বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

সরস্বতী পুজোয় ফল ও ফুলের দাম চড়া,
তবুও বাজারে কেনাকাটার তুমুল উৎসাহ

সংবাদদাতা, নবদ্বীপ: সরস্বতী পুজো উপলক্ষ্যে এবারও ফল ও ফুলের দাম চড়া। এছাড়া পুজোর আনুষঙ্গিক জিনিসপত্রের দাম অত্যধিক বৃদ্ধি পাওয়ায় বাগদেবীর আরাধনায় নাভিশ্বাস উঠেছে আপামর নবদ্বীপবাসীর। পুজোর সমস্ত উপকরণের দাম আকাশ ছোঁয়া। গত দু’বছর করোনার প্রভাবের কারণে পুজো বহুক্ষেত্রে নমো নমো করে হয়েছিল। কিন্তু এবার সেই পরিস্থিতি নেই। সর্বত্রই পুজো হচ্ছে মহা ধুমধামে। সে কারণে স্কুল কলেজ থেকে সর্বত্রই আয়োজিত হয়েছে বাগদেবীর বন্দনা। তাই চাহিদা বেড়ে যাওয়ায় সমস্ত জিনিসের দাম বেড়েছে। বুধবার আপেল ১০০ থেকে ১২০ টাকা, নাশপাতি ২৫০ টাকা, বেদানা ১৫০ টাকা, সবেদা ১০০ টাকা, শশা ৭০ টাকা, কমলালেবু ১৫ টাকা পিস, আঙুর ১৩০ থেকে ১৫০ টাকা, শাঁকালু ৩০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। তবুও বাজারজুড়ে তুমুল উৎসাহে চলছে কেনাকাটা। স্কুল, কলেজ, ক্লাব, বাড়ির পুজো ঘিরে বাজারে থিকথিকে ভিড়। চলছে বাছাবাছি, দরাদরি, তবু শেষ পর্যন্ত বাগদেবীর আবাহনে হাসতে হাসতে সকলে ব্যাগ ভরে নিয়ে যাচ্ছেন দেবী বন্দনার উপকরণ।
শুধু ফল নয়, বেড়েছে ফুলের দামও। পোড়ামাতলায় ফুল ব্যবসায়ী বাবন দে বলেন, এই সময় ফুলের দাম একটু বেশি হওয়ার মূল কারণটা হল, অনেকেই তাঁদের প্যান্ডেল ফুল দিয়ে সাজান। বাসন্তী রঙের গাঁদা ফুলের মালার দাম ২০ থেকে ২৫ টাকা, লাল গাঁদার মালা ১৫ থেকে ২০  টাকা. গোলাপ প্রতি পিস ১০ টাকা, বেঙ্গালুরু গোলাপের প্রতি পিস ৫০ টাকা। রজনীগন্ধা ১০০ টাকা কেজি। রজনীগন্ধা ও গোলাপ ফুল দিয়ে তৈরি একটি বড় প্রতিমার মালা ১৫০ থেকে ২০০ টাকা ছোট প্রতিমার জন্য ১০০ থেকে ১২০ টাকা। করণ ফুলের মালা প্রতি পিস ৪০ থেকে ৫০ টাকা। জারবেরা ২০ টাকা। তেঘড়িপাড়া বাজারের ফল বিক্রেতা মদন সরকার বলেন, সরস্বতী পুজো উপলক্ষ্যে আপেল, আঙুর, বেদানা, শশা, নাশপাতি, ডালিম, বেদানা সব ফলের দাম কিছুটা হলেও বেড়েছে। 
মৃৎশিল্পী গোপাল দত্ত বলেন, বিভিন্ন দামের প্রতিমা বিক্রি হচ্ছে। ছাঁচের ছোট প্রতিমার দাম ১৫০ থেকে ২০০ টাকা।
নবদ্বীপ গৌতম শিশু মন্দিরের শিক্ষিকা মালবিকা ঠাকুর বলেন, এবছর ফল, ফুল, প্রতিমা সবকিছুর দাম বেড়েছে। তবুও ছাত্রছাত্রীদের উৎসাহ আমাদের অনুপ্রাণিত করছে। ওরাই নিজে হাতে কাগজ কেটে স্কুলকে সাজিয়ে তুলছে।

26th     January,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ