আমরা মেয়েরা

পরীক্ষার চাপ সামলাবেন কীভাবে?

পরীক্ষার মরশুমে সন্তানকে চাপমুক্ত রাখার পরামর্শ জানালেন মনোবিদ তানিয়া সাহা।

মনেই কিছু কিছু স্কুলের বার্ষিক বা বোর্ড পরীক্ষা। অনেকের সন্তান প্রতিযোগিতামূলক পরীক্ষাও দিচ্ছে। টেনশন-মুক্ত হয়ে পড়াশোনার জন্য কয়েকটা নিয়ম মেনে চলাই যথেষ্ট, জানালেন মনোবিদ তানিয়া সাহা। তাঁর পরামর্শ, দৈনন্দিন রুটিন ছকে ফেলতে পারলে পরীক্ষার চাপ সহজেই এড়ানো যায়। কী কী নিয়ম?
 পরীক্ষার দু’-এক মাস আগে থেকেই বিষয়ভিত্তিক রুটিন বানিয়ে ফেলতে হবে। এটি ছাত্র বা ছাত্রীই সবচেয়ে ভালো বানাতে পারবে। দশ-পনেরো দিন অন্তর বদলে ফেলুন রুটিন। বাবা মাকেই সে খেয়াল রাখতে হবে। যে বিষয় কম তৈরি, সেগুলোয় বিশেষ জোর দিয়ে রুটিন বানাতে হবে। একটা বিষয় পড়া হয়ে গেলে রুটিন বদলে অন্য বিষয়ে গুরুত্ব বাড়িয়ে দিতে হবে। একদম শেষ সপ্তাহ বা চার দিন রাখতে হবে প্রথম পরীক্ষার বিষয়টির জন্য।
 রুটিনমাফিক পড়ার ফাঁকে খানিকটা সময় পড়ুয়ার পছন্দের কাজের জন্য রাখুন। টানা পড়ার পর ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টার ব্রেক জরুরি। সেই সময় পরীক্ষার্থী ছাদে বা বারান্দায় পায়চারি করুক, মাথায় হাওয়া লাগাক, গান শুনুক বা টিভিতে নিজের পছন্দের কোনও অনুষ্ঠান দেখুক। অথবা চুপচাপ চোখ বুজে শুয়ে থাকুক, তার যেমন ইচ্ছে।
 শরীর ভালো রাখা ভীষণ জরুরি। নিয়ম মেনে খাওয়াদাওয়া করতেই হবে। দিনে দু’বার দুধ খেলে ভালো যদি সহ্য হয়। মুখরোচক খাবারও রাখুন। সুস্বাদু ও পুষ্টিকর স্ন্যাক্স যেমন থাকবে, তেমনই ফল, স্যালাড, মরশুম অনুযায়ী গরম বা ঠান্ডা পানীয়ও রাখতে হবে। এই সময় বাইরের খাবার একদম নয়। প্রচুর ফ্লুইড খেলে শরীর সুস্থ থাকে। জল, শরবত, দুধ ইত্যাদি সেই তালিকাতেই পড়ে। 
 রাত জেগে পড়ার অভ্যাস থাকলে ডিনার একটু তাড়াতাড়ি সেরে ফেলতে হবে। আর একটু রাতের দিকে কোনও ফ্লেভারড টি বা পুষ্টিকর পানীয় খেতে হবে।
 মনঃসংযোগ বাড়াতে দিনে পনেরো মিনিট ধ্যান করা খুবই দরকার। এতে চাপ থেকে মুক্তি পাওয়া যায়। পড়ার ফাঁকে আধঘণ্টা এক্সারসাইজের জন্যও থাক।
 টানা পড়তে পড়তে পাঁচ মিনিটের ছোট ব্রেক নিয়ে চোখে মুখে জল দিয়ে, জল খেয়ে বা চোখ বুজে বসে থেকে আবারও পড়ায় মন দিলে তা দ্বিগুণ মনে থাকবে। এই অভ্যাস বাবা-মাকেই করাতে হবে। 
 আট ঘণ্টা ঘুম যেন বাদ না যায় সে দিকে খেয়াল রাখুন।
5Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা