গাইড। দিকনির্দেশ করলেন কাউন্টারের দিকে। আর সেখানে গিয়েই চক্ষু চড়কগাছ। হাতে শীতবস্ত্র তুলে দিলেন অন্য এক স্কি কর্মী। দিলেন লকারের চাবিও। বললেন, নিজেদের জুতো ও অন্যান্য সরঞ্জাম এই লকারে রেখে, শীতবস্ত্র পরে নিতে। হুডওয়ালা জ্যাকেট, গ্লাভস, চোখে গগলস, পায়ে বিশেষ জুতো। এসবে পা থেকে মাথা পর্যন্ত মুড়ে ফেলে ঢুকে পড়া বিরাট একটি বরফের শহরে। কী নেই সেখানে? দুবাইয়ের মল এমিরেটসের অন্দরেই চোখ ধাঁধানো ইনডোর স্কি রিসোর্ট। রোপওয়েতে চড়ে স্কি দুবাইয়ের বার্ডস আই ভিউ মন ভরিয়ে তুলবে ছোট-বড় সব বয়সের মানুষের। বরফ নিয়ে ছোড়াছুড়ি খেলা ছোটবেলার বরফে ঢাকা হিল স্টেশন ভ্রমণের স্মৃতিগুলিকে রোমন্থন করে তুলবে অনায়াসে। মরুশহরের মাঝে সুবিশাল এই বরফনগরীতে কখন একটা গোটা দিন কেটে যাবে, তা বোঝাও যাবে না। আনন্দ উপভোগ করতে করতে শরীর ক্লান্ত হয়ে গেলেও যেন মন ভরবে না! 
বর্তমান দুবাইয়ের একটি বড় আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে পৃথিবীর উচ্চতম বাড়ি— বুর্জ খলিফা। আর গগনচুম্বী এই বাড়ি ও বিখ্যাত দুবাই মল-এর ঠিক সামনেই দুবাই ফাউন্টেন এখানকার আরও এক আশ্চর্য জায়গা। আধ ঘণ্টা অন্তর মিউজিকের তালে তালে নেচে উঠছে জলের ফোয়ারা। যার সৌন্দর্য চোখে না দেখলে বর্ণনা করা সত্যিই কঠিন। গ্রীষ্মের বিকেলে প্রিয়জনদের সঙ্গে নিয়ে ঝরনার খেলা দেখতে দেখতে বোট রাইডও পর্যটকদের কাছে এক বিরল অভিজ্ঞতা হয়ে উঠছে ক্রমশ। মনোরম পরিবেশে হাতে সফটি আইসক্রিম নিয়ে প্রিয়জনের সঙ্গে দুবাই ফাউন্টনের ধার ধরে হাঁটতেও দেখা গেল বহু পর্যটকদের। আর হাঁটতে হাঁটতেই ঢুকে পড়া টাইম আউট মার্কেটে। এখানে এক ছাদের তলায় মিলবে নানা দেশের খাবার। খাদ্য-পানীয় উপভোগ করতে করতেই সকলের অপেক্ষা সন্ধ্যা নামার। এখানে একটি দেরি করে সন্ধ্যা নামে। তাই অপেক্ষাও একটু বেশিক্ষণের। বুর্জ খলিফার উপর এদিকে আলোর খেলা। সন্ধ্যা নামতেই পৃথিবীর উচ্চতম বাড়িটি ধরা দিল একেবারে অন্য রূপে। আলোর কারুকার্যে বাড়িটির উপর ফুটে উঠল নানা দৃশ্য। আর সঙ্গে সঙ্গেই গোটা এলাকা ভরে উঠল পর্যটকদের হাততালিতে। এখানেই শেষ নয়। দুবাইয়ের নতুন সংযোজন ‘কেওস কার্টস’। এখানে গেলে জীবনে কোনও দিন গাড়ির স্টিয়ারিং হাতে না ধরলেও, নিজেকে পৃথিবীর অন্যতম সেরা রেসিং কার ড্রাইভার ‘মাইকেল শুমাখার’ বলে মনে হতে পারে। কলকাতার এক বিনিয়োগকারীর হাত ধরেই সুদূর দুবাইয়ের আল কাজ এলাকায় গড়ে উঠেছে রিয়াল লাইফ রেসিং উপভোগ করার এই পরিকাঠামো। একেবারে স্টেট অব দ্য আর্ট প্রযুক্তি ব্যবহার করে ইনডোর রেসিং ট্র্যাক তৈরি করা হয়েছে। যেখানে গাড়ি চালানোর কোনও প্রশিক্ষণ না থাকলেও, আপনি হতে পারেন রেসিং চ্যাম্পিয়ন!
খাদ্য-পানীয় এবং কেনাকাটার জন্যও জনপ্রিয় দুবাই। এখানকার ইন্টারন্যাশনাল ফাইনান্সিয়াল সেন্টারের গেট ভিলেজ বিল্ডিংয়ে ‘ক্ল্যাপ’-এ মেলে সুস্বাদু জাপানি খাবার। দুবাই মল-এর ‘সামহোয়্যার’-এ বিশ্বের নানা প্রান্তের খাবার ও ডেজার্ট  পাবেন। দুবাই হিলস স্টেটে ‘রেভেলরি’-তে রয়েছে একেবারে নতুন মোড়কে ভারতীয় খাদ্য-পানীয়র সমাহার। এছাড়া ‘ক্যাসেট দুবাই’-এ লাঞ্চের অভিজ্ঞতা থেকে শুরু করে ‘পিকল’-এর বিখ্যাত বার্গার— সব নিয়েই গ্রীষ্মেও জমজমাট দুবাই! যাঁরা কেনাকাটা করতে ভালোবাসেন তাঁদের জন্য তো রয়েইছে আল সীফ হেরিটেজ সুক। হস্তশিল্প, গয়না-সহ রকমারি পণ্য মিলছে সাজানো গোছানো ঐতিহ্যবাহী এই বাজারে।
প্রীতেশ বসু
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা