বিদেশ

ইজরায়েলের বিরুদ্ধে প্রতিশোধের পরিকল্পনা ইরানের, আমেরিকাকে ‘দূরে’ থাকার পরামর্শ

নয়াদিল্লি: প্রতিশোধ নিতে শীঘ্রই ইজরায়েলে বড়সড় হামলা চালাতে পারে ইরান। চলতি সপ্তাহের শুরুতেই সিরিয়ার রাজধানী দামাস্কাসে ইরানের দূতাবাসে আকাশপথে হামলা চালিয়েছিল ইজরায়েল। মৃত্যু হয়েছিল ইরানের কুদস বাহিনীর কমান্ডার জেনারেল মহম্মদ রেজা জাহেদির। এরপরই বেঞ্জামিন নেতানিয়াহুর দেশের বিরুদ্ধে তীব্র বিষোদ্গার করে ইব্রাহিম রাইসির দেশ। সম্প্রতি এবিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন আমেরিকার জো বাইডেন প্রশাসনের দুই আধিকারিক। তাঁদের দাবি, সাধারণ মানুষ নয়, বেছে বেছে ইজরায়েল ও আমেরিকার সামরিক, গোয়েন্দা ঘাঁটিতে হামলা চালাতে পারে ইরান। ইতিমধ্যে ইরানের এই সম্ভাব্য প্রতিশোধের মোকাবিলার প্রস্তুতি নিতে শুরু করেছে মার্কিন প্রশাসন। বৃহস্পতিবার এবিষয়ে নেতানিয়াহুর সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 
ইজরায়েলের সঙ্গে এই যুদ্ধে আমেরিকাকে দূরে থাকার পরামর্শ দিয়েছে ইরান। এক্স হ্যান্ডলে রাইসির ডেপুটি চিফ অব স্টাফ মহম্মদ জামসিদি জানান, ‘নেতানিয়াহুর পাতা ফাঁদে আমেরিকা যেন পা না দেয়। এবিষয়ে তাদের সতর্ক করেছে ইরান। সুরক্ষার স্বার্থে এই লড়াই থেকে আমেরিকার দূরে থাকাই মঙ্গল।’ জামসিদির এই বার্তার জবাব দিয়েছেন মার্কিন বিদেশ দপ্তরের এক আধিকারিক। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ইরান যেন সিরিয়ার এই ঘটনাকে আমেরিকার উপর হামলা চালানোর অজুহাত হিসেবে না দেখে।’
নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, সরাসরি ইজরায়েলে হামলা চালানোর পরিকল্পনা নিয়েছে ইরান। মার্কিন আধিকারিকদের দাবি, লড়াইয়ের প্রস্তুতি নিতে শুরু করেছে রাইসি সেনা।  
প্রসঙ্গত, গাজার যুদ্ধকে কেন্দ্র করে বারবার ইজরায়েলের সঙ্গে বচসায় জড়িয়েছে ইরান। হামাস জঙ্গিগোষ্ঠীকে সমর্থন জানানোয় রাইসির দেশকে কাঠগড়ায় তুলেছেন ইজরায়েল।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা