দক্ষিণবঙ্গ

সিএডব্লুতে অমৃত ভারতের ইঞ্জিন তৈরির সময় বিদ্যুৎস্পৃষ্ট বেসরকারি সংস্থার কর্মী

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: অমৃত ভারত ইঞ্জিনে অত্যাধুনিক ক্যামেরা বসাতে গিয়ে বিদ্যুতের সংস্পর্শে এসে ঝলসে গেলেন বেসরকারি সংস্থার কর্মী। শুক্রবার চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে রেল শহর চিত্তরঞ্জনের চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসে(সিএলডব্লু)। গুরুতর জখম কর্মী লোকেশ শর্মাকে দ্রুত চিত্তরঞ্জন কেজি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অবস্থা উদ্বেগজনক হওয়ায় তাঁকে দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে রেফার করা হয়। বেসরকারি অনভিজ্ঞ সংস্থাকে দিয়ে কাজ করানোর মূল্য চোকাতে হচ্ছে রেল কর্তৃপক্ষকে বলে কটাক্ষ করেছেন শ্রমিক নেতারা। 
অমৃত ভারত স্লিপার ট্রেন চালানোই এবার ভারতীয় রেলের পাখির চোখ। সেই ট্রেনের ইঞ্জিন তৈরি হচ্ছে বাংলার রেলইঞ্জিন কারখানা সিএলডব্লুতে। জানা গিয়েছে, মূলত ডব্লুএপি-৫ রেল ইঞ্জিনগুলি অত্যাধুনিকভাবে অমৃত ভারত ট্রেনের ইঞ্জিন হিসেবে গড়ে তোলা হচ্ছে। এমন ১১০টি ইঞ্জিন তৈরি হচ্ছে। সেই ইঞ্জিনে থাকবে বিমানের ককপিটের মতো ক্রু ভয়েস অ্যান্ড ভিডিও রেকডিং সিস্টেম(সিভিভিআরএস)। তা বসানোর বরাত দেওয়া হয়েছে দিল্লির একটি সফ্টওয়্যার সংস্থাকে। সেই সংস্থারই কর্মী লোকেশ শর্মা এদিন কাজ করছিলেন। ইঞ্জিনের মাথার উপরই ছিল ২৫ হাজার ভোল্টের বিদ্যুতের লাইন। তারে সংস্পর্শে আসতেই তিনি ঝলসে ছিটকে পড়েন। কর্তৃপক্ষের দাবি, ওই কর্মী ৩০ শতাংশ দগ্ধ হয়েছেন। যদিও শ্রমিক নেতাদের দাবি, তাঁর দেহের ৬০ শতাংশ ঝলসে গিয়েছে। 
সিএলডব্লুর মুখ্য জনসংযোগ আধিকারিক উত্তরকুমার মা‌ই঩তি বলেন, একটি দুর্ঘটনা ঘটেছে। পুরো বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। শ্রমিক নেতা ইন্দ্রজিৎ সিং বলেন, বেসরকারি সংস্থা অনেক ক্ষেত্রেই খুঁটিনাটি না জেনে কাজে নেমে পড়ছে। সব কাজে বেসরকারিকরণের মূল্য চোকোতে হচ্ছে।  নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা