বিদেশ

কপ্টার দুর্ঘটনায় প্রযুক্তিগত ত্রুটিকেই দায়ী করল ইরান

তেহরান: ‘প্রযুক্তিগত ত্রুটি’র জন্যই ভেঙে পড়েছে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার। দুর্ঘটনার দু’দিন পর এমনটাই জানাল ইরানের সরকারি সংবাদমাধ্যম। রবিবার আজারবাইজান সীমান্ত থেকে ফেরার সময় ঘন জঙ্গলে ভেঙে পড়ে ইরানের প্রেসিডেন্টের কপ্টার। তবে কীভাবে কপ্টারটি ভেভে পড়ল, তা নিয়ে একাধিক তত্ত্ব উঠে এসেছিল।  তবে শেষ পর্যন্ত কপ্টারের প্রযুক্তিগত ত্রুটিকেই দায়ী করল ইরান সরকার। 
অন্যদিকে, মঙ্গলবার রাইসিকে শেষ শ্রদ্ধা জানাতে পূর্ব আজারবাইজান প্রদেশের তাবরিজে বিশাল মিছিল বের হয়। সেখান থেকে প্রেসিডেন্ট ও বিদেশমন্ত্রীর দেহ রাজধানী তেহরানে নিয়ে যাওয়া হবে। ইরান সরকার সূত্রে খবর, রাইসির দেহ নিয়ে বুধবার তেহরানে আরও বড় শোকমিছিল বের করা হবে। ইরানের সর্বোচ্চ ধর্মগুরু আয়াতোল্লাহ আলি খামেনেই ওই মিছিলের নেতৃত্বে থাকতে পারেন। পাশাপাশি বিভিন্ন দেশের প্রতিনিধিরাও তেহরানে উপস্থিত থাকবেন। তেহরান থেকে মাশাদ শহরে রাইসির দেহ নিয়ে যাওয়া হবে। মাশাদেই রাইসির জন্ম ও বেড়ে ওঠা। বৃহস্পতিবার সেখানেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। 
প্যালেস্তাইনে হামলার ‘বদলা’ নিতে সম্প্রতি ইজরায়েলের বিরুদ্ধে ড্রোন হামলা চালিয়েছিল ইরান। যা নিয়ে মধ্যপ্রাচ্যের রাজনীতিতে নতুন করে জটিলতা তৈরি হয়। তাই রাইসির কপ্টার ভেঙে পড়ার পিছনে ইজরায়েল বা আমেরিকার হাত রয়েছে কিনা, তা নিয়ে জল্পনা ছড়ায়। বিশেষ করে ভেঙে পড়া কপ্টারটি আমেরিকায় তৈরি হওয়ায় জল্পনা আরও তীব্র হয়।  সোমবরাই মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জানিয়ে দেন, কপ্টার দুর্ঘটনায় আমেরিকার কোনও হাত নেই। ইজরায়েলের তরফেও জানানো হয়, এর সঙ্গে তারা কোনওভাবেই যুক্ত নয়। আমেরিকার বিদেশমন্ত্রকের তরফে রাইসি সহ বাকিদের মৃত্যুতে শোকপ্রকাশ করা হয়েছে। যদিও শোকপ্রকাশের পাশাপাশি রাইসির আমলে ইরানে মানবাধিকার বলে যে কিছু ছিল না, তাও মনে করিয়ে দিয়েছে আমেরিকা।
দুর্ঘটনায় প্রয়াত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তাঁর সহকর্মীদের শেষযাত্রায় জনতার ভিড়। মঙ্গলবার ইরানের তাবরিজে পিটিআইয়ের তোলা ছবি।
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা