দক্ষিণবঙ্গ

পুনর্বাসন সত্ত্বেও লোকসানের অজুহাত, ফের পুরনো জায়গায় ফিরলেন হকাররা

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: চলতি মাসের শুরুতেই মেদিনীপুর কলেজ স্কয়ার থেকে প্রায় ৫০ জনের বেশি হকারকে সরিয়ে ডিআই অফিসের গলিতে পুনর্বাসন দিয়েছিল পুরসভা। কিন্তু নতুন জায়গায় ব্যবসা হচ্ছে না, এই অভিযোগ তুলে ফের পুরনো জায়গায় হকাররা ফিরে আসেন। তাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল মেদিনীপুর শহর। কলেজ ও কলেজিয়েট স্কুলের সামনের রাস্তা দখল করে হকাররা বসতে গেলে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান মেদিনীপুর কলেজের অধ্যক্ষ, অধ্যাপক-অধ্যাপিকা থেকে শুরু করে কলেজিয়েট স্কুলের শিক্ষক-শিক্ষিকারা। পাল্টা অবরোধে শামিল হন হকাররা। সবমিলিয়ে দিনভর দফায় দফায় অবরোধ, বিক্ষোভের সাক্ষী থাকল শহর। 
প্রসঙ্গত, চলতি মাসের শুরুতে ফুটপাত দখলমুক্ত অভিযানে নামে মেদিনীপুর পুরসভা। মেদিনীপুর কলেজ ও কলেজিয়েট স্কুলের গা ঘেঁষে নিকাশি নালা এবং ফুটপাত দখল করে যত দোকান রয়েছে, সেই সমস্ত দোকান সরানোর উদ্যোগ নেওয়া হয়। এনিয়ে মেদিনীপুরের মহকুমা শাসক মধুমিতা মুখোপাধ্যায় তাঁর দপ্তরে পুলিস, পুরকর্তৃপক্ষ ও হকার প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন। বৈঠকে হকারদের পুনর্বাসন দেওয়ার পাশাপাশি নতুন জায়গায় জল ও আলোর বন্দোবস্ত করে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। এমনকী, হকারদের ট্রেড লাইসেন্সও দেওয়া হবে বলে প্রস্তাব দেওয়া হয়। মেদিনীপুর শহরের প্রাণকেন্দ্রে এই পদক্ষেপ কতটা জরুরি, তা বোঝায় প্রশাসন। 
হকাররা শুরুতে বেঁকে বসলেও প্রশাসনের প্রস্তাব মেনে নেন। ডিআই অফিসের গলিতে দোকান সরিয়ে নেন হকাররা। যদিও এক মাস যেতে না যেতেই ফের বেঁকে বসেন তাঁরা। নতুন জায়গায় ব্যবসা ভালো হচ্ছে না, এই ‘অজুহাতে’ ফের পুরনো জায়গায় দোকান তুলে নিয়ে এসে বসাতে শুরু করেন হকাররা। খবর পেয়েই কলেজ থেকে বেরিয়ে আসেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ সত্যরঞ্জন বাগ, সহ অন্যান্য অধ্যাপক, অধ্যাপিকারা। রাস্তা অবরোধ করে বিক্ষোভে শামিল হন তাঁরা। বিক্ষোভে যোগ দেন কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষিকা হিমানী পড়িয়া সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকা। পাল্টা রাস্তায় বসে পড়েন হকাররা। ঘটনাস্থলে এসে পৌঁছয় পুলিস, পুরসভা ও প্রশাসনের আধিকারিকরা। 
পুরসভার চেয়ারম্যান সৌমেন খান সাফ জানিয়ে দেন, দোকান না সরালে তা বাজেয়াপ্ত করা হবে। পাল্টা রাস্তায় বসে অনশন শুরু করেন হকাররা। স্থানীয় ব্যবসায়ী কালীপদ দাস বলেন, প্রায় ২০ দিনের বেশি হয়ে গেল আমরা নতুন জায়গায় এসেছি। কিন্তু এখানে ব্যবসা চলছে না। কেউ আর কষ্ট করে গলিতে ঢুকছে না। আমাদের ব্যবসা মার খাচ্ছে। রাজু সাউ নামে আরএক ব্যবসায়ী বলেন, নতুন জায়গায় ব্যবসা করে সংসার খরচের টাকা জোগাড় হচ্ছে না। আমরা খাব কী? শুক্রবার বিকেলে মেদিনীপুর কলেজে, স্কুল কর্তৃপক্ষকে নিয়ে বৈঠকে বসেন পুরসভার চেয়ারম্যান। তাদের অবরোধ তুলে নেওয়ার অনুবোধ করা হয়। তারপরই অবরোধ ওঠে। যদিও সন্ধ্যা পর্যন্ত হকাররা অবরোধ চালিয়ে যান। পুরসভার চেয়ারম্যান জানান, এব্যাপারে হকারদের সঙ্গে আজ, শনিবার বৈঠক হবে।-নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা