বিদেশ

ডাউনিং স্ট্রিটে ব্রিটেন-নেপাল শান্তি চুক্তির শতবর্ষ উদযাপন

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ১৯২৩ সালের ২১ ডিসেম্বর নেপালের সঙ্গে শান্তি এবং বন্ধুত্বের চুক্তি করেছিল ব্রিটেন। এর মাধ্যমে নেপালের স্বাধীনতা এবং সার্বভৌমত্বকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি জানিয়েছিল তৎকালীন রাজা ষষ্ঠ জর্জের দেশ। সোমবার তারই শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে এক অনুষ্ঠানের আয়োজন করেছিল ১০ ডাউনিং স্ট্রিট। সেদেশে বসবাসকারী নেপালি নাগরিকদের সম্মানে প্রধানমন্ত্রীর বাসভবনে এমন আয়োজন আগে কখনও হয়নি। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের পাশাপাশি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদেশ দপ্তরের ইন্দো-প্যাসিফিক বিষয়ক সচিব অ্যান-মারি ট্রেভেলিয়ান। এছাড়াও ছিলেন সস্ত্রীক ব্রিটেনে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত জ্ঞানচন্দ্র আচার্য। আগত অতিথিদের মধ্যে ছিলেন অভিনেত্রী মনীষা কৈরালা, সাঁতারু গৌরিকা সিং, পর্বতারোহী হরি বুধা মাগর প্রমুখ। 
১৯৪৭ সালে দক্ষিণ এশিয়া থেকে নিজেদের আধিপত্য গুটিয়ে নেয় ব্রিটেন। তারপর ১৯৫০ সালে ভারত ও ব্রিটেনের সঙ্গে দু’টি পৃথক চুক্তি স্বাক্ষর করে নেপাল। তবে ১৯২৩ সালে করা চুক্তির গুরুত্ব কমেনি। কারণ এর সাহায্যেই ১৯৫৫ সালে পেয়েছিল রাষ্ট্রসঙ্ঘের সদস্যপদ। এদিনের অনুষ্ঠানে বারবার প্রথম চুক্তির ঐতিহাসিক গুরুত্বের কথা উল্লেখ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। উপহার হিসেবে আসন্ন টি-২০ ক্রিকেট বিশ্বকাপে নেপালের জার্সি পেয়ে অত্যন্ত খুশি হন তিনি। 
দুই দেশের দীর্ঘদিনের সম্পর্ক নিয়ে সুনাক বলেন, ‘নেপালের সবথেকে পুরনো বন্ধু ব্রিটেন। এই চুক্তি তারই অন্যতম প্রমাণ। কম বয়সে হিমালয়ে গিয়েছিলেন রাজা তৃতীয় চার্লস। এছাড়াও শিক্ষা নিয়ে দুই দেশের মধ্যে একাধিক চুক্তি হয়েছে। ব্রিটেনের সামগ্রিক উন্নতির পিছনে নেপালী অভিবাসীদের অবদান অনস্বীকার্য। হরি বুধা মাগর এবং নিমস পুরজার মতো মানুষদের কীর্তি আমাদের অনুপ্রাণিত করে।’ 
অতিথিদের কথা মাথায় রেখে এদিন মেনুতে ছিল সিনকি বাহামা সাধাকো, আলু তামা সেওয়াই সহ একাধিক সুস্বাদু নেপালি পদ। তা পরিবেশন করা হয় নেপালের পুনর্ব্যবহারযোগ্য বাসনে। সব মিলিয়ে এক অসামান্য সন্ধ্যার সাক্ষী থাকল ১০ ডাউনিং স্ট্রিট।
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা