বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

ফের যুদ্ধ, এবার ইরান-ইজরায়েল

তেল আভিভ: প্যালেস্তাইন-ইজরায়েল সংঘাত এখনও থামেনি। তার মধ্যেই মধ্যপ্রাচ্যে নতুন করে যুদ্ধের ছায়া। এবার ইরান-ইজরায়েল। প্যালেস্তাইন ইস্যুতে এই দুই দেশের মধ্যে দীর্ঘদিন ধরেই ছায়াযুদ্ধ চলছিল। শনিবার সরাসরি ড্রোন ও মিসাইল হামলা চালাল তেহরান। এই প্রথম। রাত দুটো নাগাদ শয়ে শয়ে ড্রোন ও ক্রুজ মিসাইল ইজরায়েলের আকাশে উড়ে আসতে থাকে। তবে এবারও আকাশপথে হামলা রুখে দিতে সক্ষম হয়েছে বিখ্যাত আয়রন ডোম মিসাইল ডিফেন্স সিস্টেম। ইজরায়েলের দাবি, এই ব্যবস্থায় বেশিরভাগ ড্রোন ও মিসাইল আকাশেই ধ্বংস করা গিয়েছে। ইজরায়েলি সেনার এক মুখপাত্র জানিয়েছেন, তিনশোর বেশি মিসাইল ও ড্রোন ছোড়া হয়েছিল। এর মধ্যে ৯৯ শতাংশই আকাশে ধ্বংস হয়ে গিয়েছে। তবে কয়েকটি ব্যালিস্টিক মিসাইল আয়রন ডোম ভেদ করতে সক্ষম হয়, তাতে ১২ জন আহত হয়েছেন। বিভিন্ন ভিডিয়োয় দেখা গিয়েছে, অন্ধকার আকাশে একের পর এক ড্রোন ও মিসাইল বিস্ফোরিত হচ্ছে। রাতের আকাশে কার্যত তখন ‘আলোর খেলা’। আর সাধারণ মানুষকে সতর্ক করে দিতে টানা বেজে চলেছে সাইরেন। এই পরিস্থিতিতে ইজরায়েলের রাজধানী তেল আভিভগামী সমস্ত বিমান সাময়িকভাবে বাতিল করেছে এয়ার ইন্ডিয়া। 
ইরানের হামলার পরেই তেল আভিভে শীর্ষ সেনাকর্তা ও মন্ত্রীদের নিয়ে জরুরি বৈঠকে বসেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তবে এখনও জবাব দেওয়া হবে কি না, তা নিয়ে এখনও পর্যন্ত কোনও বিবৃতি পাওয়া যায়নি। এই আবহে ইজরায়েলের পাশে দাঁড়িয়েছে ‘বন্ধু’ আমেরিকা ও ব্রিটেন। সপ্তাহ শেষের ছুটি কাটছাঁট করে হোয়াইট হাউসে ফিরে নিরাপত্তা আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর অভিযোগ, ইয়েমেন, সিরিয়া ও ইরাকের বিভিন্ন গোষ্ঠী ইরানকে সাহায্য করছে। ব্রিটেনের মুখ্যমন্ত্রী ঋষি সুনাক জানিয়েছেন, ব্রিটিশ সেনাও ইজরায়েলের সঙ্গে হাত মিলিয়ে একাধিক ড্রোন মাঝ আকাশে ধ্বংস করেছে। তবে ইরানের বিরুদ্ধে ইজরায়েল কোনও পদক্ষেপ করলে তাতে আমেরিকা যোগ দেবে না বলে স্পষ্ট করে দিয়েছেন বাইডেন। অবশ্য এই ঘোষণার আগেই ইরান হুঁশিয়ারি দিয়েছিল, আমেরিকা যদি ইজরায়েলকে কোনওভাবে সাহায্য করে, তাহলে মার্কিন সেনাঘাঁটিগুলিতেও আক্রমণ করা হবে।
গত বছর ইজরায়েলে প্যালেস্তাইনের জঙ্গিগোষ্ঠী হামাস হামলা চালায়। প্রত্যুত্তরে প্যালেস্তাইন আক্রমণ করে ইজরায়েল। তখন হিজবুল্লা, হুথি ও হামাস সহ বিভিন্ন জঙ্গিগোষ্ঠীকে ইজরায়েলের বিরুদ্ধে লড়াই করার জন্য টানা সাহায্য করছিল ইরান। এর জেরে ইজরায়েলের সঙ্গে তাদের সম্পর্ক তলানিতে এসে ঠেকে। এর মধ্যেই গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামাস্কাসে ইরানের দূতাবাসে বিমান হামলা হয়। তাতে ইরানের একাধিক শীর্ষ সেনাকর্তার প্রাণ যায়। এরপরই ইজরায়েলে আক্রমণ চালানোর হুঁশিয়ারি দিয়েছিল ইরান। সেটাই করল তারা। তবে এখানেই থেমে থাকতে নারাজ ইরান। ইজরায়েল পাল্টা জবাব দিলে আরও বড় হামলা চালানোর হুঁশিয়ারি দিয়ে রেখেছে তেহরান। মধ্যপ্রাচ্যে যুদ্ধ পরিস্থিতি থামানোর জন্য রবিবার সব পক্ষের কাছে আবেদন করেছেন পোপ ফ্রান্সিস। 

15th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ