দক্ষিণবঙ্গ

কালনায় সরকারি উদ্যোগে সস্তায় আলু বিক্রি হতেই খোলাবাজারে কমল দাম

সংবাদদাতা, কালনা: সরকারি উদ্যোগে স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে আলু বিক্রি শুরু হতেই খোলা বাজারে আলুর দাম কমল হু হু করে। পঁয়তাল্লিশ টাকার আলু এক ধাক্কায় ত্রিশে নেমে এসেছে। সরকারের উদ্যোগে খুশি মানুষ। শুক্রবার কালনা মহকুমাজুড়ে কালনা-১, ২ ও পূর্বস্থলী-১, মন্তেশ্বর ব্লকে সরকারি উদ্যোগে স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে কোথাও ২৬ টাকা, কোথাও ২৭ ও ২৮ টাকায় আলু বিক্রি হয়েছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বিক্রিত আলুর পরিমাণ প্রায় পাঁচশো বস্তা। নির্দিষ্ট কোনও সময়সীমা দেওয়া না হলেও আরও কয়েকদিন এই দামে আলু বিক্রি হবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।
সম্প্রতি আলু ব্যবসায়ীদের ধর্মঘটের জেরে বাজারগুলিতে আলুর দাম আঁকাশ ছুঁয়েছিল। চল্লিশ টাকা থেকে পঁয়তাল্লিশ টাকা কেজি দরে বিক্রি হতে থাকে আলু। আলু কিনতে হিমশিম খেতে হয় সাধারণ মানুষকে। আমজনতাকে কম দামে আলু দিতে আসরে নামে সরকার। ঠিক হয় হিমঘরগুলি থেকে আলু নিয়ে সরাসরি স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে বিক্রি করা হবে। শুক্রবার সরাসরি খোলা বাজারে আলু বিক্রি করতে নামেন স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা। হিমঘর থেকে বের করে পরিবহণ খরচ ধরে কেজি প্রতি ২৬ টাকা, ২৭ টাকা ও ২৮ টাকায় আলু বিক্রি করেন সদস্যরা।
শুক্রবার কালনা-১ ব্লকে ব্লকের সাতটি হিমঘর থেকে প্রায় এক হাজার বস্তা আলু বের হয়। হাটকালনা, কাঁকুড়িয়া সহ প্রায় ন’টি স্বনির্ভর সংঘের মাধ্যমে আলু বিক্রি শুরু হয়। দিনের শেষে প্রায় চারশো প্যাকেট আলু বিক্রি হয়েছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। কালনা-২ ব্লকের পাতিলপাড়া সিএডিপি এফসিএস থেকে ২৬ টাকা কেজি দরে আলু বিক্রি হয়। পূর্বস্থলী-১ ব্লকে নসরৎপুর, দোগাছিয়া, শ্রীরামপুর, সমুদ্রগড় প্রভৃতি সাতটি পঞ্চায়েত এলাকায় ২৯ কুইন্টাল আলু বিক্রি হয়েছে। মন্তেশ্বর ব্লকের মাঝের গ্রাম এলাকায় আলু বিক্রি হয়। কালনা-১ বিডিও সুপ্রতিক সাহা বলেন, জেলা ও মহকুমা প্রশাসনের নির্দেশে ব্লকের সাতটি হিমঘর থেকে প্রায় এক হাজার বস্তা আলু সংগ্রহ করা হয়। তা প্রায় প্রতিটি জিপির স্বনির্ভর সংঘের মাধ্যমে বিক্রির ব্যবস্থা হয়েছে। ব্লক অফিসেও বিক্রির কাউন্টার করা হয়েছে। এক দিনে প্রায় চারশো বস্তা আলু বিক্রি হয়েছে।  ( কালনা-২ ব্লকে সরকারি উদ্যোগে বিক্রি হচ্ছে আলু।-নিজস্ব চিত্র)
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা