আমরা মেয়েরা

পুনের প্রথম মহিলা দমকলকর্মী

মুম্বইতে তিন মাসের ট্রেনিং হয়েছিল ২৬ বছরের মেয়েটির। এখন সেসব দিনের কথা মনে পড়লে চোখ জলে ভরে যায়। শারীরিক প্রশিক্ষণের সময় প্রতিদিন তাঁর মনে হতো, এই কাজের যোগ্যতা নির্ধারণের পরীক্ষায় পাশ করবেন তো? অবশেষে পাশ করলেন। তৈরি করলেন ইতিহাস। পুনে দমকল বিভাগে প্রথম মহিলা হিসেবে সদ্য যোগদান করলেন মেঘনা সকপাল। পুনের প্রথম মহিলা দমকলকর্মী তিনি। পুনের দমকল বিভাগে নতুন চাকরি পাওয়া ১৬৭জনের মধ্যে একমাত্র মহিলা মেঘনা। মহারাষ্ট্রে এতদিন শুধুমাত্র মুম্বই দমকল বিভাগে মহিলা কর্মী ছিলেন। এবার পুনেতেও যোগ হলেন মহিলা কর্মী।
পুনের গারওয়ার কলেজ থেকে স্নাতক পাশ করেন মেঘনা। তাঁর ঠাকুরদা ৮২ বছরের সদাশিব সকপাল পুনের দমকল বিভাগ থেকে ২০০২ সালে অবসর নেন। মেঘনার বাবা মহেন্দ্র সকপাল বর্তমানে পুনের দমকল বিভাগে কর্মরত। ফলে পারিবারিক ঐতিহ্য অনুযায়ী এই পেশায় তিনি তৃতীয় প্রজন্ম। তাঁর কথায়, ‘দাদু এবং বাবা, দু’জনেই আমার অনুপ্রেরণা। ট্রেনিংয়ের প্রথম তিন মাস খুব কঠিন ছিল। কিছুদিন ট্রেনিংয়ের পর কোভিডের জন্য সব বন্ধ হয়ে যায়। ওই বিরতিতে আমি নিজেকে আরও ভালোভাবে প্রস্তুত করে নিতে পেরেছিলাম। শারীরিক এবং মানসিক সুস্থতার উপর অনেক বেশি জোর দিয়েছিলাম। এই যাত্রাপথই আমার জীবনের শিক্ষা।’
মহারাষ্ট্রে দমকল বিভাগে মহিলা কর্মীর সংখ্যা কম কেন? এক আধিকারিক সাংবাদিকদের জানিয়েছেন, মহিলাদের আলাদা প্রশিক্ষণের ব্যবস্থা না থাকার কারণেই মহিলা কর্মীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে কম। একমাত্র মুম্বইয়ে মহিলা এবং পুরুষদের জন্য আলাদা প্রশিক্ষণ শিবিরের ব্যবস্থা রয়েছে। 
5Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা