আমরা মেয়েরা

তর্ক বিতর্ক: পিতৃত্বকালীন ছুটির মেয়াদ বাড়ানো উচিত

পক্ষে

সৌগত গোস্বামী, ব্লক লাইব্রেরি অফিসার
পিতৃত্বকালীন ছুটির মেয়াদ নিশ্চিত অর্থে বাড়ানো উচিত। বর্তমানে রাজ্য সরকারের তরফে যে ছুটি দেওয়া হয় তা পর্যাপ্ত নয় কারণ বিভিন্ন কাজের জন্য যে সময় লাগে তা অল্প কয়েকদিনের ছুটির মধ্যে করা সম্ভব হয় না। এছাড়াও এই ছুটির মধ্যে সন্তানের পড়াশোনা থেকে তার ১৮ বছর বয়স অবধি শিক্ষা, সবটাই ধরা হয়ে থাকে। যাদের দূরবর্তী জায়গায় পোস্টিং থাকে তাদেরও যাতায়াতের ক্ষেত্রে অনেকটা সময় ব্যয় হয়। সেই দিকটাও এই ছুটির মধ্যেই ধরা হয়ে থাকে। তাই নিশ্চিত অর্থেই পিতৃত্বকালীন ছুটির মেয়াদ 
বাড়ানো উচিত।

 অন্তরা মিদ্যা, একাদশ শ্রেণির ছাত্রী
মা হওয়ার সময় মেয়েদের মধ্যে প্রচুর মানসিক এবং শারীরিক পরিবর্তন লক্ষ্য করা যায়। মা হওয়ার সময় মেয়েদের জন্য একটি বিশেষ মাতৃত্বকালীন ছুটির ব্যবস্থা রয়েছে। মেয়েরা যেমন মা হয়, ছেলেরাও তো একই সঙ্গে বাবা হচ্ছে। শিশুকে বড় করে তোলার জন্য বাবা মা উভয়েরই ভূমিকা রয়েছে। ফলে মাতৃত্বকালীন ছুটির মেয়াদ যেমন অনেকটা, তেমনই পিতৃত্বকালীন ছুটির মেয়াদও বাড়ানো উচিত।

 অপর্ণা দে, ভারতীয় জীবন বিমা নিগমে কর্মরতা
পরিবেশ পরিস্থিতিতে গড়ে ওঠা অণুপরিবারগুলিতে আনন্দের সময়ে না হলেও বিপদে বা প্রয়োজনে আপনজনদের অভাব অনুভূত হয়। যৌথ পরিবারে ঠাকুরমা, দিদিমা, মাসিমা, পিসিমাদের যত্ন সদ্যোজাত এবং মা আগে যেমন পেত, এখন বেশিরভাগ ক্ষেত্রেই এই সুরক্ষাবলয় অদৃশ্য। পরিচারিকাদের ওপর পূর্ণ ভরসা সম্ভব হয় না। তাই শিশু ও মায়ের দেখভালের জন্য বাবাকেও এগিয়ে আসতে হয়। মাত্র কয়েকদিনের পিতৃত্বকালীন ছুটি তাই যথেষ্ট নয়। নবজাতক, মা এবং সমাজের স্বার্থে পিতৃত্বকালীন ছুটির মেয়াদ বৃদ্ধি অবশ্য কর্তব্য।

 সুমন দে, সরকারি কর্মী
‘সংসার সুখের হয় রমণীর গুণে’ এই প্রবাদ শুনেই আমরা বড় হয়েছি। অস্বীকার করার কোনও কারণ নেই। কিন্তু বিগত চার দশকে ভারতে পারিবারিক পরিকাঠামো যৌথ থেকে অণুতে পরিণত হয়েছে। স্বভাবতই স্বামী-স্ত্রী একে অপরের ওপর অনেক বেশি নির্ভরশীল। এমতাবস্থায় কোনও স্বামী যখন পিতা হচ্ছেন, তাঁর উপর চাপ অনেকটাই বৃদ্ধি পায়। অন্যদিকে সন্তান প্রসব করার পর স্ত্রীর শারীরিক অবস্থার যে অবনতি হয় সেই সময় তাঁর সঠিক পরিচর্যা না হলে যে কোনও ধরনের বিপদ হতে পারে। মা অসুস্থ হলে সদ্যোজাতর দেখভাল করাও কঠিন হয়ে যায়। চাকরি করে এসে মা ও সন্তানের যথাযথভাবে খেয়াল রাখা সদ্য বাবা হওয়া ছেলেটির পক্ষে কঠিন। তাই সর্বস্তরে পিতৃত্বকালীন ছুটির মেয়াদ বৃদ্ধি প্রয়োজন।

বিপক্ষে

 সৌমিক বিশ্বাস, আইটি নেটওয়ার্ক সিকিউরিটি কনসালট্যান্ট
আমরা তো এখন কোয়ালিটি টাইমে বিশ্বাস করি। ফলে পিতৃত্বকালীন ছুটির মেয়াদ যতটা রয়েছে, সেটাকে কাজে লাগানো যায় গঠনমূলকভাবে। ওই দিনগুলোতেই বাচ্চার সঙ্গে যতটা সম্ভব সময় কাটানো যায়। ছুটির মেয়াদ বাড়ালেই বাচ্চার সঙ্গে বাবার ‘বন্ডিং’ ভালো হবে তা নয়। বাচ্চাও বুঝতে শিখবে নির্দিষ্ট সময়ে ছুটি শেষ হবে। বাবাকে কাজে ফিরতে হবে। ওর মধ্যেও দায়িত্ববোধ, সচেতনতা তৈরি হবে। বাচ্চার সঙ্গে দারুণ সম্পর্ক তৈরি করতে পিতৃত্বকালীন ছুটির মেয়াদ বাড়ানোর প্রয়োজন আছে বলে মনে হয় না। বরং কাজের মাঝে অবসর খুঁজে নিয়ে বাচ্চার সঙ্গে কোয়ালিটি টাইম কাটানো যায়। আমি আইটিতে নেটওয়ার্ক সিকিউরিটি কনসালট্যান্ট হিসেবে কাজ করি। আমার অফিসের নিয়ম অনুযায়ী বাচ্চার জন্মের পর ছ’সপ্তাহ পিতৃত্বকালীন ছুটি। আমার মেয়ের বয়স এখন দেড় বছর। আমি অভিজ্ঞতায় দেখেছি বাচ্চার জন্মের ঠিক পরেই বাবার সঙ্গে শিশুর ‘বন্ডিং’ ততটা তৈরি হয় না। ওই সময়টা মূলত থাকে মায়ের সঙ্গে। আর বাবার সঙ্গে ‘বন্ডিং’ তৈরি হতে শুরু করে ছ’মাস বা তারপর থেকে। যখন বাচ্চা একটু বুঝতে শেখে, রিঅ্যাক্ট করতে শুরু করে। ফলে মেয়ের জন্মের ঠিক পরেই এই ছুটি পেয়ে খুব একটা লাভ হয়নি। এই ছুটিটা ফ্লেক্সিবেল হলে ভালো হতো। অন্তত বাচ্চার দু’বছর বয়স পর্যন্ত ভাগে ভাগে ছুটিটা পেলে ভালো হতো। 

 পিয়ালী চক্রবর্তী, গৃহবধূ
যাবতীয় যন্ত্রণা তো মহিলাদেরই সামলাতে হয়। মাসের পর মাস সন্তানকে নিজের মধ্যে বড় করে তোলা, জন্ম দেওয়া, মানুষ করা— সবই তো মহিলাদের ‘অলিখিত কর্তব্য’। সন্তান জন্মের পর স্বামী পাশে থাকলে অবশ্যই ভালো লাগে। মনে হয় নিজের মানুষ সঙ্গে রয়েছে। তাই বলে, পিতৃত্বকালীন ছুটি বাড়ানোর প্রয়োজন রয়েছে বলে মনে করি না। কারণ, বাড়িতে আসার পর এমনিতেই সবসময় কেউ না কেউ সঙ্গে থাকেন, দেখাশোনার জন্য। সেক্ষেত্রে স্বামী যদি বাইরের দিকটা সামলান, তাহলে সংসারের উপকার হয়। অনেক মহিলা মা হওয়ার কারণে কেরিয়ারে কিছুটা পিছিয়ে পড়ে। সকলের পরিস্থিতি তো সমান হয় না। পিতৃত্বকালীন ছুটির মেয়াদ বাড়িয়ে ছেলেটিও প্রতিযোগিতার বাজারে পিছিয়ে পড়ুক, তা চাই না। তার চেয়ে অবসরে স্ত্রী, সন্তানের সঙ্গে সময় কাটাক। ছুটির দিনে সময় দিক। 

 সৈকত বৈদ্য, ছাত্র
পিতৃত্বকালীন ছুটির অর্থ পরিবারের নতুন সদস্যের সঙ্গে সময় কাটানোর দারুণ সুযোগ। কিন্তু এই ধরনের ছুটির মেয়াদ বৃদ্ধি নিয়ে আমার আপত্তি রয়েছে। প্রথমত, বেশি ছুটি পেলে কর্মক্ষেত্রে পিছিয়ে পড়ার একটা সম্ভাবনা তৈরি হয়। অনেক কাজ বাকি পড়ে থাকে। ছুটি শেষ হওয়ার পর সেগুলিকে আবার শেষ করার তাড়া থাকে। আর আমাদের যা বর্তমান কাজের ধারা, বাড়িতে থাকলেও ফোন অথবা ল্যাপটপ নিয়েই থাকতে হবে। এতে বাড়ির লোকেরাও অসন্তুষ্ট হন। তবে যাঁরা সিঙ্গল ফাদার, তাঁদের দিকটা কর্মক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ভাবা উচিত। তাঁদের জন্য পিতৃত্বকালীন ছুটির মেয়াদ বৃদ্ধি করা যেতেই পারে। 
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা