দক্ষিণবঙ্গ

এইচডিএ’র ৯ জন ইঞ্জিনিয়ারের বদলির অর্ডার, অস্তিত্ব সঙ্কটে উন্নয়ন কর্তৃপক্ষের

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষের (এইচডিএ) সুপারিন্টেন্ডিং ইঞ্জিনিয়ার, এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার সহ মোট ৯ জন ইঞ্জিনিয়ারকে অন্যত্র বদলির ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে শিল্পশহরে। এইচডিএর কাছে পুর ও নগরোন্নয়ন দপ্তর থেকে বদলির অর্ডারের ওই চিঠি এসেছে বুধবার রাতে। তবে ওই ৯ জন ইঞ্জিনিয়ারের পরিবর্ত হিসেবে এইচডিএতে কাউকে পাঠানোর অর্ডার আসেনি বলে জানা গিয়েছে। ফলে শিল্পাঞ্চলের পরিকাঠামোগত উন্নয়ন কীভাবে হবে তা নিয়ে রীতিমতো চিন্তায় পড়েছে এইচডিএ কর্তৃপক্ষ। কারণ ওই ৯ জন স্থায়ী এবং দক্ষ ইঞ্জিনিয়ারের বদলির ফলে এইচডিএর ইঞ্জিনিয়ারিং সেল-ই কার্যত উঠে যাওয়ার জোগাড় হয়েছে। এইচডিএর ইঞ্জিনিয়ারিং সেলে এখন একজন মাত্র অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার আর দু›জন প্ল্যানার ছাড়া কেউ রইলেন না। গত বুধবারই এইচডিএর বোর্ড মিটিংয়ে হলদিয়া পুর এলাকা ও এইচডিএর প্ল্যানিং এরিয়ার উন্নয়নের জন্য মিলিয়ে মোট ৪০ কোটি টাকার স্কিম পাস হয়েছে। এরমধ্যে পুর এলাকার শিল্পাঞ্চলের জন্য ১৫ কোটি এবং প্ল্যানিং এরিয়ার জন্য ২৫ কোটির স্কিম তৈরি হয়েছে। রাস্তাঘাট, পথবাতি সহ একাধিক উন্নয়নের জন্য ওই স্কিম তৈরি হয়েছিল। 
এইচডিএর চেয়ারম্যান প্রেস মিট করে ৪০ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের কথা জানান বুধবার। ওই স্কিমগুলি অনুমোদনের জন্য রাজ্যের কাছে পাঠানোর তোড়জোড় শুরুর মুহূর্তেই পুরো ইঞ্জিনিয়ারিং সেল বদলি হওয়ায় এইচডিএ বড় ধাক্কা খাবে বলে মনে করা হচ্ছে। এইচডিএ সূত্রে জানা গিয়েছে, সুপারিন্টেন্ডিং ইঞ্জিনিয়ার (সিভিল), এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার (সিভিল), সিভিল ও ইলেকট্রিক্যালের ৫ জন সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার, ইলেকট্রিক্যাল এবং মেকানিক্যালের একজন করে অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার মিলিয়ে মোট ৯ জনের বদলির অর্ডার এসেছে। এঁদের নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (এনকেডিএ), হাওড়া মিউনিসিপ্যাল কর্পোরেশন, আরামবাগ পুরসভা, খড়্গপুর পুরসভা সহ বিভিন্ন পুরসভা ও উন্নয়ন পর্ষদে বদলি করা হয়েছে। প্রত্যেকের নামে আলাদা বদলির অর্ডার এসেছে। প্রাথমিকভাবে ৬ মাসের ডেপুটেশনে বদলি হচ্ছেন বলে সূত্রের খবর। তবে  এদিকে, কয়েকদিন আগেই এইচডিএর ভূমি দপ্তরের স্পেশাল রেভিনিউ অফিসারকে মেদিনীপুরে ল্যান্ড অ্যাকুইজিশান দপ্তরে বদলি করা হয়েছে। বদলির বিষয়ে এইচডিএর চেয়ারম্যান জ্যোতির্ময় কর ও চিফ এগজিকিউটিভ অফিসার কোন্থাম সুধীর মুখ খুলতে চাননি। 
নাম প্রকাশে অনিচ্ছুক এইচডিএর কয়েকজন ইঞ্জিনিয়ার তাঁদের বদলির কথা স্বীকার করেছেন। জানা গিয়েছে, এইচডিএর সুপারিন্টেন্ডিং ইঞ্জিনিয়ার এনকেডিএতে বদলি হয়েছেন। এছাড়া হাওড়া কর্পোরেশন অফিসে বদলি হয়েছে তিনজন। এইচডিএ সূত্রে জানা গিয়েছে, ইঞ্জিনিয়ারিং সেলে স্থায়ী ১৩ জন বিভিন্ন পদের ইঞ্জিনিয়ার ও প্ল্যানার ছিলেন। বদলির ফলে সিংহভাগ ইঞ্জিনিয়ার চলে যাচ্ছেন। এইচডিএর সুপারিন্টেন্ডিং ইঞ্জিনিয়ারের আড়াই কোটি টাকা অবধি প্রকল্প ভেটিং বা পরীক্ষা করার ক্ষমতা রয়েছে। ওই পদে কেউ না থাকলে কোনও উন্নয়নের কাজই এগবে না। প্রসঙ্গত, গত ২৪ জুন নবান্নের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হলদিয়া ডেভেলপমেন্ট অথরিটি রেখে কী প্রয়োজন আছে বলে মন্তব্য করেন। এর একমাসের মধ্যেই এইচডিএতে এ ধরনের বদলির অর্ডার তাৎপর্যপূর্ণ বলে অনেকে মনে করছেন। রাজনৈতিক মহলের বক্তব্য, হলদিয়ার তৃণমূলের কয়েকজন নেতা ভোটে হারার পর এইচডিএ কোনও উন্নয়নের কাজ করে না, জনসংযোগ নেই বলে রাজ্য নেতৃত্বের কাছে অভিযোগ করেছিলেন। এই ঘটনার পর তাঁদেরই দোষারোপ করছেন তৃণমূলের কর্মী, সমর্থক থেকে নেতৃত্বের একটি বড় অংশ।-নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা