বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

এবার জেলায় ভোটের কন্ট্রোল রুমে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর প্রতিনিধি

রামকুমার আচার্য, বাঁকুডা: এবার জেলায় ভোটের কন্ট্রোলরুমে যুক্ত করা হচ্ছে কেন্দ্রীয় বাহিনীকে। কন্ট্রোল রুমের কাজের সঙ্গে কেন্দ্রীয় বাহিনীর প্রতিনিধিকে নোডাল অফিসার হিসেবে যুক্ত করা হবে। শনিবার এবিষয়ে জেলায় জেলায় নির্দেশিকা পাঠাল নির্বাচন কমিশন। রাজ্যের সমস্ত জেলাশাসক তথা জেলা নির্বাচনী আধিকারিকদের এই নির্দেশিকা পাঠানো হয়েছে। প্রশাসন সূত্রে খবর, ভোটের আগের দিন থেকে কেন্দ্রীয় বাহিনীকে কন্ট্রোল রুমের সঙ্গে যুক্ত করা হবে। আধিকারিকদের অনেকের মতে, কন্ট্রোল রুমে নানা ধরনের অভিযোগ আসে। সেইমতো পদক্ষেপও করা হয়। এবার সরাসরি কেন্দ্রীয় বাহিনীকে সামনে রেখে তার নিয়ন্ত্রণ আনতে চাইছে কমিশন।
এবার রাজ্যে সাত দফায় লোকসভা নির্বাচন হতে চলেছে। আর কয়েকদিন পরেই উত্তরবঙ্গের কয়েকটি আসনে প্রথম দফার নির্বাচন। সেখানে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। বাঁকুড়াতেও ইতিমধ্যে ভোটারদের ভীতি কাটাতে কেন্দ্রীয় বাহিনী এসে গিয়েছে। জওয়ানরা প্রতিদিন জেলার বিভিন্ন থানা এলাকায় টহল দিচ্ছেন। পুলিসকে সঙ্গে নিয়ে রুটমার্চ করছেন। ভোটারদের মনোবল বাড়াচ্ছেন। কোথাও কোনও অভিযোগ পেলে সেখানেও যাচ্ছেন জওয়ানরা। ভোটকেন্দ্রে বাহিনীর নজরদারি থাকবে। সেইসঙ্গে এবার ভোটে বিশেষ নজরদারির জন্য কেন্দ্রীয় বাহিনীকে কন্ট্রোল রুমের সঙ্গে যুক্ত করা হচ্ছে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এবার সরাসরি কেন্দ্রীয় বাহিনীর নোডাল অফিসারও কন্ট্রোল রুমে থাকবেন। বাহিনী ও জেলা প্রশাসন সমন্বয় রেখে কন্ট্রোল রুমে আসা বিভিন্ন অভিযোগের নিষ্পত্তি করবে। কমিশনের এমন নির্দেশকে স্বাগত জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল।
বাঁকুড়ার সিপিএম প্রার্থী নীলাঞ্জন দাশগুপ্ত বলেন, নির্বাচন কমিশনের এই নির্দেশকে সাধুবাদ জানাচ্ছি। বিগত নির্বাচনে তৃণমূল ও বিজেপির চাপে নানাভাবে পুলিস ও কেন্দ্রীয় বাহিনীর নিষ্ক্রিয়তার অভিযোগ উঠেছে। এই নির্দেশের পর আশা করছি, সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন হবে।
বিজেপির বাঁকুড়া সাংগঠনিক জেলা সভাপতি সুনীল রুদ্র মণ্ডল বলেন, বিগত পঞ্চায়েত ও বিধানসভা নির্বাচনে তৃণমূলের চাপে প্রশাসন প্রভাবিত হয়েছে। 
তার ফলে নির্বাচন প্রহসনে পরিণত হয়েছে। আমরা এবিষয়ে কমিশনের কাছে অভিযোগ জানিয়েছি। নির্বাচন কমিশন বিষয়টির গুরুত্ব বুঝে কন্ট্রোল রুমে কেন্দ্রীয় বাহিনীকে যুক্ত করেছে। আমরা এই নির্দেশকে স্বাগত জানাচ্ছি।
তৃণমূলের বাঁকুড়া সাংগঠনিক জেলা চেয়ারম্যান অলকা সেন মজুমদার বলেন, বাম আমলে ভোটাররা ভোটই দিতে পারতেন না। রাজ্যে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর মানুষ ভোট দিতে পারেন। বিগত নির্বাচন নিরপেক্ষভাবেই হয়েছে। কন্ট্রোল রুমে কেন্দ্রীয় বাহিনী যুক্ত হওয়া তৃণমূলের লাভ। বিরোধীরা নানা জায়গায় অশান্তি করে। তার বিরুদ্ধে কেন্দ্রীয় বাহিনী পদক্ষেপ করতে পারবে।

14th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ