বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

ব্যাঙ্ক দুর্নীতিতে মৃত্যুদণ্ড ভিয়েতনামের ধনকুবেরকে

হ্যানয়: মৃত্যুদণ্ড হল ভিয়েতনামের ‘ধনকুবের’ ট্রুং মাই ল্যানের। সে দেশের ইতিহাসে সবচেয়ে বড় ব্যাঙ্ক দুর্নীতির মামলায় তাঁকে এই সাজা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার হো চি মিন সিটির আদালতে ল্যানের সমস্ত আর্জি খারিজ হয়ে যায়। আদালতের তিন সদস্যের জুরি বোর্ড ও দু’জন বিচারক তাঁকে সর্বোচ্চ সাজা দিয়েছেন। 
ভ্যান থিন ফাট নামে একটি ডেভেলপার কোম্পানির চেয়ারপার্সন ছিলেন ৬৭ বছরের ট্রুং। ক্ষমতা ও অর্থবলের অপব্যবহার করে সে দেশের সাইগন কমার্শিয়াল ব্যাঙ্ক থেকে দিনের পর দিন ঋণ নিয়েছিলেন সাজাপ্রাপ্ত ধনকুবের। আদালত জানিয়েছে, এই ব্যাঙ্ক থেকে জালিয়াতি করে ৪৪ বিলিয়ন মার্কিন ডলার ঋণ নিয়েছিলেন তিনি। তারমধ্যে ১২ বিলিয়ন ডলার  আত্মসাৎ করেন ল্যান। আইনজীবীরা জানিয়েছেন, এই দুর্নীতিরকাণ্ডে ২৭ বিলিয়ন ডলার আর উদ্ধার হওয়ার আর কোনও সম্ভাবনা নেই। অর্থাৎ এর জেরে ভিয়েতনামের জিডিপির ছয় শতাংশের (২০২৩ সালের হিসেব) ক্ষতি হয়েছে।
সংবাদমাধ্যম জানিয়েছে, ২ হাজার ৭০০ জনের সাক্ষ্যের ভিত্তিতে সাজানো হয়েছিল মামলাটি। হো চি মিন শহরে পাঁচ সপ্তাহ ধরে চলে বিচার প্রক্রিয়া। অবশেষে মৃত্যুদণ্ড দেওয়া হল ট্রুংকে। এছাড়াও এই মামলায় আরও ৮৫ জনের বিরুদ্ধে সাজা ঘোষণা হয়েছে। তাঁদের বিরুদ্ধে ঘুষ, ক্ষমতার অপব্যবহার, ও ব্যাঙ্ক আইন লঙ্ঘনের মতো অভিযোগ রয়েছে। যদিও যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন ট্রুং। বেনিয়মের দায় অধীনস্ত কর্মীদের উপর চাপিয়েছেন তিনি।  
ভিয়েতনামে দীর্ঘদিন কাজ করেছেন মার্কিন বিদেশমন্ত্রকের অবসরপ্রাপ্ত কর্তা ডেভিড ব্রাউন। এহেন ঘটনায় তিনি বলেন, ‘আমার ধারণা, কমিউনিস্ট শাসনকালে এরকম বিচার কখনও হয়নি।’ 
উল্লেখ্য, ২০২২ সালে এই দুর্নীতিকাণ্ডে জড়িত থাকায় গ্রেপ্তার করা হয়েছিল ল্যানকে। তারপর শত শত মানুষ হো চি মিন সিটি ও রাজধানী হ্যানয় শহরে বিক্ষোভ দেখান।

12th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ