বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
আমরা মেয়েরা
 

এখন মেয়েরা

শরণ্যায় স্ত্রী শক্তি
অ্যানিবি এন্টারটেনমেন্টের উদ্যোগে ‘শরণ্যা সিজন থ্রি’ আয়োজিত হল কলকাতায়। এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল স্ত্রী শক্তির আরাধনা। প্রতিষ্ঠিত এবং অল্প প্রতিষ্ঠিত মহিলাদের সম্মান জানানোর জন্যই এই উদ্যোগ। প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের সূচনা করেন চীনের কনসাল জেনেরাল জা লিওউ। যেসব মহিলাকে সম্বর্ধনা দেওয়া হয় তাঁদের মধ্যে ছিলেন অ্যাডভোকেট সোমা ঘোষ, ফুটস্টেপ ফাউন্ডেশনের ট্রাস্টি শকুন্তলা, চিত্রপরিচালক সায়ন্তনী সেনগুপ্ত, মাস্টার শেফ প্রিয়াঙ্কা, ব্রডকাস্টিং নেটওয়ার্ক-এর সিওও মনিকা লাহিড়ী, পশ্চিমবঙ্গ পুলিশের সুপারিন্টেনডেন্ট শান্তি দাস, প্রাক্তন নেভি অফিসার ভামা গৌড়, বেসরকারি ব্যাঙ্কের ডিরেক্টর শ্রী সেন চট্টোপাধ্যায়, উবের চালিকা রুমকি মণ্ডল প্রমুখ। কলকাতার স্বেচ্ছাসেবী সংস্থা শরণ্যার সবসময়ই মহিলাদের অগ্রগতি ও সাফল্যকে সম্মান জানাতে চায়, সংস্থার তরফে জানালেন অনিতা দত্ত, সৌমী দত্ত ও স্বাগতা পাল। তাঁদের কথায়, ‘মেয়েদের এখনও প্রতিষ্ঠিত হতে গেলে প্রচুর লড়াই করতে হয়। সমাজে মাথা উঁচু করে চলতে গেলে প্রতি পদে বাধার সম্মুখীন হতে হয়। তবু তারই মধ্যে মহিলারা নিজেদের কর্মদক্ষতা প্রমাণ করে চলেছেন। এবং এই কৃতিত্ব অবশ্যই উল্লেখযোগ্য। মেয়েদের এই সাফল্যকে উদ্‌যাপন করার জন্যই আমাদের এই প্রয়াস।’
রয়্যাল আইসিং কুইন প্রাচীর সাফল্য
 নববর্ষ উপলক্ষে ১৫ ও ১৬ এপ্রিল ২০২৩ কলকাতায় অনুষ্ঠিত হল কেক বেকিং প্রদর্শনী। অনুষ্ঠানে প্রধান অতিথি ও প্রধান বিচারক হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক কেক শিল্পী প্রাচী ধবল দেব। তিনি ‘কুইন অব রয়্যাল আইসিং’ হিসেবে বিখ্যাত হয়ে উঠেছেন। এই কেক ফেস্ট এবং প্রতিযোগিতার লক্ষ্য ছিল সমস্ত প্রতিভাশালী ‘হোম বেকার’-দের এক ছাদের তলায় নিয়ে আসা। প্রাচী বলেন, ‘খাদ্যরসিক কলকাতার এই কেক শোয়ে আমন্ত্রিত হয়ে আমি সম্মানিত ও আনন্দিত।’ রাসবিহারী অ্যাভিনিউয়ের উৎসব ম্যারেজ হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। কেক প্রতিযোগিতা, কেক ডেমো, সুগার ডিসপ্লে, প্রশ্নোত্তর পর্ব, ক্যুইজ প্রতিযোগিতা, বেকারস ফুড স্টল সহ আরও অনেক কিছু ছিল এখানে। সুইটি পাই অ্যাকাডেমি অব কেক ডেকোরের স্বত্বাধিকারী রূপালী পালের উদ্যোগে এই প্রদর্শনী। 
প্রাচী বলেন, কেক এবং কুকিজ তৈরি করা একটা শিল্প। তাতে সৌন্দর্য আনতে গেলে তীক্ষ্ণ চোখ চাই। ডিজাইনিংয়ের দক্ষতাও দরকার। তবে শুধুই সাজের দিকে খেয়াল রাখলে চলবে না, স্বাদও ভালো হওয়া দরকার। তিনি রয়্যাল-আইসিং শিল্পে বিশেষজ্ঞ। রয়্যাল-আইসিং নিয়ে কাজ কঠিন বিষয়, জানালেন প্রাচী। এটি সহজেই ভেঙে যায়, ফলে খুব সাবধানে করতে হয়। ব্রিটিশ রাজপরিবারের কেক সাজানোয় এখন এটি ব্যবহৃত হচ্ছে, ফলে এর গুণগত মান যে অত্যন্ত ভালো, সন্দেহ নেই। আইসিংয়ে ডিম ব্যবহার করা হয়। ভারতে অনেকে নিরামিষ কেক খোঁজেন। ফলে আইসিং-এর ব্যবহার আমাদের দেশে খুব একটা প্রচলিত ছিল না। প্রাচী এই আইসিংকে ডিম ছাড়া বানানোর চেষ্টা করেন এবং সফল হন।  ক্রমশ ভেগান রয়্যাল আইসিং তিনি বাজারে আনেন ও তাকে শুধু ভারতেই নয়, আন্তর্জাতিক বাজারেও জনপ্রিয় করে তুলতে সক্ষম হন। এই অভিনব প্রয়াসেই কেক শিল্পী হিসেবে আরও বিখ্যাত হয়ে ওঠেন প্রাচী।

22nd     April,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ